Earn Money

বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ ভ্যাট ছাড়া যেকোন দেশ থেকে টাকা পাঠান

বাংলাদেশের লক্ষ লক্ষ মানুষ জীবিকার তাগিদে ইউরোপের বিভিন্ন দেশে দীর্ঘদিন যাবৎ অবস্থান করছেন। বিদেশে অবস্থানরত এসকল প্রবাসীরা তাদের দেশে আত্মীয়স্বজনের কাছে টাকা পাঠাতে চায় যা সাধারণত আমাদের দেশের অন্যতম উৎস।

এ রেমিটেন্স আপনি বাংলাদেশে কিভাবে পাঠাবেন তা নিয়ে যদি জানতে আগ্রহ প্রকাশ করেন তাহলে আপনার জন্যই আজকের এই আর্টিকেলটি লিখা হয়েছে। কারন এখানে আমরা বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর সেরা কয়েকটি উপায় ও ব্যাংকিং সেবা সম্পর্কে আলোচনা করেছি। যেগুলো ব্যবহার করে আপনি সহজেই দেশের যে প্রান্তে অবস্থান করেন না কেন সেখান থেকে টাকা পাঠাতে পারবেন।

বিকাশ

দেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ শুধুমাত্র উদ্দেশ্যে নয় দেশের বাইরেও উম্মুল জনপ্রিয় হয়ে উঠেছে শুধুমাত্র বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য। অনুমোদিত ও তালিকাভুক্ত ফরেইন ব্যাংক, মানি ট্রান্সফার অর্গানাইজেশন ও মানি এক্সচেঞ্জ হাউজগুলোর মাধ্যমে খুব সহজে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো যাবে বিকাশ ব্যবহার করে।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

ওয়াইজ – Wise

যুক্তরাজ্যে প্রতিষ্ঠা ওয়াইজ নামের ব্যাংকিং সেবা বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর অন্যতম মাধ্যম। 2019 সালের শুরুর দিকে ওয়াইজ ব্যাংকিং এর যাত্রা শুরু হয় যার বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় 20 মিলিয়ন। দীর্ঘদিন যাবৎ বিশ্বস্ততার সাথে বিভিন্ন দেশ থেকে টাকা পাঠানোর ক্ষেত্রে এই ব্যাংকিং সেবা টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে।

আপনি যদি একজন প্রবাসী হয়ে থাকেন তাহলে ওয়াইজ এর মাধ্যমে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। এই ব্যাংকিং সেবা টি ব্যবহার করে আপনি বাংলাদেশ সরকার অনুমোদিত বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে টাকা আনার সেবা পাবেন।

বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম

লোকাল এজেন্ট হিসেবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও বিকাশ ব্যবহার করে ওয়াইজ। এছাড়াও ওয়াইজ ব্যবহার করে পাঠানো রেমিট্যান্স এর ক্ষেত্রে ২.৫% প্রণোদনা প্রদান করছে বাংলাদেশ সরকার। ইউরোপ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের যেকোন দেশ থেকে ওয়াইজ এর মাধ্যমে বাংলাদেশের টাকা টান্সফার করার সহজ মাধ্যম রয়েছে। এজন্য আপনি ওয়াইজ এর যে অফিশিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে তা ব্যবহার করতে পারেন এবং আপনার টাকা ট্রান্সফারের তথ্য সম্পর্কে জানতে পারবেন।

ওয়েস্টার্ন ইউনিয়ন – Western Union

বিশ্বের বিভিন্ন প্রান্তে বাংলাদেশের প্রবাসীরা অবস্থানরত রয়েছে যারা তাদের রেমিটেন্স ও কষ্টে উপার্জিত টাকা দেশে অবস্থানরত তাদের পরিবার ও আত্মীয়স্বজনদের কাছে পাঠাতে চাই। আপনি যে দেশে অবস্থান করে থাকেন না কেন টাকা পাঠানোর ক্ষেত্রে ওয়েস্টার্ন ইউনিয়ন আপনাকে সবচেয়ে বেশি সুযোগ দিয়ে থাকে। ওয়েস্টার্ন ইউনিয়ন এর অফিশিয়াল মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনি সহজে ঘরে বসে থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা বিদেশ থেকে দেশে পাঠাতে পারবেন।

