How to

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম ২০২৩

লেনদেন করার অন্যতম মাধ্যম হলো বিকাশ। বিকাশ শব্দটির সাথে আমরা অনেকেই জড়িত রয়েছি। বিকাশের মাধ্যমে আমরা টাকা লেনদেন করে থাকি এক জায়গা থেকে অন্য জায়গাতে। বাংলাদেশে অসংখ্য মানুষ মোবাইল ব্যাংকিং লেনদেনের জন্য বিকাশ ব্যবহার করে থাকেন। কিন্তু কিছু গ্রাহক রয়েছেন যারা খুব সাধারন সমস্যায় ভোগেন সেটি হচ্ছে বিকাশ একাউন্ট বন্ধ করার প্রসেসটি সম্পর্কে। 

আমাদের মধ্যে অনেকেই জানেন না যে বিকাশ একাউন্ট কিভাবে বন্ধ করতে হয়। আর ঠিক সেজন্যই আমরা আজকে নিয়ে এসেছি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে নতুন একটি আর্টিকেল যার মাধ্যমে আমরা আলোচনা করব বিকাশ একাউন্ট বন্ধ করার কিছু নিয়ম সম্পর্কে।

বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য প্রয়োজনীয় কিছু তথ্য

আপনারা যারা বিকাশ একাউন্ট এর গ্রাহক রয়েছেন তাদের মধ্যে অনেকেই রয়েছে চারা বিকাশ একাউন্টটি বন্ধ করতে চান। বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য যথাযথ কারণ থাকতে হবে। আপনি ঠিক কি কারনে আপনার বিকাশ একাউন্টটি বন্ধ করতে চাচ্ছেন সে সম্পর্কে অবগত থাকতে হবে। সাধারণত বিকাশ একাউন্ট বন্ধ করতে হলে দুইটি জিনিসের প্রয়োজন পড়ে।

আপনি যে এন আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্টটি খুলেছিলেন সেই এর আইডি কার্ড সাথে করে নিয়ে বিকাশ অফিসে ভিজিট করতে হবে বিকাশ আইডি বন্ধ করার জন্য। আর যদি আপনার কোন ফ্যামিলি মেম্বার যাথা বাবা মা ভাই বোনের এনআইডি কার্ড ব্যবহার করে থাকেন তাহলে তাকেও অফিসে সাথে করে।

 অর্থাৎ এখানে বোঝানো হচ্ছে যে আপনি আপনার বিকাশ একাউন্ট খোলার সময় যার এন আই ডি কার্ড ব্যবহার করেছিলেন সেই ব্যক্তিকে আপনাকে বিকাশ অফিসে নিয়ে যেতে হবে আপনার বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য। 

এরপর বিকাশ একাউন্ট বন্ধ করার আগে আপনার সেই একাউন্টের ব্যালেন্স শূন্য করে দিতে হবে। আপনি যদি বিকাশ একাউন্ট চিরতরে বন্ধ করে দিতে চান তাহলে এই দুইটি কাজ। এন আইডি কার্ড ও একাউন্ট শূন্য করার পর আপনি অফিসে ভিজিট করে তবে আপনার অ্যাকাউন্ট বন্ধের কাজ পুরোপুরি কার্যকর করা হবে।

কিভাবে বিকাশ একাউন্ট বন্ধ করা যায়

আপনি যদি বিকাশ একাউন্ট বন্ধ করতে চান তাহলে প্রথমে আপনাকে যা করতে হবে সেটা হলো কাস্টমার কেয়ারে কল করে বা মোবাইল অ্যাপস এর সাহায্যে আপনি আপনি সেটা সম্ভব করতে পারবেন না। সেটা সম্ভব করার জন্য আপনার  অ্যাকাউন্টে ওনারকে ফিজিক্যালি  বিকাশ অফিসে ভিজিট করে সেই অ্যাকাউন্ট বন্ধ করতে হবে।

আপনি যে কারণেই বিকাশ একাউন্ট বন্ধ করতে চান না কেন তার জন্য অ্যাকাউন্ট মালিক অথবা যার nid card bkash একাউন্টে দেওয়া রয়েছে তাকে সরাসরি বিকাশ অফিসে যেতে হবে। তাই আপনার নিকটবর্তী বিকাশ অফিসে ভিজিট করুন বিকাশ একাউন্টটি বন্ধ করার জন্য। 

এবার এখানে আপনার নিজের একাউন্ট হলে কোন সমস্যা নেই কিন্তু যদি পরিবারের অন্য কোন মেম্বার এর হয় মানে অ্যাকাউন্টটি যার এন আইডি কার্ড দিয়ে খোলা হয়েছে আপনাকে তাকে সঙ্গে নিয়ে যেতে হবে।

এরপর তাকে সাথে করে নিয়ে বিকাশ অফিসে ভিজিট করে কাস্টমার কেয়ার অফিসার কে আপনার সব সমস্যার কথা জানাতে হবে তারা তাহলে আপনার সে সমস্যার সমাধান করার চেষ্টা করবে।

বিকাশ একাউন্ট নাম পরিবর্তন করতে কি প্রয়োজন পড়ে?

বিকাশ একাউন্ট এর নাম পরিবর্তন করার জন্য প্রথমত সেই অ্যাকাউন্টটি আপনাকে ডিএকটিভ করতে হবে। এর জন্য আপনাকে সরাসরি অফিসে গিয়ে এনআইডি কার্ড দেখিয়ে আপনার অ্যাকাউন্ট কে ডিএক্টিভ করে নিন এবং তার সাথে ব্যালেন্স শূন্য করে দিন।

তারপর সেই অ্যাকাউন্ট পুনরায় যার নামে খুললেন তার পাসপোর্ট ছবি ও এন আইডি কার্ডটির প্রয়োজন পড়বে। হ্যাঁ তাই আপনারা অফিসে যাওয়ার আগে যার একাউন্ট তাকে ও যার নামে একাউন্ট পরিবর্তন হবে দুজনকে এনআইডি কার্ড সহ নিয়ে বিকাশ অফিসে ভিজিট করতে হবে।

Related Articles

Back to top button
Close