Travel

চিটাগাং টু রাঙামাটি বাসের টিকিট মূল্য ও বাসের সময়সূচী

রাঙ্গামাটির বাংলাদেশের খুবই পরিচিত একটি অঞ্চল। যেখানে দেশের অন্যান্য জায়গার থেকে একটু আলাদা। রাঙ্গামাটি সাধারণত পাহাড়ে ঘেরা উঁচু নিচু সমতল ভূমি। যা অন্যান্য অঞ্চল গুলোর থেকে অনেকটাই সুন্দর এবং ভিন্নভাবে গড়ে ওঠা। প্রতিনিয়ত অনেক মানুষ বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে রাঙ্গামাটিতে গিয়ে থাকে। কেন রাঙ্গামাটিতে গড়ে উঠেছে বিভিন্ন রকম পর্যটক কেন্দ্র যা পর্যটকদের মনে অনেক আনন্দ নিয়ে আসে।

তেমনি বর্তমানে চট্টগ্রাম থেকে অসংখ্য মানুষ রাঙ্গামাটি উদ্দেশ্যে যাতায়াত করে তাকে অনেকে অনেক রকম কারণবশত রাঙ্গামাটিতে গিয়ে থাকে যেমন অনেকে আছে যারা রাঙ্গামাটির সৌন্দর্য উপভোগ করতে প্রতিনিয়তই ছুটে যায় রাঙ্গামাটি দিয়েছেন বিভিন্ন রকম কাজের কারণে মানুষ রাঙ্গামাটিতে গিয়ে থাকে।

তবে রাঙ্গামাটিতে যেতে হলে প্রতিটি মানুষদেরই প্রয়োজন হয় এটি যানবাহন আমরা ব্যবহার করে থাকি। চিটাগাং থেকে রাঙ্গামাটির দূরত্ব প্রায় ৭২ কিলোমিটার তাই এই ৭২ কিলোমিটার অডটা একমাত্র বাস ছাড়া সঠিকভাবে বা কম্ফোর্টেবল ভাবে আপনি কোন যানবাহনেই জার্নি করতে পারবেন না।

তাই চিটাগং থেকে রাঙ্গামাটি যেতে হলে আপনার জন্য খুবই প্রয়োজনীয় হলো বাস। তবে চিটাগাং থেকে রাঙ্গামাটি কোন কোন বাস গুলো চলে এবং শেষ বাসগুলোর ভাড়া সম্পর্কে বা বাসগুলোর সম্পর্কে বিস্তারিতভাবে হয়তো অনেকেই জানেনা। যার কারণে হয়তো আপনারা অনেকেই অনেক চিন্তায় আছেন কোন বাসে চিটাগং থেকে রাঙ্গামাটি যেতে পারবেন।

তাই আপনারা যারা চিটাগাং থেকে রাঙ্গামাটি যে বাসগুলো চলাচল করে সেগুলো সম্পর্কে কোনো রকম তথ্য জানেন না। তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি চট্টগ্রাম থেকে রাঙ্গামাটিগামী বেশ কিছু গাছের সম্পর্কে। এই তথ্যগুলো থেকে আপনি জানতে পারবেন কত টাকা ভাড়া দিয়ে আপনাকে চট্টগ্রাম থেকে রাঙ্গামাটিতে যেতে হবে।

এছাড়াও বাস জার্নির ফলে বিভিন্ন সুবিধা এবং অসুবিধা সম্পর্কেও আপনাদের বেশ কিছু ধারনা দেব। যা হয়তো আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

চিটাগাং থেকে রাঙ্গামাটি কোন কোন বাস চলাচল করে:

চিটাগাং থেকে রাঙ্গামাটি যদি আপনাদের যেতে হয় সেই ক্ষেত্রে আপনারা দুইটি বাস পাবেন। যেই বাস দুইটি অন্যান্য বাসের থেকে একটু ভিন্ন এবং অন্যান্য বাসের সাথে এই বাসগুলোর তুলনা কখনোই হয় না।

সাধারণত চিটাগাং থেকে রাঙ্গামাটি পাহাড়িকা পরিবহন এবং বি আরটি সি পরিবহন এই দুইটি বাস প্রতিনিয়তই চলাচল করছে। তাই আপনারা এই বাসনীতিতে খুব আরামেই আপনারা চিটাগাং থেকে রাঙ্গামাটিতে পৌঁছাতে পারবেন। 

আপনার যখন বাস চাকরি করবেন সে ক্ষেত্রে আপনাদের একটু উন্নতমানের বাস হাওয়া জরুরী। কেননা পাঁচ রানের সময় যে সব সমস্ত ঝাঁকুনি এবং জ্যামের সম্মুখীন হতে হয়। তা উন্নত বাস গুলোতে জার্নি করে অনেকটাই সুস্থ থাকা যায়। তাই অবশ্যই আপনারা চট্টগ্রাম থেকে বা চিটাগাং থেকে রাঙ্গামাটি যেতে এই দুটিবার বেছে নিতে পারেন।

চিটাগং থেকে রাঙ্গামাটি বাসের সময়সূচী:

চিটাগাং থেকে রাঙ্গামাটি যে বাস দুটি চলাচল করে তা হল পাহাড়িকা পরিবহন এবং বিআরটিসি পরিবহন। এই বাস গুলোতে যদি আপনি জার্নি করতে চান। সে ক্ষেত্রে আপনাদের এই বাসের সময় সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। কারণ এই বাসগুলো চলাচল করে একটি নির্দিষ্ট সময়। যে সময় ব্যতীত অন্য কোন সময় বাস চলাচল করে না। তাই চট্টগ্রাম থেকে যেই সময় এই বাস রাঙ্গামাটির উদ্দেশ্যে রওনা দিয়ে থাকে। সেই সময়টা আপনাকে ভালোভাবে জেনে নিতে হবে। 

কেননা আপনি এই সময় ব্যতীত বাস কাউন্টারে গিয়ে কখনোই এই বাসগুলো ধরতে পারবেন না। তাই অবশ্যই প্রতিটি বাস যাত্রীদের বাসের সময় সম্পর্কে ভালোভাবে জেনে রাখতে হবে।

চিটাগাং টু রাঙ্গামাটি বাসের ভাড়া:

চিটাগং থেকে রাঙ্গামাটি যে দুইটি বাস চলাচল করে এই দুইটি বাসের রয়েছে নির্দিষ্ট একটি ভাড়ার পরিমাণ যে ভাড়া দিয়ে যাত্রীরা চট্টগ্রাম থেকে রাঙ্গামাটিতে যেতে পারবে। তাই আপনাদের কেও চিটাগং থেকে রাঙ্গামাটি এই বাসগুলোতে যেতে যে ভাড়াটি দিতে হবে। তার সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

 

পাহাড়িকা পরিবহন: চিটাগং থেকে রাঙ্গামাটি যেতে পাহাড়িকা পরিবহন বাসটির টিকিট মূল্য ১২০ টাকা।

 

বিআরটিসি পরিবহন : ১২০ টাকা ভাড়া দিয়ে চিটাগাং থেকে রাঙ্গামাটিতে যেতে পারবেন বিআরটিসি পরিবহনে।

Related Articles

Back to top button
Close