Transfer

দিনাজপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী ও টিকিট ভাড়া তালিকা

বাংলাদেশের খুবই পরিচিত একটি যানবাহনের নাম হলো ট্রেন। বাংলাদেশের প্রতিটি অঞ্চলেই কম বেশি ট্রেন চলাচল লক্ষ্য করা যায়। বাংলাদেশের প্রতিটি ট্রেনই সরকারি পরিচালনায় চলাচল করে। সরকারি পরিচালনায় চলাচল করার কারণে মানুষজন ট্রেন জার্নি করে অনেক সুবিধা ভোগ করতে পারে। 

যেমন বর্তমানে প্রতিটি রুটেই উন্নত মানের ট্রেন চলাচল করে এবং সে সকল ট্রেনের মাধ্যমে মানুষ খুবই আরামদায়ক জার্নি উপভোগ করতে পারে। কেননা ট্রেনে এমনিতে কোনরকম ঝাকি হয় না। সে কারণে ট্রেন জার্নিটা হয়ে থাকে আরামের। এ ছাড়া ট্রেন জার্নির সময় বিভিন্ন রকম সুবিধা গুলো আছে। যে সুবিধা গুলো অন্যান্য যানবাহনে পাওয়া যায় না।

 তবে সাধারণ জনগণদের জন্য বেশি সুবিধা গত দিক হলো ট্রেনের ভাড়া। কেননা বর্তমানে ট্রেন জার্নি করে সাধারণ মানুষেরা অনেক কম টাকা ভাড়া দিয়ে জার্নি করতে পারে। যেটা মানুষদের জন্য বড় সুবিধার। ঠিক সেভাবেই দিনাজপুর থেকে ঢাকা রুটেও কিছু ট্রেন চলাচল করে। আপনারা যারা দিনাজপুর থেকে ঢাকা রুটে ট্রেন জার্নি করতে চান। তারা হয়তো অনেকেরই এই ট্রেনগুলোর সময়সূচী এবং ভাড়া সম্পর্কে কোনো রকম আইডিয়া নেই. তাই এক্ষুনি জেনে নিন। দিনাজপুর থেকে ঢাকা দামি ট্রেনগুলোর সময়সূচী এবং টিকিট ভাড়া সম্পর্কে।

দিনাজপুর টু ঢাকা ট্রেনের সময়সূচী:

 

ট্রেনের নাম একতা এক্সপ্রেস (৭০৬) 

দিনাজপুর থেকে ছাড়ে :২১:০০ সময়

ঢাকা পৌঁছায় :০৮:১০ সময়

ছুটির দিন: নাই 

 

ট্রেনের নাম দ্রুতযান এক্সপ্রেস (৭৬৮) 

দিনাজপুর থেকে ছাড়ে :১০:০৪ সময়

ঢাকা পৌঁছায় :১৮:৫০ সময়

ছুটির দিন: নাই 

 

ট্রেনের নাম পঞ্চগড় এক্সপ্রেস (৭৯৪)

দিনাজপুর থেকে ছাড়ে :১৪:২০ সময়

ঢাকা পৌঁছায় :২১:৫০ সময়

ছুটির দিন: নাই

এই ট্রেনগুলো প্রতিনিয়তই দিনাজপুর থেকে ঢাকা রুটে চলাচল করে আসছে এই নির্দিষ্ট সময়ে। তাই আপনারা যারা এই ট্রেনগুলোর মাধ্যমে ঢাকা যেতে ইচ্ছুক। তারা এই সময় গুলো ভালোভাবে জেনে রাখুন। কেননা এই সময় ব্যতীত আপনি স্টেশনে ট্রেন পাবেন না। তাই আপনাকে এই সময় অনুযায়ী স্টেশনে উপস্থিত হতে হবে। তবে আপনি ট্রেনটি ধরতে পারবেন।

দিনাজপুর টু ঢাকা ট্রেনের টিকিট ভাড়ার তালিকা:

দিনাজপুর থেকে ঢাকা আপনি খুব কম টাকা ভাড়ায় শুধুমাত্র ট্রেনে জার্নি করতে পারবেন। আপনি যদি অন্যান্য যানবাহনে জার্নি করে থাকেন। তাহলে আপনাকে ট্রেনের ভাড়ার চাইতে আরও দ্বিগুণ পরিমাণ ভাড়া দিয়ে জার্নি করতে হবে। তাই ট্রেন আপনার জন্য খুবই ভালো একটি যাতায়াত মাধ্যম।

দিনাজপুর থেকে আপনি বিভিন্ন রকম ভাড়ায় ঢাকায় যেতে পারবেন। কেননা একটি  ট্রেনে অনেকগুলো কেবিন থাকে। যে কেবিন গুলো বিভিন্ন নামে পরিচিত যেমন শোভন, শোভন চেয়ার ,প্রথম সিট, স্নিগ্ধা ,এসি ,এসি বার্থ। এই বিভাগ গুলোর মাধ্যমে আপনি ভিন্ন ভিন্ন সুবিধা ভোগ করতে পারবেন। এবং ভিন্ন ভিন্ন ভাড়ায় যেতে পারবেন।

তবে আপনি যদি এই ট্রেনগুলোর মাধ্যমে সর্বনিম্ন ভাড়ায় যেতে চান। তাহলে আপনাকে শোভন বিভাগটি বেছে নিতে হবে। তাই আপনি যদি শোভন বিভাগ থেকে ঢাকায় যান। তাহলে আপনাকে ৩৯০ টাকা ভাড়া দিতে হবে যা এই ট্রেনগুলো সর্বনিম্ন ভাড়া এবং আপনি যদি ট্রেনগুলো সর্বোচ্চ সুবিধা ভোগ করতে চান তাহলে আপনাকে এসি বার্থ বিভাগ বেছে নিতে হবে এই বিভাগ থেকে ট্রেন জার্নি করতে হলে আপনাকে ১৩৯০ টাকা ভাড়া দিতে হবে। এর বিনিময়ে আপনি একটি ট্রেনের সর্বোচ্চ সুবিধা ভোগ করতে পারবেন।

এছাড়া আরো বিভাগ রয়েছে যেগুলোতে আপনি ভিন্ন ভিন্ন করা যেতে পারবেন। তবে আপনি যে বিভাগ থেকে আসন নিতে চান না কেন। আপনাকে অবশ্যই টিকিট ক্রয় করতে হবে। সেই বিভাগ অনুযায়ী স্টেশনের টিকিট কাউন্টারে আপনি আপনার পছন্দের বিভাগ অনুযায়ী টিকিট ক্রয় করে নেবেন। কেননা টিকিট ব্যতীত আপনি ট্রেন জার্নি করতে পারবেন না। তাই অবশ্যই জার্নির পূর্বেই টিকিটটি ক্রয় করে নেবেন।

টিকিট কাউন্টার ব্যতীত অন্য কোন ব্যক্তি দেয়া টিকিট ক্রয় করবেন না। এর ফলে আপনার বিফলে যেতে পারে।কেননা অনেক অসাধু ব্যক্তি আছে। যারা মানুষদেরকে নকল টিকিট বিক্রি করে মানুষদের সাথে প্রশ্ন করে আসছে। তাই অবশ্যই টিকিট ক্রয় করতে হলে স্টেশনে টিকিট কাউন্টার থেকে ক্রয় করবেন।

Related Articles

Back to top button
Close