Travel

ইতালিতে বৈধ হওয়ার উপায় – কিভাবে আবেদন করবেন জেনে নিন

আজকে আপনাদের জানিয়ে দেবো ইতালিতে কিভাবে বৈধ হবেন।এবং এর জন্য কিভাবে আবেদন করবেন।বর্তমানে ইতালিতে বাংলাদেশ থেকে অনেক মানুষ গিয়ে সেখানে বসবাস করছে অনেকেই বৈধভাবে সেখানে আছেন আবার অনেকে অবৈধভাবে। তবে যে সমস্ত ব্যক্তি ইতালিতে বৈধভাবে বসবাস করছে তারা সেখানে অনেক রকম সুযোগ-সুবিধা ভোগ করতে পারে তবে যে সমস্ত বাংলাদেশি মানুষ ইতালিতে অবৈধভাবে জীবন যাপন করছে তাদের অনেক সময় অনেক রকম সমস্যা হয়ে থাকে।

সে সকল সমস্যাগুলো থেকে বাঁচতে অবৈধভাবে যে সকল ব্যক্তিরা আছে। তারা চেষ্টা করে বৈধভাবে কিভাবে এখানে থাকা যায় সেই উপায়ও খুঁজে অনেকেই। তাই আপনাদের জন্য এই আর্টিকেলে ইতালিতে বৈধ হওয়ার সঠিক উপায় সম্পর্কে আপনাদের জানিয়ে দেবো।

ইতালিতে অবৈধ থেকে বৈধ হওয়া যায় কি:

আপনার অনেকে জানেন না ইতালিতে যারা অবৈধভাবে আছে তারা কি আদৌ বৈধ হতে পারবে। তবে আমরা বলবো অবশ্যই অবৈধ থেকে বৈধভাবে ইতালিতে থাকা সম্ভব। কেননা ইতালিতে যে সমস্ত শ্রমিক অবৈধভাবে আছে। তাদের নিয়ে ইতালির কৃষিমন্ত্রী তেরেসা বেল্লানুভা ঈদের সুরক্ষার্থে এই সকল নাগরিকদের বৈধ করার একটি সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন যেখান থেকে এই কার্যক্রম শুরু হয়ে।

অবৈধ থেকে বৈধ ভাবে হতে আপনাকে অনেক রকম পদক্ষেপ গ্রহণ করতে হবে যেগুলো ইতালির আইন-শৃঙ্খলা মধ্য দিয়ে আপনাকে মেনে নিতে হবে। এই সমস্ত কার্যকলাপের মধ্য দিয়ে আপনি ইতালিতে বৈধভাবে জীবন যাপন করতে পারবেন। এবং অনেক রকম সুবিধার মধ্য দিয়ে আপনার জীবন যাপন হবে যা অবৈধভাবে করতে পারেননি।

এই সমস্ত ব্যক্তি অবৈধভাবে ইতালিতে আছেন। তাদের বেশিরভাগ মানুষই কৃষিকাজে নিয়োজিত। এবং সে দেশের কৃষি ক্ষেত্ টাকে সচল রাখতে কৃষিমন্ত্রী তাদের বৈধ করার সিদ্ধান্ত নিয়ে থাকে। এবং যে সমস্ত বাংলাদেশি শ্রমিক তাদের মালিকদের আয়ত্তে কাজ করে। সেই সকল মালিকরাও এই অবৈধভাবে যারা শ্রমিকরা আছে। তাদের বৈধ করার একটি আবেদন করে থাকে। তবে এখন সে আবেদনটি কতটুকু সাফল্যের তা এখন আপনারা নিজেরাই বুঝতে পারবেন।

তাই অবৈধ জীবনযাপন ছেড়ে ইতালিতে বৈধ হবার উপায় সম্পর্কে নিচে দেয়া হয়েছে। যা থেকে আপনি আপনার উপায়টি খুঁজে পাবেন।

ইতালিতে বৈধ হওয়ার উপায়:

আপনি যদি ইতালিতে বৈধ হবার জন্য আবেদন করতে চান। তাহলে আপনাকে কিছু তথ্য সেখানে দিতে হবে। যেমন আপনি ইতালিতে কত তারিখে প্রবেশ করেছেন তার একটি প্রমাণ প্রয়োজন হবে। এছাড়া আপনার স্বীকারোক্তি জমা দিতে হবে এবং আপনি যেই মালিকের আয়ত্তে ইতালিতে কাজ করছেন।

সেই মালিক কে আপনাদের অবৈধ ভাবে থাকায় বৈধ করার জন্য অনলাইনের মাধ্যমে ৫০০ ইউরো জমা দিয়ে একটি ফরম পূরণ করে সে ফর্মটি পোস্ট অফিসে জমা দিতে হবে। তবে আপনি যদি এই ফর্মটি অনলাইনে মাধ্যমে জমা দিতে চান তাহলে আপনার খরচটা ১৬ এর মতন হয়ে থাকবে সাথে এর সাথে টিকিট নাম্বার ফর্মে অনলাইনে মাধ্যমে লিখে দিতে হবে। তবে আপনার এই আবেদনটি কার্যক্রম শুরু হবে।

বৈধ হবার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট:

আপনারা ওপরে তথ্যগুলো থেকে জানতে পারলেন যে এই আবেদনটি করতে ৫০০ ইউরোর মতন খরচ হবে। এবং যে ফর্মটি আপনারা পোস্ট অফিস জমা দিবেন। তার সাথে অবশ্যই কিছু দরকারি কাগজপত্র প্রয়োজন আছে। যে কাগজগুলো ছাড়া ফর্ম টি- জমা দিতে পারবে না। কেননা এই ফার্মের সঙ্গে এই কাগজগুলোর প্রয়োজন হবে।

যেই কাগজগুলো খুবই গুরুত্বপূর্ণ সেগুলো হলো,, পাসপোর্ট এর ফটোকপি ১ কপি, দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি, এনআইডি কার্ডের ফটোকপি, অনলাইন হতে সংগ্রহ আবেদন পত্র। তো এই কাগজপত্র গুলো খুবই গুরুত্বপূর্ণ এই আবেদনটি করতে। আপনার যদি এই কাগজগুলো না থাকে। বা আপনি যদি না ম্যানেজ করতে পারেন। তাহলে আপনি বৈধ হবার জন্য আবেদন করতে পারবেন না।

আপনারা হয়তো এতক্ষণে আমাদের আর্টিকেল অনুযায়ী জেনে গেছেন। ইতালিতে অবৈধ জীবনযাপন ছেড়ে বৈধ হতে গেলে আপনাকে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাই আপনাদের আর এ বিষয়ে কিছু অজানা আছে বলে মনে হয় না।

Related Articles

Back to top button
Close