Travel

বিদেশ যাওয়ার জন্য কি কি প্রয়োজন জেনে নিন বিস্তারিত

আজকে আমরা যে বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি। সেটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যেমন আপনারা এই আর্টিকেল থেকে আজকে জানতে পারবেন। বিদেশ যাওয়ার জন্য প্রয়োজনীয় যে সকল জিনিসগুলো লাগে সেগুলোর সম্পর্কে। তাই আপনি যদি এই সব বিষয়গুলো জানতে চান। তাহলে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এবং জেনে নিন কি কি প্রয়োজন হয় বিদেশ যেতে।

বর্তমানে অনেকেরই ইচ্ছে থাকে বিদেশে গিয়ে কিছু করার। অনেকেরই ইচ্ছা হয় বিদেশে গিয়ে লেখাপড়া করে আবার অনেকেই বিদেশে গিয়ে অনেক রকম জব করতে চায় তবে আপনি বিদেশে যে কারণে যান না কেন আপনার প্রয়োজন হবে কিছু গুরুত্বপূর্ণ কাগজ এবং অনেক ডকুমেন্ট যেগুলো ছাড়া কখনোই বিদেশে যেতে পারবেন না।

তাই বিদেশে যেতে যেগুলো খুবই প্রয়োজন সেগুলো হলো,, পাসপোর্ট, ভিসা এই দুইটি জিনিস বেশি গুরুত্বপূর্ণ। এছাড়াও বিদেশ যেতে আপনার প্রয়োজন প্রশিক্ষণ।আপনি যেই কারণে বিদেশে যাচ্ছেন তার প্রতি আপনাকে প্রশিক্ষণ নিতে হবে যা মাস্টবি প্রয়োজনিয়। কেননা প্রশিক্ষণ ছাড়া যদি আপনি বিদেশে গিয়ে থাকেন। তবে যেই কাজের ফলে যাবেন সেখানে গিয়ে আপনাকে অনেক রকম ভোগান্তিতে পড়তে হবে। তাই আপনি যদি বাংলাদেশ থেকে আগে প্রশিক্ষণ নিয়ে যান। তাহলে আপনার সে কাজটা অনেকটা সহজ হয়ে যাবে বলে প্রশিক্ষণটা নিয়ে জরুরী।

বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট তৈরি করা:

একজন ব্যক্তির সর্বপ্রথম বিদেশ যাওয়ার জন্য যে জিনিসটা প্রয়োজন হয় সেটা হল পাসপোর্ট। পাসপোর্ট ছাড়া কখনোই কোন ব্যক্তি কোন দেশে যেতে পারবে না। তাই আপনি যদি বিদেশ যাওয়ার কথা ভেবে থাকেন তাহলে আপনাকে অবশ্যই পাসপোর্ট তৈরি করতে হবে। তবে আপনি যদি যেকোন দেশে যেতে চান আপনি দুই ভাবে পাসপোর্ট তৈরি করতে পারবেন যদি আপনি অফলাইনের মাধ্যমে পাসপোর্টটি তৈরি করতে চান সে ক্ষেত্রে আপনার 7 থেকে 8000 টাকার মতন লাগবে। 

আপনি যদি অনলাইনে পাসপোর্ট তৈরি করতে চান। সে ক্ষেত্রে কিছুটা কম লাগবে। অনলাইনে পাসপোর্ট তৈরি করতে দুই থেকে তিন হাজার টাকার মতো খরচ হয়ে থাকে। যা সরাসরি তাদের মাধ্যমে করার চাইতে অনেকটাই কম খরচ হবে। তবে আপনি যদি অফলাইনের মাধ্যমে পাসপোর্ট অফিসে গিয়ে পাসপোর্টটি করতে চান। সে ক্ষেত্রে আপনার এনআইডি কার্ডের ফটোকপি এবং বাবা মায়ের এনআইডি কার্ডের ফটোকপি সহ সেখানে জমা দিতে হবে। এবং তারা সেই কাগজ অনুযায়ী আপনার ভিসা টি করে দিতে পারবে। 

তবে আপনি কি উদ্দেশ্যে সেই দেশের যাবেন বা সেখানে গিয়ে কি করবেন। এই সমস্ত বিষয়গুলো তারা অবশ্যই যাচাই-বাছাই করে আপনার পাসপোর্টটির কার্যক্রম শুরু করবে।তবে আপনি যদি কোন অসৎ উদ্দেশ্য নিয়ে পাসপোর্ট তৈরি করেন। তবে আপনি কখনোই এ পাসপোর্টটি তৈরি করতে পারবেন না।

এ পাসপোর্টটি করার পরে আপনি যে কোন দেশে যাবার জন্য আবেদন করতে পারবেন ভিসার মাধ্যমে। তবে আপনি স্টুডেন্ট ভিসা হোক আর ওয়ার্ক পারমিট ভিসা হোক যে কোন ভিসার জন্যই পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ। কেননা পাসপোর্ট ব্যতীত আপনি ভিসা করতে পারবেন না বা অন্যান্য দেশে যাবার জন্য আবেদন করতে পারবেন না। তাই অবশ্যই পাসপোর্ট খুবই গুরুত্বপূর্ণ বিদেশ যাবার ক্ষেত্রে।

বিদেশ যাবার জন্য ভিসা ম্যানেজ করা:

বিদেশ যাবার ক্ষেত্রে প্রথম কাজ হলো পাসপোর্ট তৈরি করা। এবং দ্বিতীয় কাজ যেটা সেটা হল ভিসা ম্যানেজ করা। এখন কিভাবে ভিসা ম্যানেজ করবেন সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। যে দেশে যাবেন তার জন্য ভিসার প্রয়োজন আছে। কেননা একটি ভিসাতে উল্লেখ থাকে আপনি সেই দেশটিতে কেন যাচ্ছেন। এবং সেখানে যাবার পরে কি করবেন। কতদিন থাকবেন।

যদি আপনি সেখানে স্টুডেন্ট ভিসায় গিয়ে থাকেন। তাহলে কোন বিশ্ববিদ্যালয় পড়ালেখা করতে যাচ্ছেন। বা কি কোর্স নিয়ে পড়ালেখা করবেন। এই সমস্ত তথ্যগুলো সেখানে উল্লেখ থাকবে এবং আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসায় কোন দেশে গিয়ে থাকেন। তাহলে সেই ভিসাই সেই কাজের সম্পর্কেও লেখা থাকবে। আপনি কতদিন সেখানে কাজ করতে পারবেন। এবং কত টাকা বেতন পাবেন সে কাজের ফলে।এই সমস্ত বিষয়গুলো সবকিছুই উল্লেখ থাকে। তাই বিদেশ যেতে হলে ভিসার প্রয়োজন অবশ্যই আছে।

Related Articles

Back to top button
Close