Technology

বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম ২০২৩ – ট্যাক্স ছাড়াই বৈধভাবে দেশে সোনা আনুন

বাংলাদেশের প্রায় তিন কোটির বেশি মানুষ সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রবাসী হিসেবে অবস্থানরত রয়েছেন। কর্মের তাগিদে তারা নিজেদের দেশ থেকে প্রবাস জীবন যাপন করছেন। দীর্ঘ সময় প্রবাস জীবন যাপন করার পর তারা হয়তো কেউ বাৎসরিক ছুটি অথবা প্রবাস জীবনের সমাপ্তি ঘটনার জন্য দেশে ফিরে আসে। দেশে ফিরে আসার সময় তারা সাধারণত অনেক প্রবাসী ভ্রমণকারী সঙ্গে করে স্বর্ণ নিয়ে আসতে চান। বিশেষ করে তাদের পরিবার-পরিজন আত্মীয়-স্বজন জন্য বিদেশ থেকে স্বর্ণ দেশগুলোতে স্বর্ণের দাম বাংলাদেশের স্বর্ণের চেয়ে অনেকটাই কম।

স্বর্ণ দেশের নিয়ে আসার ক্ষেত্রে বেশ কিছু নিয়মকানুন জারি করেছে বাংলাদেশ কাস্টমস আইন। বাংলাদেশ কাস্টমস আইন এর দেওয়া তথ্যমতে যাত্রী ও পর্যটক ব্যাগেজ আমদানি নীতিমালা অনুসারে বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম ও ট্যাক্স সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে তা আমাদের এই ওয়েবসাইটে প্রকাশ করেছে। সুতরাং আপনারা এই আর্টিকেল পড়ার মাধ্যমে খুব সহজে বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম এবং কতটুকু স্বর্ণ দেশে আনতে পারবেন তাছাড়া তার সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করা হলো।

স্বর্ণালঙ্কার কতটুকু আনা যাবে এবং ট্যাক্স কত?

আপনাদের মাঝে অনেকে আমাদের কাছ থেকে জানতে চেয়েছেন জেগে যখন বিদেশ থেকে একজন প্রবাসী হিসেবে অথবা পর্যটক হিসেবে আপনি যখন দেশের স্বর্ণের তৈরি অলংকার নিয়ে আসবেন এক্ষেত্রে আপনি কতটুকু স্বর্ণ দেশে প্রবেশ করাতে পারবেন তার সম্পর্কে জানতে চান। আপনাদের প্রশ্নের উত্তর দিতে আমরা এখানে বিস্তারিতভাবে সকল তথ্য শেয়ার করলাম। কাস্টমস আইন অনুসারে একজন যাত্রী অনাধিক একশত গ্রাম ওজনের স্বর্ণালঙ্কার একপ্রকার অলংকার 12 অধিক দেশে প্রবেশ করাতে পারবেনা।

আরব আমিরাতে আজকের সোনার দাম

সকল প্রকার শুল্ক-কর পরিষদ ব্যতিরেকে বিদেশ থেকে আনতে পারবেন। তবে আপনাদের এই বিষয়টি লক্ষ্য রাখতে হবে যে একটি স্বর্ণালঙ্কারের ওজন যেন 100 গ্রামের কাছাকাছি না হয়। কোন স্বর্ণালঙ্কার যদি 100 গ্রাম এর কাছাকাছি হয় সে সংখ্যাটি স্বর্ণবার হিসেবে গণ্য করা হয়।

স্বর্ণের বার কতটুকু আনা যাবে এবং ট্যাক্স কত?

