Technology

মুসলিম ফুটবলারের তালিকা ২০২৩ বিশ্বের ১০ মুসলিম ফুটবলার

ফুটবল একটি আন্তর্জাতিক গেম এবং সারা বিশ্বব্যাপী এত বেশি জনপ্রিয়তার যে খেলার প্রতি আমরা সকলের আসক্তি রয়েছে। প্রতি চার বছর পর পর ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হলেও নিয়মিত ক্লাব ফুটবলের ম্যাচগুলো চলমান থাকে যার কারণে সারা বিশ্বব্যাপী ফুটবল এবং ফুটবল খেলোয়াড়দের জনপ্রিয়তা সবার শীর্ষে রয়েছে। ইউরোপ এশিয়া সহ আরো বিভিন্ন দেশে প্রতিনিয়ত নিত্যনতুন বিভিন্ন স্বনামধন্য প্লেয়াররা জন্মগ্রহণ করছেন এবং তারা নিয়মিত বিভিন্ন ক্লাবের হয়ে খেলার শুরু করেছেন।

একজন ফুটবলার যখন তার দেশ থেকে ক্লাব পর্যায়ে খেলতে আসে তখন নিজস্ব যে দক্ষতা পাসিং স্কেল ড্রিবলিং সহ অন্যান্য যে সকল দক্ষতা রয়েছে সেগুলো দেখানোর পর বিশ্ব ফুটবল অঙ্গনে নিজের নাম ছড়িয়ে ফেলেন। ফুটবলরা যে কোন দেশে জন্মগ্রহণ করতে পারেন কিন্তু আপনি কোন ধর্মের অনুসারী সেটি জানা অনেকের জন্য গুরুত্বপূর্ণ হয়ে থাকে কেননা আমরা অনেকেই রয়েছে যারা ধর্ম ভেদে অনেক ফুটবল টিমকে অথবা কোন ফুটবল প্লেয়ার কে পছন্দ করে থাকে। যার কারণে অনেকেই রয়েছেন যারা এই মুহূর্তে বর্তমান বিশ্বে যে সকল মুসলিম ফুটবলাররা নিয়মিত ফুটবল খেলার সাথে যুক্ত রয়েছেন তাদের নাম সম্পর্কে জানতে চেয়েছেন।

সারা বিশ্বের বিভিন্ন ক্লাব ও দেশের হয়ে ফুটবলাররা নিজেদের নাম বিশ্বব্যাপী ছড়াতে সক্ষম হয়েছেন এবং এরই পরিপ্রেক্ষিতে আমরা আপনাদের সাথে মুসলিম ফুটবলারদের যে নাম রয়েছে তাদের জন্মস্থান সহ তাদের বর্তমান ক্লাবের নাম ঠিকানা সহ সকল ধরনের তথ্য আজকের এই আর্টিকেলে শেয়ার করতে চলেছে। সুতরাং আপনারা যারা অনলাইনে মুসলিম ফুটবলারদের তালিকা খুঁজে চলেছেন তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে চলেছে এবং এখান থেকে আপনি তাদের নামগুলো জানার পর তাদের সম্পর্কে আরও বেশি ভালো ধারণা আসতে পারে।

আর্জেন্টিনার মুসলিম খেলোয়াড়

আমরা যারা নিয়মিত ফুটবল খেলা দেখে থাকি তারা আর্জেন্টিনা ফুটবল দলের সম্পর্কে সকলেই কম বেশি জানি এবং একটু জরিপে দেখা গিয়েছে আমাদের বাংলাদেশসহ এশিয়া মহাদেশে আর্জেন্টিনার ভক্তের সংখ্যা সবচেয়ে বেশি। একজন আর্জেন্টিনার ভক্ত হিসেবে আপনি এই মুহূর্তে আর্জেন্টিনার মুসলিম দলে কোন মুসলমান প্লেয়ার খেলছে কিনা সে সম্পর্কে জানতে চাইতে পারেন এবং এই তথ্যটি দেওয়ার জন্য আমরা আপনাদের সাথে আজকে আর্জেন্টিনার জাতীয় দলে যে সকল মুসলিম খেলোয়াড় গুলো খেলে থাকেন অথবা ইতিমধ্যে খেলা সম্পূর্ণ করে অবসর গ্রহণ করেছেন তাদের তালিকা প্রকাশ করেছে। সুতরাং আমরা মনে করি আমাদের এখান থেকে আপনি খুব সহজেই আর্জেন্টিনার মুসলিম খেলোয়াড়দের নামের তালিকা পেতে চলেছেন।

