Travel

বাংলাদেশ থেকে জার্মানি যাবার উপায়

আপনারা হয়তো অনেকেই জানেন না। বাংলাদেশ থেকে জার্মানি কিভাবে যাবেন বা জার্মানি যেতে আপনাকে কি কি প্রসেস অবলম্বন করতে হবে। আপনার এই সমস্ত অজানা বিষয়গুলো খুবই সহজ ভাবে জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে। কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি বাংলাদেশ থেকে জার্মানি যাবার উপায় সম্পর্কে।

তাই আপনি যদি সত্যি বাংলাদেশ থেকে জার্মানি যাবার উপায় খুঁজে থাকেন। তবে আমাদের এই আর্টিকেলটি পড়ে জেনে নিতে পারেন আপনার অজানা তথ্যগুলো।

বাংলাদেশ থেকে জার্মানি:

বাংলাদেশ থেকে অনেক মানুষই জার্মানিতে বসবাস করে আসছে। তাদের মধ্যে অনেকেই আছে যারা জার্মানিতে বিভিন্ন রকম কাজে নিয়োজিত। এছাড়াও পড়ালেখার জন্য অনেক শিক্ষার্থীরা জার্মানিতে গিয়ে থাকে বা এখনো যাচ্ছে। এমনকি প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক টুরিস্ট জার্মানিতে যাচ্ছে শুধুমাত্র জার্মানির সৌন্দর্য উপভোগ করতে। তবে আপনি যদি জার্মানিতে যেতে চান। তবে আপনার পুরো একটা কারণ থাকতে হবে যে কারণে আপনি জার্মানিতে যাবেন। 

এবং সেই কারণের ওপর ভিত্তি করে আপনার জার্মানিতে যাবার কার্যক্রম শুরু করতে পারবেন।তাই জার্মানিতে আপনি কোন কোন উপায়ে যেতে পারবেন। এবং সে সকল উপায়ে জার্মানিতে যেতে কি কি প্রসেস রয়েছে। এই সমস্ত জানতে পারবেন সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন। বাংলাদেশ থেকে জার্মানি যাবার উপায় সম্পর্কে।

বাংলাদেশ থেকে জার্মানি যাবার উপায়:

জার্মানি যেতে হলে আপনার একটি উদ্দেশ্য থাকতে হবে। যে উদ্দেশ্যে আপনি জার্মানিতে যাবেন। সাধারণত আপনি যদি বাংলাদেশ থেকে জার্মানিতে যেতে চান। তাহলে আপনি কিছু উপায়ে যেতে পারবেন সেগুলো হলো।

১. স্টুডেন্ট ভিসা

২. টুরিস্ট ভিসা

৩. ওয়ার্ক পারমিট ভিসা

৪. বিজনেস ভিসা

সাধারণত আপনি এই চারটি মাধ্যমে জার্মানিতে যেতে পারবেন এবং আপনি যদি এর মধ্যে যে কোন একটি বিষয়ে জার্মানিতে যেতে চান তবে সেই বিষয় অনুযায়ী আপনাকে এর কার্যক্রম শুরু করতে হবে। আপনি যদি জার্মানিতে সেখানকার অন্যতম শিক্ষা গ্রহণ করতে চান। সে ক্ষেত্রে আপনাকে স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে হবে। এবং আপনি যদি জার্মানি পুরো দেশটি ঘুরে দেখতে চান বা সেখানকার কালচার সেখানকার পরিবেশ সম্পর্কে জানতে চান সে ক্ষেত্রে আপনাকে টুরিস্ট ভিসায় যেতে হবে।

আপনি যদি জার্মানিতে কোন কাজের সন্ধানে গিয়ে থাকেন তবে সে ক্ষেত্রে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে। এবং সেখানে যদি কোন রকম বিজনেস করার প্ল্যান থাকে বা সেই সুযোগ যদি আপনাদের হয়ে থাকে সে ক্ষেত্রে আপনাদের বিজনেস ভিসা নিয়ে কার্যক্রম শুরু করতে হবে।তো এই কয়টি বিষয়ে আপনার জার্মানিতে যেতে পারবেন।

জার্মানি যেতে কি কি প্রয়োজন:

আপনি যদি জার্মানিতে যেতে চান। সেক্ষেত্রে আপনাকে দুইটি বিষয়ে ভালোভাবে মাথায় রাখতে হবে। যেমন পাসপোর্ট এবং ভিসা। এই দুটি বিষয়ের প্রতি আপনাকে ভালোভাবে নজর দিতে হবে কেননা পাসপোর্ট ভিসা ছাড়া আপনি কখনোই জার্মানিতে যেতে পারবেন না। তাই আপনাকে প্রথমে পাসপোর্ট তৈরি করতে হবে।

প্রথমত আপনাকে তৈরি করতে হবে পাসপোর্ট। আপনি যে দেশে যাবেন সেই দেশের পাসপোর্ট তৈরি করতে যে সমস্ত কাগজপত্র বা রিকোয়ারমেন্টগুলো রয়েছে। সেগুলো অনুযায়ী আপনি পাসপোর্ট অফিসে গিয়ে তাদের সহযোগিতায় পাসপোর্ট তৈরি করে নিতে পারে। এ পাসপোর্টটি তৈরি করতে আপনার ৭ থেকে ১০ হাজার টাকার মত খরচ হবে।

জার্মানির ভিসা:

জার্মানিতে যাওয়ার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো ভিসা। শুধুমাত্র জার্মানি নয়,, আপনি যে দেশে যাবেন। সেই দেশে যাবার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো ভিসা। একটি ভিসাতে সবকিছুই উল্লেখ থাকে। যেমন আপনি জার্মানিতে কেন যাবেন সেখানে গিয়ে কি করবেন এবং কতদিন থাকতে পারবেন জার্মানিতে। এই সমস্ত ডিটেলস গুলো বিষয় উল্লেখ থাকে।

ভাবছেন আপনারা জার্মানিতে যাবার জন্য কিভাবে ভিসা তৈরি করবেন। এর জন্য আপনি সরকারি এবং বেসরকারি অনেক এজেন্সির মাধ্যমে ভিসা তৈরি করতে পারে।

সরকারি দুটি এজেন্সির মাধ্যমে আপনি এই ভিসা তৈরি করতে পারবেন। বাংলাদেশের বোয়েসেল এবং বি এম আইটি এই দুইটি এজেন্সির মাধ্যমে তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী আপনি জার্মানির ভিসা তৈরি করতে পারবেন। এছাড়াও বেসরকারি আরও এজেন্সি রয়েছে যেগুলোতে আপনি খুব সহজভাবেই তাদের রিকোয়ারমেন্ট অনুযায়ী ভিসার জন্য আবেদন করতে পারবেন।

Related Articles

Back to top button
Close