Gadgets

পকেট রাউটার কি, দাম,কিভাবে কাজ করে,ব্যবহারের নিয়ম,সুবিধা

আজকে আবারও আমরা নিয়ে এসেছি শুধুমাত্র আপনাদের জন্য নতুন একটি পোস্ট। আপনারা যারা আমাদের ওয়েবসাইট ভিজিট করেন অথবা যারা নতুন রয়েছেন তারা অনেকেই প্রশ্ন করেছেন পকেট রাউটার সম্পর্কে বিস্তারিত সকল তথ্য গুলো জানার জন্য। আর্ সেইজন্য আজকে আমরা শুধুমাত্র আপনাদের জন্য নিয়ে এসেছি পকেট রাউটার সম্পর্কে সকল যাবতীয় তথ্য গুলো।

আপনারা যারা পকেট রাউটার সম্পর্কে সকল তথ্য গুলো জানতে আগ্রহী রয়েছেন তারা অবশ্যই আমাদের পোস্ট এর অংশটুকু ভালোভাবে লক্ষ্য করবেন এবং সম্পুর্ন পোস্ট পড়ার জন্য অনুরোধ রইল। আজকে আমরা আপনাদের জানাব পকেট রাউটারের দাম ও পকেট রাউটার কিভাবে কাজ করে পকেট রাউটারের নিয়ম এবং সবশেষে জানতে পারবেন পকেট রাউটার এর সুবিধা সম্পর্কে। তো চলুন কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাওয়া যাক।

পকেট রাউটার

পকেট রাউটার বাড়িতে ব্যবহৃত ওয়াইফাই রাউটার এর মতই অনেক ডিভাইসে ইন্টারনেট কানেকশন দেয়, তবে এটি ওয়াইফাই ডাটা নয়, সেলুলার ডাটা যা আমরা মোবাইল ইন্টারনেট প্যাকেজ হিসেবে সিমে ব্যবহার করি। বর্তমানে জনপ্রিয় ডিভাইস পকেট ওয়াইফাই হচ্ছে রাউটার।পকেট রাউটার ক্রেতার বহনযোগ্য তার কারণে মিনি রাউটার ও বলা হয়। এবং যেকোন জায়গায় বহন করা যায়। পকেট ওয়াইফাই রাউটার টি ব্যাটারীতে চলে তাই বাহ্যিক শক্তির প্রয়োজন নেই। ভিতরে মোবাইল নেটওয়ার্ক এর সাথে সংযোগ করার জন্য একটি 3g অথবা 4g সিম সল্ট রয়েছে ফলে ওয়াইফাই এর মাধ্যমে মোবাইল ইন্টারনেট অবিলম্বে শেয়ার করা যায় পকেট রাউটারের মাধ্যমে।

পকেট রাউটার এর দাম

বর্তমানে বাংলাদেশে অনেক কোম্পানির বিভিন্ন রকমের পকেট রাউটার পাওয়া যাচ্ছে। তার মাঝে আমরা সেরা কয়েকটি জনপ্রিয় পকেট রাউটার এর বিবরণ এবং দাম আপনাদের মাঝে উপস্থাপন করব।

. গ্রামীণফোন 4g পকেট রাউটার এর দাম

আপনারা যারা কম দামে মানসম্মত পকেট রাউটার খুঁজছেন তাদের কাছে গ্রামীণফোন 4g পকেট রাউটার বেশ জনপ্রিয়। জিপি পকেট রাউটার টিপে 2000 মিলি এম্পিয়ার ব্যাটারী ব্যবহার করা হয়েছে যা 8 ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে পারে। একসাথে সর্বোচ্চ দশটি ডিভাইস কানেক্ট করা যাবে। গ্রামীণফোন পকেট রাউটারের মাইক্রো সিম ব্যবহার করতে হয়। জিপি পকেট রাউটার এর সাথে 2 বছর সার্ভিস ওয়ারেন্টি পাবেন। সেই সাথে ছয় মাসে বারো বার 499 টাকায় 50 জিপি ডাটা অফার পাবেন। গ্রামীণফোন 4g পকেট রাউটারের দাম 2999 টাকা।

.এয়ারটেল পকেট রাউটার

এয়ারটেল পকেট রাউটার 4g ওয়াইফাই এবং একটি সিম স্লট রয়েছে। এয়ারটেল পকেট ওয়াইফাই রাউটার a50 mbps পর্যন্ত আপলোড স্পিড 150 mbps পর্যন্ত ডাউনলোড গতি পাওয়া যাবে যা 150 মিটার সর্বোচ্চ দূরত্ব পর্যন্ত রেন্স পাবে। একসাথে আট থেকে দশজন ব্যবহারকারীকে ইন্টারনেট এক্সেস দেওয়া যায়। এয়ারটেল পকেট রাউটারের দাম 4500 টাকা।

পকেট রাউটার কিভাবে কাজ করে?

পকেট ওয়াইফাই রাউটার হলো একটি ছোট ওয়ারলেস এক্সেস পয়েন্ট বা মোবাইল ও অন্যান্য ডিভাইসকে নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট এর সাথে সংযোগ করে। আরও সহজভাবে বলতে গেলে পকেট রাউটার কে একটি মোবাইল হটস্পট হিসেবে চিন্তা করতে পারেন যেখানে বিভিন্ন ডিভাইস ইন্টারনেটে কানেক্ট করা যায়। পকেট রাউটার মোবাইলের মতোই জাস্ট অন করে রাখলেই ইন্টারনেট এক্সেস পাওয়া যাবে এ জন্য কোনো তার বা পোর্ট এর দরকার হয় না।

পকেট রাউটার ব্যবহারের সুবিধা

একটি পকেট ওয়াইফাই আপনার সকল ডিভাইসকে ইন্টারনেটএর সম্পূর্ণ অ্যাক্সেস দেবে। আপনি আপনার স্মার্টফোন কম্পিউটার সহ সকল ওয়াইফাই সুবিধা সম্বলিত সকল ডিভাইসের ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পাবেন। পকেট ওয়াইফাই ছোট এবং হালকা, এটি বহন করা সুবিধাজনক করে তোলে। আপনি রাউটারটি আপনার ব্যাগে রাখতে পারেন এবং যেকোন সময় পছন্দসই ডিভাইসের সাথে সংযোগ করতে পারবেন। যেহেতু ইন্টারনেটের বড় প্যাকেজ গুলোর মূল্য বেশি হয় সেক্ষেত্রে বাড়ির সবার জন্য মিনি পকেট ওয়াইফাই রাউটারের বড় প্যাকেজ কিনলে মাসিক ইন্টারনেট খরচ কমে যাবে।

আশা করি আজকের আমাদের পোষ্ট থেকে আপনারা জেনে নিতে পেরেছেন পকেট রাউটার সম্পর্কে যাবতীয় সকল তথ্য গুলো।

Related Articles

Back to top button
Close