Gadgets

১ কেজি রডের দাম কত ২০২৪ – প্রতি কেজি রডের আজকের বাজার মূল্য

বাংলাদেশে প্রতিনিয়ত অন্যান্য জিনিসের মতন রডের দাম ও বাড়ছে। যার কারণে রড ক্রেতা এবং সাধারন জনগণ রডের দাম নিয়ে অনেকে অনেক রকম চিন্তা করছে। কেননা প্রত্যেকেই নিজেদের বাড়ি তৈরি কিংবা অন্যান্য জায়গা তৈরির জন্য রডের প্রয়োজন হচ্ছে। তাই বর্তমানে রডের দাম বেশি হওয়ায় অনেকেই নিজেদের বাড়ি কাজ শুরু করতে পারছে না। তাই প্রতিনিয়তের রডের দাম বাড়ায় অনেকেই বর্তমান রডের দাম সম্পর্কে জানেনা যার কারণে এই সমস্ত ব্যক্তিদের রডের দাম সম্পর্কে ধারণা দেয়ার জন্যই আমরা এই আর্টিকেলটি প্রকাশ করেছি।

আপনারা এ আর্টিকেল থেকে খুব সহজে জানতে পারবেন বাংলাদেশের প্রতিটি কোম্পানির রডের দাম সম্পর্কে। এবং বাংলাদেশের এত কোম্পানির রডের মধ্যে কোন রোডগুলো আপনাদের জন্য ভালো হবে তার সম্পর্কেও আমরা আপনাদেরকে নিশ্চয়তা দেব। তাই আপনারা যারা বর্তমানে প্রতিটি কোম্পানি রডের দাম সম্পর্কে জানতে ইচ্ছুক তারা আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে নিন বাংলাদেশের প্রতি কেজি রডের দাম।

আজকের রডের দাম:

বর্তমান সময়ে আপনারা বাজারে লক্ষ্য করলে দেখতে পারবেন অনেক কোম্পানির রড রয়েছে। যার কারণে সাধারণত প্রতিটি মানুষই এ সমস্ত কোম্পানি রড গুলো ব্যবহার করে থাকে তাদের নিজেদের কাজে। তাই বর্তমানে যে সমস্ত রড কোম্পানিগুলো লক্ষ্য করা যায়। সেগুলো হল,,,

  • Aka
  • Bsrm
  • Ksrm
  • জি পি আই এইচ
  • আনোয়ার স্টিল রড

এ সমস্ত কোম্পানির রডগুলো আমরা সচরাচর লক্ষ্য করে থাকি। যে রোডগুলো প্রতিনিয়তায় মানুষ নিজেদের কাজে ব্যবহার করে থাকে। তবে এ তাই আমাদের প্রত্যেকটি মানুষের জন্যই এই সমস্ত রডগুলো যাচাই-বাছাই করে কিনা উচিত। তবে বাড়ি তৈরী কিংবা অন্যান্য ভবন নির্মাণে কোনরকম অসুবিধা হবে না। তাই কিভাবে রড পরীক্ষা করবেন বা কোন রোডটি আপনার জন্য ভালো তা বুঝতে আমাদের এই আর্টিকেলের সঙ্গে থাকুন।

ভালো রড চেনার উপায়:

ভবন তৈরিতে সবথেকে বেশি ভূমিকা রয়েছে রডের। তাই আপনারা যে ধরনেরই ভাবন তৈরি করেন না কেন। সে ক্ষেত্রে ভালো রোড ব্যবহার করতে হবে তবেই আপনার ভবনটি টেকসই হবে। তবে আপনি যদি নরমাল রোড দিয়ে ভবন তৈরি করেন। সে ক্ষেত্রে প্রাকৃতিক অনেক দুর্যোগের কারণে ভ্রমণটি ক্ষতিগ্রস্ত হতে পারে। কিংবা খারাপ রড ব্যবহারে এই সমস্ত ঝুঁকি গুলো রয়ে যায়। যার কারণে প্রত্যেকের জন্যই ভালো রড দিয়ে ভবন তৈরি করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

সাধারণত আপনি যদি এখন বাজারে রড দেখতে যান সে ক্ষেত্রে আপনি বিভিন্ন মাপের বা বিভিন্ন মিলিমিটারের রড পাবেন। ৩,4,5,8,10,12,16,20 আজ পর্যন্ত এমন বিভিন্ন রোড রয়েছে যেগুলো সাধারণত মানুষ ব্যবহার করে। তবে যখন উচু উঁচু ভবন তৈরি করা হয় তখন তিন ধরনের রড ব্যবহার করা হয়। ৪০,৬০, ৭৫. এই তিন ধরনের রড উঁচু ভবন তৈরিতে ব্যবহার হয়ে থাকে।

সাধারণভাবে রড পরীক্ষা করতে বারোডের মান বিচার করতে। প্রথমত আপনাদেরকে কোম্পানি সম্পর্কে জানতে হবে। যেমন আপনি যদি aks কোম্পানির রড কিনতে চান সেক্ষেত্রে এই কোম্পানির সম্পর্কে খোঁজ নিন। কোম্পানিটি আদৌ কি লাইসেন্স ধারি।নাকি কোন লাইসেন্স ছাড়া গড়ে উঠেছে এমন কোম্পানি।তা ভাল ভাবে খোঁজ নিতে হবে এবং সম্ভব হলে তাদের রড গুলো যাচাবাজি করে দেখুন। এবং অন্যান্য মানুষদের থেকেও পরামর্শ নেই।

Bsrm রডের দাম:

বাংলাদেশের সব নামকরা রোড কোম্পানির রডের মধ্যে সবথেকে ভালো রড হিসেবে পরিচিত বিএসআরএম কোম্পানির। বর্তমানে বি এস আর এম রডগুলো আপনারা প্রতি কেজি ৯৩.৫ টাকায় কিনতে পারবেন এবং বিএসআরএম রডের প্রতি টন এর মূল্য ৯৩ হাজার ৫০০ টাকা।

Aks রডের দাম:

অনেকেই একেএস রডের দাম জানতে চান। বা এখনো হয়তো অনেকেই aka রড নেওয়ার কথা ভাবছে। তবে আপনারা বর্তমানে যদি একেএস রড নিতে চান। সে ক্ষেত্রে প্রতি কেজি রডের দাম ৪২ টাকা দিতে হবে। এবং আপনি যদি একেএস রড টন হিসেবে নিতে চান। তাহলে টন প্রতি ৯২০০০ টাকা।

gp h ইস্পাত রড:

বাংলাদেশের অন্যতম রড কোম্পানি জিপিএইচ। এই জিপিএইচ প্রতি কেজি রডের দাম ৯৫ টাকা। এবং জিপিএইচ ৯২ হাজার টাকায় টন হিসেবে বিক্রি হয়ে থাকে।

Related Articles

Back to top button
Close