পেওনার থেকে বিকাশে টাকা আনার নিয়ম

টাকা পাঠানোর সময় আপনি যে দেশে টাকা পাঠাবেন সে দেশের টাকা অনুসারে আপনার অ্যাপ্লিকেশনের মোট টাকার পরিমান উল্লেখ থাকবে। আপনি যার কাছে টাকা পাঠাবেন সে সরাসরি ওয়েস্টার্ন ইউনিয়ন যে কোন শাখায় সরাসরি যোগাযোগ করে সঠিক তথ্য প্রদানের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবে।

রেমিটলি – Remitly

তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়ায় বর্তমানে সবকিছুই ডিজিটাল হয়ে গিয়েছে  রেমিটলি এমন একটি ব্যাংকিং সার্ভিস যার মাধ্যমে আপনি বিদেশ থেকে টাকা পাঠালে সবচেয়ে কম রেট এর টাকা উত্তোলন করার সুযোগ পাচ্ছেন তাছাড়া এই ব্যাংকিং সার্ভিসের সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে করা হয় যার কারণে টাকা উত্তোলন করা আপনার কাছে সহজ হবে

এক্সপ্রেস ও ইকোনমি নামে দুই উপায়ে বিদেশ থেকে টাকা পাঠানো যাবে রেমিটলি ব্যবহার করে। এক্সপ্রেস ব্যবহার করে টাকা পাঠালে দ্রুত পৌছায়, অন্যদিকে ইকোনমি এর ক্ষেত্রে কম ট্রান্সফার ফি প্রযোজ্য হয়। উভয় ক্ষেত্রেই খুব কম সময়ের মধ্যে রেমিট্যান্স পাঠাতে বদ্ধ পরিকর রেমিটলি৷

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করণীয়

সোনালী ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ ব্যাংক সহ বেশকিছু ব্যাংক রেমিটলি এর সাথে সংযুক্ত হয়ে বিদেশ থেকে টাকা আনার সেবা চালু করেছে৷ দেশে থেকে যে ব্যাক্তি টাকা উত্তোলন করবে তাকে অবশ্যই রেমিটলি প্রবেশ করে তার বিস্তারিত সকল তথ্য প্রদান করতে হবে৷
টাকা লেনদেনের সকল আপডেট আপনি মোবাইল এসএমএস ও ইমেইলের মাধ্যমে পেয়ে যাবেন৷

মানিগ্রাম – MoneyGram

মানিগ্রাম এর নাম আমরা অনেকেই শুনেছি কেননা এই ব্যাংকিং সেবাটি বিদেশ থেকে টাকা পাঠানোর ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অন্যতম মাধ্যম৷ সারা বিশ্বব্যাপী প্রায় সাড়ে তিন লাখের এজেন্ট এর সাথে যুক্ত হয়ে এই ব্যাংকিং সেবা টি সারাবিশ্বে টাকা পাঠানোর সুযোগ দিয়েছে৷ একজন বাংলাদেশী হিসেবে আপনি অবশ্যই এই মাধ্যম ব্যবহার করে বিদেশ থেকে টাকা পাঠাতে পারেন৷

মানিগ্রাম থেকে টাকা পাঠানোর লক্ষ্যে আপনাকে প্রথমেই মালিকরা এজেন্ট এর সাথে সরাসরি যোগাযোগ করতে হবে৷ আপনি অবশ্যই আপনার অর্থ ও প্রয়োজনীয় সকল তথ্যাদি নিয়ে এজেন্ট এর সাথে দেখা করবেন৷ নাম্বারে টাকা পাঠাবেন তা যথাযথভাবে লিখবেন এবং ব্যাংক একাউন্টের মালিকের নাম্বার অবশ্যই উল্লেখ করতে হবে৷

জুম – Xoom

দীর্ঘদিন যাবৎ বাংলাদেশে পেপাল সেবা চালু হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হলেও এখন পর্যন্ত আমাদের দেশে পেপাল চালু হয়নি। তবে ফ্রিল্যান্সারদের জন্য বিশেষ সুখবর হলো পেপালের চালিত ইন্টারন্যাশনাল মানি ট্রান্সফার সার্ভিস, জুম রয়েছে। এখন খুব স্বল্প সময়ের মধ্যেই জুম এর মাধ্যমে আপনি দেশে টাকা পাঠাতে পারবেন।

Related Articles

Back to top button
Close