একজন যাত্রী দেশে দেশে আগমনকালের 234 গ্রাম অর্থাৎ 20 ওজনের স্বর্ণবর্ণ সকল প্রকার শুল্ক ও কর পরিশোধ সাপেক্ষে প্রতি দুই হাজার টাকা প্রদান করে দেশের প্রবেশ করাতে পারবে। সুতরাং আপনারা যারা স্বর্ণের বার দেশে কতটুকু আনতে পারবে এবং আনতে কি পরিমান ট্যাক্স দিতে হয় তার সম্পর্কে তথ্য গুলো জানতে পারলেন।

স্বর্ণালঙ্কার এবং স্বর্ণের বার একত্রে কতটুকু আনা যাবে?

এবং স্বর্ণের বার একত্রে যদি কোন প্রবাসী দেশে আনয়ন করতে চায় সেক্ষেত্রে আপনাকে একশত গ্রাম পর্যন্ত স্বর্ণালঙ্কার শুল্ক ও কর পরিশোধ ব্যতিরেকে আনতে পারবেন কিন্তু যদি সর্বোচ্চ 234 অর্থাৎ 20 তোলার বেশি স্বর্ণের বার শুল্ক ও কর পরিশোধ করেই আপনাকে দেশে তা প্রবেশ করাতে হবে।

বিদেশ থেকে স্বর্ণ আনার নিয়ম

যদি আপনার কাছে স্বর্ণবার থাকে তাহলে ব্যাগেজ ঘোষণা ভ্রমের 10 নম্বর অপশনটিতে পিক দিবেন এবং এয়ারপোর্টের কাস্টমস অফিসের জমা দিয়ে আপনার স্বর্ণবার এর বিপরীতে ব্যাংকের কর পরিশোধ করে জমা রশিদ কাস্টমস কর্তৃপক্ষের দেখাবেন। কাস্টমস অফিসার আপনার কাগজপত্রগুলো যাচাই করবে এবং আপনি যে পরিমাণ স্বর্ণ সঙ্গে করে এনেছেন তার ওজন মাপার পর আপনাকে এয়ারপোর্ট থেকে বের হওয়ার তাগিদ দেবে।

দুবাই আজকের সোনার দাম

অনেকেই রয়েছেন যারা সর্বনিম্ন কত বয়স জাতি ধর্ম স্বর্ণ আনতে পারবেন তা সম্পর্কে জানতে চেয়েছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে 12 বছর বা তার বেশি স্বর্ণ আনার সুবিধা পাবেন। তবে 12 বছরের কম বয়সি বাচ্চা শিশুর স্বর্ণালঙ্কার তার পিতামাতার স্বর্ণালঙ্কারের হিসেবে যুক্ত হবে।

একই পরিবারের সকল সদস্য প্রত্যেকের নির্দিষ্ট সীমার ভিতরে দেশে স্বর্ণ আনতে পারবেন তবে সে স্বর্ণ যার যার তার কাছে অবশ্যই রাখতে হবে। সুতরাং কোন একক ব্যক্তির কাছে সকলের স্বর্ণ একসাথে থাকলে সে স্বর্ণগুলো শুধুমাত্র ঐ ব্যক্তির স্বর্ণ হিসেবে গণ্য করা হবে। তাই আপনি অবশ্যই দেশে প্রবেশের পূর্বেই স্বর্ণ আনার ক্ষেত্রে নিজের কাছে যতটুকু হয়েছে সেটুকু নিজের কাছে রাখুন। শরীরে পরিহিত স্বর্ণালঙ্কার ওই ব্যক্তির আনীত সরল অংকের অন্তর্ভুক্ত হিসেবে গণ্য করা হয়।

এই ছিল বিদেশ থেকে স্বর্ণ আনার যথাযথ নিয়ম। আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকেন না কেন উপরের নির্দেশনা যদি আপনি অনুসরণ করেন তাহলে অবশ্যই খুব সহজে কোন ধরনের ঝামেলা ছাড়াই দেশে স্বর্ণ আনতে পারবেন। আশা করছি আমাদের দেয়া তথ্যগুলো আপনার বিদেশ থেকে স্বর্ণ আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Related Articles

Back to top button
Close