Transfer

বাংলাদেশ থেকে যেসব দেশে ভিসা ছাড়া যাওয়া যায়

আমরা যারা বাংলাদেশে বসবাস করি তাদের মধ্যে অনেকেই রয়েছে বাংলাদেশে তাদের জন্ম হলেও বিদেশে তারা বসবাস করে থাকেন। আবার কেউ কেউ রয়েছে যারা বিভিন্ন কাজের জন্য বাংলাদেশ থেকে বিদেশ যায় আয় উপার্জনের লক্ষ্যে। আবার আমাদের মধ্যেই অনেকেই রয়েছেন যারা বিদেশ ভ্রমণ করার জন্য যায়। আসলে আমরা বাংলাদেশের মানুষেরা বিদেশ যে জন্যই যায় না কেন সবার আগে প্রয়োজন হয় ভিসার। আমরা সবাই এটাই জানি যে ভিসা ছাড়া কোনভাবেই আমরা বিদেশ ভ্রমণ করতে পারি না। তবে এটি কিন্তু সম্পূর্ণ সঠিক কথা নয়।

কারণ কিছু কিছু দেশ রয়েছে যে দেশগুলোতে বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে আজকের আমাদের আর্টিকেলের এই অংশে আমরা আলোচনা করব বাংলাদেশ থেকে যেসব দেশে ভিসা ছাড়া যাওয়া যায় সেইসব দেশ সমূহের নাম সম্পর্কে।

একজন বাংলাদেশী হিসেবে আপনি গর্ব করতে পারেন কারণ ভিসা ছাড়াই শুধু বাংলাদেশের পাসপোর্ট এর জোরে আপনি 50 টি দেশ ভ্রমণ করতে পারবেন। বাংলাদেশে পাসপোর্ট ধারীরা ৫০ টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। এসব দেশগুলোতে শুধুমাত্র বাংলাদেশিদের জন্য ভিসার প্রয়োজন হয় না।

বিদেশ গমনের ক্ষেত্রে আইনত ভাবে কি কি কাগজপত্রের প্রয়োজন পড়ে অবশ্যই একটি দেশের সুনাগরিক হিসেবে আপনাকে এ বিষয়টি জেনে রাখা প্রয়োজন। আপনি আজকে আমাদের এই আর্টিকেল থেকে জানতে পারবেন ভিসা ছাড়া সকল বাংলাদেশীরা কোন কোন দেশে যাতায়াত করতে পারবে। আমরা যারা বাংলাদেশী রয়েছি তাদের কোন দেশে ভিসা ছাড়া তাদের দেশে প্রবেশ করতে দিবে সেই বিষয়ে আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব।

ভিসা ছাড়া যেসব দেশে যেতে পারেন বাংলাদেশীরা

আপনারা যারা জানতে চাইছেন যে ভিসা ছাড়া বাংলাদেশিরা যেসব দেশে যেতে পারেন সেই দেশগুলো সম্পর্কে যেন আমরা আপনাদের সাথে আলোচনা করি। আর ঠিক সেইজন্যে আমরা আজকে আমাদের আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিব ভিসা ছাড়া যেসব দেশে যেতে পারেন বাংলাদেশীরা।

ফ্রি ভাবে বাংলাদেশ থেকে নাগরিক গ্রহণ করবে যে সকল দেশ সেই সকল দেশের সম্পূর্ণ তালিকা আমরা তৈরি করেছি শুধুমাত্র আপনাদের জন্য। তবে এই ক্ষেত্রে অবশ্যই আপনাকে পাসপোর্টধারি হতে হবে। 

কোনরকম ভিসা বা অন্য কোন এরাই ভাল ভিসা ছাড়ায় ভ্রমণ করার যে নিয়ম রয়েছে সেই দেশগুলোর নাম আছে সেটা আপনারা হয়তো অনেকেই জানেন না। তবে চিন্তার কোন কারণ নেই আমাদের দেওয়া আর্টিকেলটি আপনারা মনোযোগ সহকারে পড়লে সবকিছু খুব সহজভাবে জেনে নিতে পারবেন।

বাহামাস নামক এই দেশটিতে আপনি চাইলে শুধুমাত্র পাসপোর্ট এর মাধ্যমে ভ্রমণ করতে পারবেন এখানে ভ্রমণের ক্ষেত্রে কোন ভিসার প্রয়োজন পড়ে না। ৯০ দিনের জন্য আপনি চাইলে এখানে ভ্রমণ করতে পারবেন একদম ভিসা ছাড়া।

বারবাডোস নামক এই দেশে আপনি বাংলাদেশী হিসেবে বিনা ভিসায় যেতে পারবেন তবে এর জন্য অবশ্যই আপনাকে পাসপোর্ট ধারী হতে হবে। এখানে আপনি বিনা ভিসায় ১৮০ দিন পর্যন্ত থাকতে পারবেন।

ভুটান নামক এই দেশটিতে আপনি চাইলে খুব সহজে বিনা ভিসায় যেতে পারবেন এবং ভুটানে বাংলাদেশীদের জন্য বিনা ভিসায় থাকার সময় মাত্র ১৪ দিন।

ডমিনিকা নামক এই দেশটিতে আপনি চাইলে একজন পাসপোর্ট ধারী হিসেবে এবং একজন বাংলাদেশী হিসেবে যেতে পারেন বিনা ভিসায়। এখানে আপনি থাকতে পারবেন পাসপোর্ট সহ এবং বিনা ভিসায় ১৮০ দিন।

ফিজি নামক এই দেশটি অত্যন্ত জনপ্রিয় একটি দেশ এবং এই দেশে আপনি চাইলে বাংলাদেশী হিসেবে বিনা ভিসায় যাতায়াত করতে পারবেন। বিনা ভিসায় আপনি থাকতে পারবেন ১২০ দিন অর্থাৎ পুরো 3 মাস।

এরকম আরো অনেক বেশ রয়েছে যে দেশগুলোতে আপনি বাংলাদেশী হিসেবে বা সকল বাংলাদেশীরা বিনা ভিসায় যাতায়াত করতে পারবে এবং তার সাথে বেশ কিছুদিন ঘুরতে পারবে। যেমন: বলিভিয়া, বরুণ দি, কেম্বোডিয়া, গ্যাবন, কেনিয়া, মালাই, মালদ্বীপ, নেপাল, নাইজেরিয়া, সোমালিয়া, সাউথ, সুদান, তোগো, উগান্ডা ইত্যাদি

Tags

Related Articles

Back to top button
Close