How to

Wifi পাসওয়ার্ড বের করার উপায় ২০২৩ – ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সফটওয়্যার

মোবাইল ডাটার পাশাপাশি বর্তমানে আমরা ইন্টারনেট ব্যবহার করার জন্য ওয়াইফাই ব্যবহার করে থাকি। ওয়াইফাই ব্যবহার করার জন্য যে রাউটার ব্যবহার করা হয় সেটা নিয়ন্ত্রণের জন্য যাতে করে অন্য কোন অজানা ব্যক্তিকে আমাদের ওয়াইফাই ব্যবহার করতে না পারে সে জন্য একটি পাসওয়ার্ড ব্যবহার করে থাকি।

ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে যাওয়া বেশ স্বাভাবিক একটি বিষয়। অধিকাংশ ব্যবহারকারীরা তাদের ফোন অথবা কম্পিউটারে ওয়াইফাই নেটওয়ার্কে কানেক্ট করার পর পাসওয়ার্ড ভুলে যায়। এতে করে আপনি বিভিন্ন বিড়ম্বনায় সম্মুখীন হতে পারেন মনে করুন আপনার বাড়িতে নতুন কোন অতিথি বেড়াতে আসলে এতে করে আপনার থেকে সে ওয়াইফাই এর পাসওয়ার্ড চাইলো কিন্তু আপনার পাসওয়ার্ডটি মনে এই অবস্থায় আপনি কি করবেন।

তবে আপনাদের জন্য খুশির খবর এজে যে কোন ডিভাইসে যেমন মোবাইল ও কম্পিউটার কানেক্ট করা নেটওয়ার্ক এর পাসওয়ার্ড বর্তমানে এখন খুব সহজে দেখা যায়। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের দেখাতে চলেছি ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে বেশ কিছু তথ্য।

উল্লেখ্য যে আপনারা এখানে শুধুমাত্র কানেক্ট থাকা ওয়াইফাই নেটওয়ার্ক এর পাসওয়ার্ড ভুলে গেলে তা খুঁজে বের করার উপায় জানতে পারবেন। অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড জানার কোন বিষয়ের সাথে এই পোষ্টের সম্পর্ক নেই।

উইন্ডোজ কম্পিউটারে ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে বের করার নিয়ম

আপনি যদি কম্পিউটার ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার কম্পিউটারে যদি উইন্ডোজ সাপোর্টেড কম্পিউটার হয়ে থাকে তাহলে পাসওয়ার্ড খুঁজে বের করার বেশ কয়েকটি উপায় রয়েছে। খুব সহজে নেটওয়ার্কিং বাপ রাউটারের কানেক্টেড আছে নেটওয়ার্কের পাসওয়ার্ড জানার উপায় নিচের অংশে আলোচনা করা হলো।

  • স্টার্ট মেনু ওপেন করুন নেটওয়ার্ক স্ট্যাটাস লিখে সার্চ করুন। অথবা ডান দিকের কর্ণারে থাকা ওয়াইফাই আইকন এ ক্লিক করতে পারেন যেখানে নেটওয়ার্ক এর ইন্টারনেট সেটিং অপশন পাবেন।
  • পরবর্তী ধাপে চেঞ্জ এডাপ্টার সেটিং এ ক্লিক করলে ওয়াইফাই কানেকশন এর একটি পপআপ উইন্ডো আপনার সামনে প্রদর্শিত হবে।
  • এরপর ওয়াইফাই এর উপর ডাবল ক্লিক করলেই ওয়ারলেস অপশন দেখতে পাবেন।
  • কানেকশন অ্যান্ড সিকিউরিটি নামে দুটি অপশন আপনার সামনে প্রদর্শিত হবে সেখানে Security ক্লিক করুন।
  • Show Characters বক্সে চেকমার্ক প্রদান করুন।
  • সর্বশেষে আপনি ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন।

Mac কম্পিউটারে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ম্যাক অপারেটিং সিস্টেমচালিত অ্যাপেলের কম্পিউটার অথবা ল্যাপটপ গুলোতে যদি আপনি ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে যান তাহলে তা খুঁজে বের করা অনেকটাই সহজ। এই অপারেটিং সিস্টেমে KeyChain Access নামে একটি অ্যাপ রয়েছে যা কম্পিউটারে থাকা সকল পাসওয়ার্ড আপনার সুরক্ষার জন্য সংরক্ষিত করে রাখে।

সুতরাং এই ফিচারটি ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারে ব্যবহৃত সকল পাসওয়ার্ড খুব সহজেই বের করতে পারবেন। তবুও আপনাদের সাহায্য করার লক্ষ্যে নিচের অংশে আমরা পাসওয়ার্ড খুঁজে বের করার নিয়ম টি আলোচনা করেছি।

  • KeyChain Access অ্যাপ্লিকেশন টি ওপেন করুন।
  • টুলবার থেকে পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন।
  • সার্চ বারে যে নেটওয়ার্কের পাসওয়ার্ড আপনি খুঁজে চলেছেন উক্ত নেটওয়ার্কের নাম লিখুন এবার উক্ত সার্চের নামে উপর ডাবল ক্লিক করুন।
  • একটি পপআপ উইন্ডো আপনার সামনে প্রদর্শিত হবে নেটওয়ার্কের সকল ডিটেলস সেখানে লিখা থাকবে।
  • পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন এবং অ্যাডমিনিস্ট্রেটর ইউজার প্যানেল এর জন্য অ্যাকেস পার্মিশন চাইবেন।
  • এবার সিস্টেম পাসওয়ার্ড প্রদান করলে উক্ত নেটওয়ার্কে যে পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছিল তা প্রদর্শিত হবে।

এন্ড্রয়েড ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড খুঁজে বের করার নিয়ম

আমাদের দেশে বেশির ভাগ মানুষ স্মার্টফোন ব্যবহার করে যেখানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। এন্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের সহজে খুঁজে বের করা সম্ভব। অ্যান্ড্রয়েড এরপরে মুক্তি পাওয়া যেকোনো এন্ড্রয়েড ভার্সন চালিত স্মার্টফোনে সংরক্ষিত থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখা যাবে।

  • প্রথমেই আপনার মোবাইল থেকে সেটিংস অপশনে প্রবেশকরে ওয়াইফাই নেটওয়ার্ক মেনুতে প্রবেশ করুন।
  • এরপর কাঙ্খিত নেটওয়ার্ক এর পাশে থাকা গিয়ার or Lock আইকনের ইন করুন।
  • শেয়ার পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন এবং ফিঙ্গারপ্রিন্ট বা পিনকোড চাওয়া হলে সেটি যথাযথভাবে লিখুন।
  • এবার স্কিনে একটি কিউআর কোড দেখা যাবে যার নিচে উত্তর নেটওয়ার্কের পাসওয়ার্ড লিখা থাকবে।
  • উক্ত স্থানে যদি পাসওয়ার্ড লেখা না থাকে তাহলে অন্য একটি মোবাইল ব্যবহার করে কিউআর কোড স্ক্যান করুন এবং পাসওয়ার্ডটি সংগ্রহ করে নিন।

এই ছিল আমাদের ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সহজ উপায়। আমরা আশা করবো যে আমাদের দেওয়া তথ্যগুলো আপনার ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ সকল তথ্যের বাইরে ও যদি অন্য কোন তথ্য আপনার জানার ইচ্ছে থাকে তাহলে আমাদের নিচের কমেন্ট বক্সে তা বলতে পারেন আমরা আপনার তথ্যটি দেওয়ার চেষ্টা করব।

Related Articles

Back to top button
Close