ফ্রান্সের মুসলিম ফুটবলারের তালিকা

ইউরোপের ফুটবলের ত্রাস এবং দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স একটি ইউরোপের দেশ হওয়া সত্ত্বেও আপনি জানেন কি এই দেশে মুসলমানদের সংখ্যা অনেক বেশি। প্রতিবছর বিভিন্ন দেশের মুসলিম অভিবাসীরা এখানে পাড়ি জমাচ্ছেন এবং এখানে তারা জন্মগতভাবে বসবাস না করলে পরবর্তী সময়ে নিজেদের জাতীয়তা বদলে ফ্রান্সের একজন নাগরিক হিসেবে জাতীয় দলে যোগদান করেন। ইতিমধ্যে ফ্রান্স জাতীয় দলে নিয়মিত খেলে চলেছেন। আপনারা যদি ফ্রান্সের মুসলিম ফুটবলারদের তার নামের তালিকা খুঁজে থাকেন তাহলে আমরা বলতে চাই যে কিলিয়ান এমবাপ্পে সহ আরো বেশ কয়েকটি প্লেয়ার রয়েছেন যারা মুসলিম ধর্মের অনুসারী এবং তারা প্রতিনিয়ত ইসলামের সকল কার্যক্রম অনুসরণ করে থাকেন। এছাড়াও ফ্রান্স জাতীয় দলের অন্যতম স্ট্রাইকার বেনজিমা একজন মুসলিম ফুটবলার।

ইংল্যান্ডের মুসলিম ফুটবলার

ইংল্যান্ড জাতীয় দলের হয়ে বর্তমানে বেশ কয়েকজন প্লেয়ার মুসলিম আপনি হয়তো এদের সম্পর্কে কোন ধারণা রাখেননি কিন্তু আমরা আপনাদের অবগতিতদের জন্য বলতে চাই যে ইংল্যান্ডের বেশ কিছু মুসলিম ফুটবলার রয়েছে যাদের নাম আপনার জানা উচিত। তারা জন্মগতভাবে অন্য কোন দেশের হতে পারে কিন্তু নাগরিকত্বের দিক দিয়ে তারা ইংল্যান্ডের একজন বাসিন্দা যার কারণে এ সকল মুসলিম প্লেয়ারদের বিশ্বব্যাপী ব্যাপক সুখ্যাতি রয়েছে। আমরা আপনাদের জন্য ইংল্যান্ডের যে সকল মুসলিম ফুটবলার রয়েছে তাদের নামের তালিকায় এখানে প্রকাশ করেছে।

বেলজিয়াম মুসলিম ফুটবলার

সারা বিশ্বব্যাপী যে সকল ফুটবলার রয়েছেন তাদের মধ্যে বেলজিয়াম জাতীয় দলের ফুটবলারদের ব্যাপক চাহিদা রয়েছে এবং এ সকল ফুটবলারদের এত বেশি চাহিদা যে সারা বিশ্বব্যাপী তাদের বিপুল পরিমাণ ফ্যান-ভেজ তৈরি হয়েছে। যার কারনে আপনার এই মুহূর্তে বেলজিয়াম ফুটবল দলের কোন মুসলমান রয়েছে কিনা সেই তথ্যটি জানার আগ্রহ জন্মেছে এবং এই আগ্রহ দূর করার জন্যই আমরা বেলজিয়াম জাতীয় দলে যে সকল মুসলিম প্লেয়াররা নিয়মিত খেলে থাকে অথবা ইতিমধ্যে জাতীয় দলের হয়ে খেলেছেন তাদের নামের তালিকা প্রকাশ করেছি। হয়তো তারা জন্মগতভাবে বেলজিয়ামে জন্মগ্রহণ করেননি কিন্তু তারা দীর্ঘ সময় ধরে বেলজিয়ামে থাকার কারণে তারা এখন বেলজিয়ামের নাগরিক এবং এ সকল ফুটবলারগুলো ইউরোপের বিভিন্ন দেশগুলোতে খেলে থাকেন।

Related Articles

Back to top button
Close