Banking

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ২০২৩ (ভ্যাট ব্যতীত)

বাংলাদেশের প্রায় আর্ট লক্ষের বেশি বিরাট এক জনগোষ্ঠী বিভিন্ন কর্মসূত্রে দেশের বাহিরে বাস করেন। বাংলাদেশ থেকে যারা বিদেশে গমন করেন তারা সাধারণত শ্রমিক ইঞ্জিনিয়ার হিসেবে প্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশে কর্মরত রয়েছেন যাদের আমরা প্রবাসী হিসেবে চিনি। তাদের কষ্ট অর্জিত টাকা দেশে পাঠানোর প্রক্রিয়া নিয়ে আপনাদের মনে প্রশ্ন থাকতে পারে অনেকে হয়তো মনে করে থাকেন বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো অনেক কঠিন।

যদিও 2016 সালের পূর্বে এ কথাটি সত্য ছিল কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়া মোবাইল ব্যাংকিং ও বাংলাদেশের সকল ব্যাংকিং সেবার উন্নয়নের ফলে খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো সম্ভব। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ প্রবাসীদের সাহায্যার্থে তাদের নতুন পরিষেবা চালু করেছে যেখানে আপনি দেশের বাহির থেকে টাকা পাঠাতে পারবেন।

দেশের বাইরে থেকে টাকা পাঠানোর এই প্রক্রিয়াতে বিকাশ বিদেশী ব্যাংক মানি ট্রান্সফার অর্গানাইজেশন এবং মানি এক্সচেঞ্জ হাউসগুলো সাথে যৌথভাবে কাজ করে চলেছে। চলুন জেনে নেয়া যাক কিভাবে বিকাশে টাকা পাঠানো যায় এবং বিকাশ থেকে কিভাবে দেশে টাকা আনা সম্ভব তা সম্পর্কে জানি।

দেশের বাহির থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশের মাধ্যমে দেশের বাইরে থেকে বিকাশ ইন্টারন্যাশনাল রেমিটেন্স এর মাধ্যমে টাকা আনতে হলে আপনাকে নিচের দেওয়ার নির্দেশনা মেনে চলতে হবে

  • বাংলাদেশের বাইরেও বিভিন্ন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান সাথে বিকাশের একটি যৌথ রয়েছে। আপনি যে দেশ থেকে বিকাশে টাকা পাঠাতে চান সেদেশে বিকাশের অথরাইজড ও পার্টনার ব্যাংকের শাখা মানি এক্সচেঞ্জ কিংবা MTO এজেন্ট এর সাথে সরাসরি যোগাযোগ করুন তাদেরকে বলুন যে আপনি বাংলাদেশের বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে চান।
  • বেনিফিসারী বিকাশ একাউন্ট নাম্বার এবং বিকাশ একাউন্ট যে নামে খোলা হয়েছিল তা সম্পর্কে তাদের অবশ্যই সঠিক তথ্য প্রদান করতে হবে।
  • অর্থ এবং বাকি সকল তথ্য মানি এক্সচেঞ্জ কিংবা MTO এদেরকে প্রদান করে আপনার প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

দেশের বাইরে থেকে ব্যাংক বা মানি এক্সচেঞ্জ কোম্পানির সাহায্যে দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে অবশ্যই বেশ কিছু বিষয়ে নিশ্চিত থাকতে হবে।

  • দেশে আপনি যাকে টাকা পাঠাবেন তার নিকট রেজিস্টার্ড অথবা ভ্যালিড বিকাশ একাউন্ট রয়েছে কিনা তা নিশ্চিত করুন।
  • বেনিফিশিয়ারি বিকাশ নাম্বার এবং নাম সঠিকভাবে প্রদান করা হয়েছে নাকি না তা দেখুন।
  • বাংলাদেশী টাকা ট্রানজেকশন অ্যামাউন্ট নির্ধারিত লিমিট অতিক্রম করেছে কিনা তা নিশ্চিত করুন।

বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম

মানি এক্সচেঞ্জ ব্যাংকের শাখা এবং সংশ্লিষ্ট যেসব দেশ থেকে বাংলাদেশে রেমিটেন্স প্রেরন করতে পারবেন তার তালিকা নিচের অংশে দেওয়া হয়েছে আপনি তা অবশ্যই দেখবেন এবং বিকাশ থেকে টাকা পাঠাবেন।

এসকল ব্যাংকিং সেবা ছাড়াও আপনি ওয়াইজ একাউন্ট থাকলে তাহলে তার মাধ্যমে বিকাশে টাকা পাঠাতে পারবেন। বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর অন্যান্য সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের নিয়মিত ভিজিট করুন। কেননা আমরা এখানে প্রচলিত বিভিন্ন বিষয়ে পোস্ট করে থাকে। আমাদের পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Tags

Related Articles

Back to top button
Close