How to

প্রিপেইড মিটার ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার কোড – ইমারজেন্সি ব্যালেন্স আনার নিয়ম

বর্তমানে আমরা সাধারণত ডিজিটাল বৈদ্যুতিক মিটার ব্যবহার করে থাকে যার কারণে এখন আর আপনাকে মাস শেষে লম্বা লাইনে দাঁড়িয়ে বিদ্যুৎ বিল দেওয়ার কোনো প্রয়োজন নেই। আপনি যে পরিমাণ রিচার্জ করবেন তার উপর ভিত্তি করে এখন সাধারণত আপনার বৈদ্যুতিক সকল কার্যক্রম সম্পাদন হবে। হঠাৎ যদি আপনার বিদ্যুৎ মিটারের ব্যালেন্স শেষ হয়ে যায় তাহলে আপনাকে চরম বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। এ অবস্থা থেকে বাঁচার জন্য সম্প্রতি বিদ্যুতের মিটারের ব্যালেন্স শেষ হয়ে গেলেও ইমারজেন্সি ব্যালেন্স আনার বিশেষ ফিচার চালু করা হয়েছে।

যেহেতু নতুন এই ফিচারটি আমাদের দেশের বৈদ্যুতিক মিটার ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে তবুও অনেকে রয়েছেন যারা এই বিষয়টি সম্পর্কে জানেন না। তাদেরকে জানানোর লক্ষেই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা বিদ্যুৎ মিটারের ইমারজেন্সি ব্যালেন্স আনার নিয়ম ও ডিজিটাল প্রিপেইড মিটার ইমারজেন্সি কোড ডায়াল করে কিভাবে সহজেই আপনি ব্যালান্স সম্পর্কে সকল তথ্য জানবো। সুতরাং যাদের কাছে এই তথ্যটি গুরুত্বপূর্ণ তারা অবশ্যই আমাদের সকল তথ্যগুলো সংগ্রহ করে তা করার যথাসাধ্য চেষ্টা করুন।

প্রিপেইড মিটারে ইমারজেন্সি ব্যালেন্স আনার নিয়ম

আমরা সচরাচর যে সকল বৈদ্যুতিক প্রিপেইড মিটার ব্যবহার করে থাকি সেগুলো সব এক রকম নয়। বেশ কয়েক ধরনের বৈদ্যুতিক প্রিপেইড মিটার রয়েছে যার কারণে আলোচনা শুরু করার শুরুতেই আমরা আপনাদের বৈদ্যুতিক প্রিপেইড মিটারের যে ধরনের তার সম্পর্কে কিছু তথ্য শেয়ার করব।

প্রিপেইড মিটার ব্যালেন্স চেক করার নিয়ম

সাধারণত মিটারকে আমরা প্রধান দুটি ভাগে ভাগ করতে পারি
  1. প্রথমটি স্মার্ট কার্ড টাইপ প্রিপেইড মিটার যেমন DESCO প্রিপেইড মিটার
  2. কিপ্যাড টাইপ মিটার
কিপ্যাড টাইপ মিটার আবার কয়েক ধরনের হয়ে থাকে
  • NESCO
  • Linyang
  • Hexing Electrical Company। Ltd।
  • And Inhe

আপনার বৈদ্যুতিক মিটার যদি ডেসকো প্রিপেইড মিটার হয়ে থাকে তাহলে আপনি তার ব্যালেন্স চেক করার পাশে ইমার্জেন্সি সময়ে তা ব্যালেন্স জানতে পারবেন। অন্যদিকে আপনার নেস্কো মিটারের বিদ্যুতের ব্যালেন্স শেষ হয়ে গেলে যদি ইমারজেন্সি ব্যালেন্স এর প্রয়োজন হয় সেক্ষেত্রে ইমারজেন্সি ব্যালেন্স এড করার জন্য আপনাকে 99999 ডায়াল করতে হবে। পরবর্তীতে আপনি ইমারজেন্সি ব্যালেন্স পেয়ে যাবেন।

Hexing Electrical Company Ltd। মিটার  ব্যালেন্স চেক ও ইমারজেন্সি ব্যালেন্স

যেহেতু Hexing Electrical Company মিটারে কিপ্যাড রয়েছে তাই এই মিটার ইমারজেন্সি ব্যালেন্স আপনি খুব সহজেই নিতে পারবেন। সুতরাং আপনার বৈদ্যুতিক মিটারে যদি এ ধরনের হয়ে থাকে তাহলে আপনার কিপ্যাড অপশন থেকে ডায়াল করুন 811 ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ইমারজেন্সি ব্যালেন্স পেয়ে যাবেন।

প্রিপেইড মিটার রিচার্জ করার নিয়ম

আপনাদের সুবিধার্থে আমরা এখানে বাংলাদেশে যে সকল বৈদ্যুতিক প্রিপেইড মিটার রয়েছে সেগুলোর ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার কোড রয়েছে তার কোডের তালিকা এখানে শেয়ার করেছি। সুতরাং নিচের অংশ থেকে আপনি আর মিটারের ধরনের ওপর ভিত্তি করে কোড ডায়াল করে ইমারজেন্সি ব্যালেন্স গ্রহণ করুন।

  • NESCO————————————–৯৯৯৯৯
  • Linyang————————————–৮৯৮৯৮৬৮৬
  • Hexing Electrical Company। Ltd। ——–৮১১
  • And Inhe————————————-৮০৯

আমাদের দেওয়া তথ্যগুলো হয়তো আপনার জন্য বিশেষ ভূমিকা পালন করবে এবং আপনি খুব সহজেই ইমারজেন্সি ব্যালেন্স গ্রহণ করতে সক্ষম হয়েছেন। তবে মনে রাখবেন ইমারজেন্সি ব্যালেন্স গ্রহণের পূর্বে আপনার মিটারের যে ব্যালেন্স রয়েছে তা অবশ্যই শেষ হতে হবে তা না হলে আপনাকে ইমারজেন্সি ব্যালেন্স প্রদান করা হবে না। প্রিপেইড মিটার সংক্রান্ত আরো যে কোন আর্টিকেল পড়তে আমাদের অন্যান্য পোস্ট গুলো পড়তে পারেন।

Related Articles

Back to top button
Close