Transfer

সৌদি আরবে কৃষি ভিসাতে কাজ ও বেতন কত জেনে নিন

আজকে আমরা যে বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটা হল সৌদি আরবের কৃষি ভিসা। আজকে আপনারা জানতে পাবেন সৌদি আরবের কৃষিবিষে সম্পর্কিত বিস্তারিত তথ্য। বর্তমানে বাংলাদেশসহ ইন্ডিয়া পাকিস্তান এ সমস্ত দেশ থেকে নানান মানুষ সৌদি আরবে বিভিন্ন রকম কাজে নিয়োজিত আছে। যেমন হোটেল রেস্টুরেন্ট এর কাজ বিভিন্ন প্রতিষ্ঠানে ক্লিনার সহ বিভিন্ন ফ্যাক্টরিতে কাজ করে আসছে।

তবে বর্তমানে একটি নতুন ভিসা চালু হয়েছে যে ভিসার মাধ্যমে সৌদি আরবে যে কেউ যেতে পারবে যোগ্যতা অনুযায়ী। যে ভিসাটি নতুন চালু হয়েছে সেটা হল কৃষি ভিসা। কৃষি ভিসার মাধ্যমে সৌদি আরবে নতুন করে আপনারা আবেদন করে যেতে পারবেন। তাদের প্রয়োজনীয় রিকোয়ারমেন্ট অনুযায়ী।

আপনাদের মনে অনেক প্রশ্ন জাগতে পারে যে সৌদি আরব হলো মরুভূমির দেশ। সেখানে কৃষিকাজ বা কৃষি উৎপাদন কিভাবে সম্ভব। তো আপনারা এতদিন এই সমস্ত চিন্তা ভাবনা নিয়েছিলেন। তবে বর্তমানে সৌদি আরব সরকার কৃষি কাজের প্রতি নানান ভাবে গুরুত্ব দিয়েছে। যাতে সৌদি আরবে কৃষি খাতটা আরো বেশি উন্নত করা যায় সেই লক্ষ্যে।

তাই সৌদি আরবে প্রয়োজন কৃষি শ্রমিকদের। যার জন্য বাংলাদেশসহ এশিয়া মহাদেশের আরও বিভিন্ন দেশ থেকে কৃষিশ্রমিক নিয়োগ দিয়েছে। তাই আপনাদের সৌদি আরবে কৃষি শ্রমিক হিসেবে কাজের জন্য যেতে কি কি করতে হবে তার সম্পর্কে বিস্তারিত অনেক তথ্য আপনারা জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে।

তাই আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এবং সহজভাবে বুঝে নিন সৌদি আরবে কৃষি ভিসা নিয়ে যেতে আপনাকে কি কি করতে হবে তার বিস্তারিত।

সৌদি আরবে কৃষি ভিসাতে কাজ:

সৌদি আরব সরকার সৌদি আরবের কৃষি খাত উন্নয়নের জন্য বাংলাদেশসহ আরো অন্যান্য দেশগুলোতে কৃষি শ্রমিকের নিয়োগ দিয়েছে।তবে সৌদি আরবে কৃষি কাজের জন্য যেতে অবশ্যই দক্ষ হতে হবে। দক্ষ এবং অভিজ্ঞতা ছাড়া কোন ব্যক্তি সৌদি আরবে কৃষি ভিসার জন্য আবেদন করতে পারবে না।

সৌদি আরব সরকার কঠোরভাবে জানিয়েছে দক্ষ শ্রমিক প্রয়োজন। সেজন্যই দক্ষতা ছাড়া কোন ব্যক্তি কৃষিকাজের জন্য আবেদন করতে পারবে না। তাই যে কেউ সৌদি আরবে কৃষি ভিসার জন্য আবেদন করতে পারে যদি দক্ষতা থেকে থাকে। সৌদি আরবে বর্তমানে বেশ কিছু মরুভূমি অঞ্চলগুলোকে তারা বিভিন্ন পদ্ধতিতে বনায়নের রূপান্তরিত করেছে। যেখানে কৃষি উৎপাদন করা হচ্ছে। গম ,সরিষা সহ বিভিন্ন ফসল উৎপাদন করা হচ্ছে সৌদি আরবে। 

এছাড়া বিভিন্ন রকম ফলের বাগান সহ নানান প্রকার সবজি চাষ উপযোগী কিছু জমি তৈরি করা হয়েছে। যেখানে বিপুল পরিমাণ সবজি এবং ফলমূল উৎপাদন করা সম্ভব হচ্ছে। তাই এই সমস্ত ফসল খেত এবং ফলের বাগান গুলো পর্যবেক্ষণের জন্য প্রয়োজন কৃষি শ্রমিক। তাই আপনারা সৌদি আরবে এই সমস্ত কাজগুলোতে যাবার জন্য আবেদন করতে পারেন। তবে অবশ্যই দক্ষতা স্বরূপ একটি সার্টিফিকেট প্রয়োজন হবে। এ ভিসার জন্য আবেদন করতে হলে। 

তাই যাদের কৃষিকাজের অভিজ্ঞতা আছে বা তার সার্টিফিকেট আছে। তারা খুব সহজেই সৌদি আরবে বিভিন্ন কৃষিকাজের জন্য আবেদন করতে পারবে।

কৃষি ভিসাতে বেতন কত:

আপনি যদি কৃষি বিষয় নিয়ে সৌদি আরবে গিয়ে থাকেন। তবে সেখানে কৃষিকাজ করে আপনি মাসে 60000 থেকে শুরু করে এক লাখ টাকা পর্যন্ত বেতন পাবেন। কৃষিকাজ ছাড়া সৌদি আরবে অন্য যে কোন বিষয় নিয়ে যাওয়ার ফলে এর থেকে আরও বেশি টাকা বেতন পাওয়া সম্ভব। যেমন ড্রাইভিং ভিসা।

তবে শুধুমাত্র কৃষি কাজ করেই ৬০ থেকে ১ লাখ টাকা পর্যন্ত বেতন পাওয়া সম্ভব। এছাড়াও এ কাজের পাশাপাশি আর অন্য কিছু করা যেতে পারে। যেমন ফুলের বাগান বা ফলের দোকান। এর ফলে আরো বাড়তি কিছু আয় হতে পারে আপনাদের জন্য। শ্রমিকরা যত বেশি দক্ষ হবে এবং কাজের প্রতি আগ্রহী হবে। তারা আরও বেশ কিছু কাজের সন্ধান নিজেরাই করে নিতে পারবে। এবং সেই পাশাপাশি আরও বেশি পরিমাণ বেতন পাবে। তো এই ছিল আমাদের সৌদি আরব কিছু বিষয় নিয়ে বিস্তারিত তথ্য। যা হয়তো আপনারা খুব ভালোভাবে বুঝতে পেরেছেন।

Tags

Related Articles

Back to top button
Close