Transfer

ভারত থেকে বাংলাদেশ ভিসা ২০২৩ – আবেদন প্রক্রিয়া ও খরচ

আপনারা হয়তো অনেকেই ভারত থেকে বাংলাদেশে যাবার কথা ভাবে। অনেকে অনেক রকম কারণবশত বাংলাদেশে যাওয়ার ইচ্ছা নিয়ে বেঁচে আছেন। তবে বিভিন্ন কারণবশত হয়তো আপনারা বাংলাদেশে যেতে পারছেন না। এমন কি এমন হতে পারে আপনার অনেকেই জানেন না ভারত থেকে বাংলাদেশে ভিসা আবেদন কিভাবে করবেন এবং কত টাকা খরচ হবে বাংলাদেশে ভিসা করতে। ভারত থেকে বাংলাদেশে যদি আপনি যেতে চান সেক্ষেত্রে আপনাকে বেশ কিছু রিকোয়ারমেন্ট পালন করতে হবে। অনেকগুলো কাগজপত্র প্রয়োজন হবে যেগুলো ছাড়া আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন না।

শুধুমাত্র বাংলাদেশি নয় ভারত থেকে আপনি যে দেশে যান সেই দেশের নিয়ম অনুযায়ী আপনাকে ভিসার জন্য আবেদন করতে হবে। যে সমস্ত কাগজপত্র গুলো প্রয়োজন ভিসার জন্য আপনাকে অবশ্যই সে সমস্ত কাগজপত্রগুলো নিয়ে আবেদন করতে হবে। তবে আপনার আবেদনটি সঠিকভাবে সম্পন্ন হবে। বর্তমানে অনেকে আছেন যারা মনে করেন ভারত থেকে বাংলাদেশ ভ্রমণ করতে কোন রকম কাগজপত্রের দরকার হয় না। তবে আপনারা যারা এইরকম ধারণা নিয়ে আছেন তাদের এই ধারণাটি একেবারেই সম্পূর্ণ ভুল। কেননা আপনি যদি ভারত থেকে বাংলাদেশে ভ্রমণের উদ্দেশ্যে গিয়ে থাকেন। 

তবে অবশ্যই আপনার প্রয়োজনীয় একটি পাসপোর্ট দরকার হবে। এবং তার সাথে আনুষঙ্গিক অনেক কাগজপত্রের দরকার আছে যেগুলো ছাড়া আপনি বাংলাদেশে প্রবেশ করতে পারবেন না। এবং আপনি যে কাজের জন্য বাংলাদেশে যাবার সিদ্ধান্ত নিয়েছেন সেই সম্পর্কে ভালোভাবে তাদেরকে বুঝাতে হবে। তবে আপনি বাংলাদেশ প্রবেশ করতে পারবেন।

ভারত থেকে বাংলাদেশে যেতে কি ভিসা লাগে:

ভারত থেকে বাংলাদেশে যে কেউ যদি আসতে চায় সেক্ষেত্রে অবশ্যই ভিসার প্রয়োজন আছে। একটি সে ভিসাতে উল্লেখ থাকবে আপনি ভারত থেকে বাংলাদেশে যাওয়ার পরে বাংলাদেশে কতদিন থাকতে পারবেন তবে আপনি চাইলে ইচ্ছামতন বাংলাদেশে থাকতে পারবেন না।

ভারতে রয়েছে বাংলাদেশী হাই কমিশনার। বাংলাদেশি এই হাইকমিশনার নির্ধারণ করবে আপনি বাংলাদেশ গিয়ে কতদিন থাকতে পারবেন। এবং আপনার কাজের উপর ভিত্তি করে তারা এই সময়টা নির্ধারণ করে দেবে আপনি যদি টুরিস্ট ভিসা বা ভ্রমণের উদ্দেশ্যে বাংলাদেশে গিয়ে থাকেন। সেই ক্ষেত্রে আপনার সময়টা দাঁড়ায় নির্ধারণ করবে আপনি কতদিন থাকবেন। এবং কত দিনের মধ্যে আপনাকে ব্যাক করতে হবে এই সমস্ত উল্লেখ থাকবে ভিসাতে।

ভারত থেকে বাংলাদেশে ভিসা আবেদনের নিয়ম:

সাধারণত আপনি যদি ভারত থেকে বাংলাদেশে যাওয়ার ভিসার জন্য আবেদন করতে চান। সে ক্ষেত্রে আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজ ভাবেই বাংলাদেশী ভিসার জন্য আবেদন করতে পারবেন। এর জন্য আপনাদের একটি ওয়েবসাইট প্রবেশ করতে হবে যে ওয়েবসাইটের মাধ্যমে আপনি বাংলাদেশী ভিসার জন্য আবেদন করতে পারবেন। ওয়েবসাইটের মাধ্যমে যদি আপনি ভীষের জন্য আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে ওয়েব সাইটে ঢোকার পর কিছু তথ্য দিতে হবে যেহেতু তথ্য গুলো অনুযায়ী আপনার ভিসা প্রসেসিং তৈরি হবে।

বিশ্ব আবেদনের জন্য যে সকল তথ্যগুলো প্রয়োজন সেগুলো আপনাকে সঠিকভাবে দিতে হবে আপনি যদি কোন রকম ভুল তথ্য দিয়ে থাকেন সে ক্ষেত্রে আপনার ভিসা কার্যক্রম কখনোই হবে না। এতে করে আপনার আরো বেশি সমস্যা হবে। আপনি একাধিক বছরের মতন নিষেধাজ্ঞা ভেতরে পড়ে যাবেন। খুব সহজে আপনি আর বাংলাদেশে ভিসার জন্য আবেদন করতে পারবেন না। এবং বাংলাদেশে প্রবেশ করতে পারবেন না।

এবং আপনি যদি বিষয়টি সম্পূর্ণভাবে আবেদন করতে পারেন। তবে আপনার ভিসাটি এপ্রোভাল করা হবে। এবং তারপরে আপনাকে কিছু কাগজপত্র এবং আবেদন পত্র সঙ্গে নিয়ে বাংলাদেশ হাইকমিশনার অফিসে গিয়ে তাদের মাধ্যমে আপনি ভিসাটি করে নিতে পারবেন।

ভারত থেকে বাংলাদেশে কত দিনের ভিসা হয়:

ভারত থেকে বাংলাদেশে যেতে হলে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনার অনুযায়ী আপনাকে ভিসা আবেদন করতে হবে। এবং আপনি যে কারণে বাংলাদেশের যেতে চাচ্ছেন সেই সকল তথ্যগুলো তাদের মাধ্যমে ভালোভাবে প্রকাশ করতে হবে এবং বাংলাদেশ হাই কমিশনার আপনার বিষয়টি পুরোপুরিভাবে চেক দেবে আপনি কি কারনে বাংলাদেশের যাওয়ার জন্য ভিসা আবেদন করছেন এবং তার সম্পর্কে বিস্তারিত।

এই তথ্যগুলো জানার পরে বাংলাদেশ হাইকমিশনার আপনার ভিসার সময় নির্ধারণ করে দেবে আপনি কতদিন বাংলাদেশে অবস্থান করতে পারবেন।

Tags

Related Articles

Back to top button
Close