Gadgets

পুরাতন ব্যাটারির দাম ২০২৩ – ভ্যান, আইপিএস পুরাতন ব্যাটারি

বৈদ্যুতিক ঘাটতির কারণে বর্তমানে অনেক কিছুই বিদ্যুতের মাধ্যমে চালানো গেলেও আমরা সচরাচর ব্যাটারির মাধ্যমে চালাতে পছন্দ করি। বিশেষ করে বর্তমান দেশের বাজারে যে সকল যানবাহন চলমান রয়েছে সেগুলো বেশিরভাগ ব্যাটারিচালিত হয়ে থাকে। আমরা বিজ্ঞান বই পড়েছি যে শক্তি নিঃশেষ না হলেও তা পুনরায় ব্যবহার করা যায় যাকে আমরা রিসাইকেল বলি।

ভ্যানগাড়ি অটোরিকশা-ইজিবাইক ইত্যাদি বিভিন্ন ধরনের যানবাহনে এক বিশেষ ধরনের ব্যাটারি ব্যবহার করা হয় যে ব্যাটারি আমরা নষ্ট হয়ে যাওয়ার পর বা পুরোনো হওয়ার পর তা ব্যাটারি ব্যাকআপ ভালো দিতে পারেনা। অর্থাৎ আপনি একটি ভ্যান গাড়ির জন্য ব্যাটারি কিনলেন কিন্তু দুই বছর পর আপনার ওই ব্যাটারীতে আগের তুলনায় চার্জ কম থাকবে। এতে করে আপনি অবশ্যই চাইবেন যে এই ব্যাটারির নতুন প্রতিস্থাপন করে পুরনো বাদ দিয়ে দিতে।

ব্যাটারি এমন একটা জিনিস যা আমরা ছুঁড়ে ফেলে নষ্ট করতে চাই না কেননা এর ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে আমরা পুরাতন ব্যাটারি গুলো খুঁজে থাকে যখন আমরা ঘরে আইপিএস বা বৈদ্যুতিক স্বল্পতার জন্য তা ব্যবহার করতে চাই। এমতাবস্থায় আপনাদের সাহায্য করার উদ্দেশ্যেই আমরা পুরাতন বেশকিছু ব্যাটারির দাম ও এগুলো কোথা থেকে আপনি সংগ্রহ করতে পারবেন তার আলোচনা আজকেরে আর্টিকেল এর মাধ্যমে করেছি।

পুরাতন ব্যাটারির দাম

পুরাতন ব্যাটারি আমাদের বাস্তব জীবনে কতটুকু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তা বিষয়ে আমরা অনেকেই অবগত নই। তবে আপনি জানেন কি আমরা চাইলেই পুরাতন ব্যাটারি গুলোকে দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে পারি তা যদি আমরা না ছুড়ে ফেলে দেই যা পরিবেশের জন্য অনেক ক্ষতিকর। আপনি রিসাইকেলের মাধ্যমে এ সকল ব্যাটারিগুলো ব্যবহার করতে পারবেন।

অনলাইন মার্কেটপ্লেসগুলোতে বর্তমানে পুরাতন ব্যাটারি ব্যাপক চাহিদা রয়েছে যার কারণে অনেকেই রয়েছেন যারা তাদের ঘরে আইপিএস অথবা চার্জিং বাল্ব ব্যবহার করার জন্য পুরাতন ব্যাটারি খুঁজে থাকে। বিশেষ করে ভ্যান ইজিবাইকে সকল ব্যাটারিগুলোর ব্যাপক চাহিদা কেননা এগুলোতে ব্যাটারির ভোল্ট অনেক বেশি থাকে অর্থাৎ আপনি একবার পুরো চার্জ করতে পারলে দীর্ঘসময় ধরে তা ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশ সহ বেশকিছু দেশের মানুষ বর্তমানে প্রচুর পরিমাণে পুরাতন ব্যাটারি প্রতি আগ্রহী হয়েছে যার কারণে তারা ইন্টারনেটে অনেকেই এ পুরাতন ব্যাটারির দাম সম্পর্কে জানতে চাই। আমরা বরাবরের মতই আপনাদের জানানোর উদ্দেশ্যে এই দেশের যে সকল অঞ্চলে পুরাতন ব্যাটারির মার্কেট রয়েছে তার তালিকার পাশাপাশি এই ব্যাটারিগুলো আপনি কত দামে ক্রয় করতে পারবেন তার একটি তালিকা প্রকাশ করেছে।

নতুন ব্যাটারি ক্রয় করার সক্ষমতা অনেকের নাও থাকতে পারে কারণ এসকল ব্যাটারিগুলোর প্রচুর পরিমাণে দাম থাকে কিন্তু আপনি চাইলে খুব সহজেই করতে পারেন। এগুলো সাধারণত এক হাজার থেকে 5 হাজার টাকার মধ্যে সীমাবদ্ধ থাকে কিন্তু যখন নতুন কোন ব্যাটারি কিনতে যাবেন তখন 13000 থেকে 15000 টাকার মধ্যে আপনাকে করতে হবে। আপনারা যারা পুরাতন ব্যাটারি কিনতে চান তারা নিচের অংশ থেকে যে দাম উল্লেখ করা হয়েছে সে দামের ভিত্তিতে ক্রয় করতে পারেন এবং নিকটস্থ যেকোনো পুরাতন মার্কেট থেকে তার প্রয়োগ করে ব্যবহার করতে পারেন।

Related Articles

Back to top button
Close