Travel

সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা ২০২৩ – সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসার আবেদন ও খরচ

আপনার হয়তো অনেকেই জানার জন্য আগ্রহ,,,যে সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা নিতে হলে কি কি প্রসেস আছে। এবং কত টাকা খরচ হবে সিঙ্গাপুর ভিসা পেতে। তাছাড়া সিঙ্গাপুর ভিসা পেতে কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে। এছাড়াও সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা সম্পর্কে অনেক কিছুই হয়তো আপনাদের জানা প্রয়োজন।

তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করতে যাচ্ছি। সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা নিয়ে। একটি বাংলাদেশি স্টুডেন্ট কিভাবে সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা পাবে। এবং কত টাকার বিনিময়ে সিঙ্গাপুর ভিসা করতে পারবে। এই সকল বিষয়গুলো বিস্তারিতভাবে আপনাদের বুঝিয়ে দেবো এই আর্টিকেল থেকে। শুধুমাত্র আপনারা মনোযোগ সহকারে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

বর্তমানে সিঙ্গাপুরের সকল শিক্ষার হার বেড়ে চলেছে। কেননা সিঙ্গাপুর সরকার সেখানকার প্রতিটি বিশ্ববিদ্যালয় পড়ালেখার প্রতি খুবই কঠোর নজরদারি দিয়েছে। এবং সবদিক থেকেই সহযোগিতা করছেন সিঙ্গাপুর সরকার। বর্তমানে পুরো বিশ্বে সিঙ্গাপুরের কয়েকটি বিশ্ববিদ্যালয় অনেক ভালো পারফরমেন্স করে দেখিয়েছে। যার ফলে বিশ্বের নানান দেশ থেকে সিঙ্গাপুরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার জন্য আগ্রহ দেখাচ্ছে নানান দেশের শিক্ষার্থীরা। ভালো শিক্ষা ব্যবস্থা এবং স্টুডেন্ট ভিসা পাওয়ায় শিক্ষার্থীরা ব্যাপকভাবে চেষ্টা করে যাচ্ছে। সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসায় পড়ালেখা করার জন্য।

কেন সিঙ্গাপুর পড়তে যাবেন

বর্তমানে সিঙ্গাপুরের লেখাপড়া বা সিঙ্গাপুরের বিশ্ববিদ্যালয়গুলোতে আধুনিক পর্যায়ে লেখাপড়ার  করানো হয়। এবং সিঙ্গাপুরের বিশ্ববিদ্যালয়গুলোতে হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে পড়ালেখা করার সুযোগ রয়েছে এবং এ হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের অনেকটাই বেশি সুবিধা হয়ে থাকে। এবং এর ফলে সেখানকার মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোতে খুব সহজেই চাকরি পাওয়া যায়। যা প্রতিটি শিক্ষার্থীর জন্যই একটি বড় পাওয়া।

সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসার খরচ কত

একজন শিক্ষার্থীর স্টুডেন্ট ভিসা করতে ৬০ ডলার প্রয়োজন হবে। এই সাত ডলার শুধুমাত্র ভিসা খরচের জন্য। এছাড়াও যে সকল খরচ যেমন স্টুডেন্ট ফি এবং আনুষঙ্গিক যে সকল খরচ গুলো হয়ে থাকে। সেগুলো জন্য আলাদা খরচ করতে হবে। সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা করার সময় সে দেশে দূতাবাস থেকে কোনরকম ফি যদি চেয়ে থাকে তাহলে সেই ফি অবশ্যই জেনে শুনে দেবেন। কত টাকা ফি দিতে হয় এই সব কিছু ভালোভাবে যাচাই-বাছাই না করে তাদের টাকা দিতে যাবেন না। নির্ধারিত অনুযায়ী তাদের টাকা দেবে।

এবং অনেক রকম বিশ্ববিদ্যালয় লক্ষ্য করা যায় যেগুলো সেমিস্টার ফি প্রথমে ই নিয়ে থাকে। তবে আপনি যে বিশ্ববিদ্যালয় পড়ালেখার জন্য যাবেন। সেখান থেকে অবশ্যই ভালো ভাবে জেনে শুনে নেবেন। সেমিস্টারের জন্য কোন রকম টাকা দিতে হবে কিনা।

সিঙ্গাপুরে কোন কোর্স করানো হয়

বর্তমানে সিঙ্গাপুরের বিশ্ববিদ্যালয়গুলোতে অনেক রকম কোর্স করানো হয় সেগুলো হল,,,, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, কম্পিউটারটেকনোলজি, নেটওয়ার্কিং,সিরিয়াল,মেকানিকাল,মেডিকেল এডিটিং নার্সিং সহ আরো অনেক রকম কোর্স করানো হয়। এ সকল কোর্স অনুযায়ী যে কেউ সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসায় আবেদন করতে পারে।

স্টুডেন্ট ভিসায় কিভাবে আবেদন করবেন

সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা আবেদন করতে হলে অবশ্যই নিজ বিশ্ববিদ্যালয় থেকে ইনভাইটেশন সঙ্গে নিয়ে আবেদন করতে হবে। সিঙ্গাপুর এম্বাসির মাধ্যমে এ আবেদনটি করতে পারবে। এবং সমস্ত কাগজগুলো যদি ইংলিশে ট্রান্সলেট না করা থাকে। তাহলে অবশ্যই আপনাকে ট্রান্সলেট করে নিতে হবে। ইংরেজি ট্রান্সলেট ছাড়া আবেদনটি সম্পন্ন করা যাবে না।

এবং সমস্ত কাগজগুলো সিঙ্গাপুর দূতাবাস কর্তৃক স্বাক্ষর নিয়ে জমা দিতে হবে। এবং এই সিঙ্গাপুর দূতাবাস থেকে আপনাকে একটি ফরম দেবে যেটা পূরণ করে। সে দূতাবাস থেকে স্বাক্ষর নিতে হবে। এবং পোস্ট অফিসের মাধ্যমে বা অনলাইনে মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের নিকট পাঠিয়ে দিতে হবে।

সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসার প্রয়োজনীয় কাগজপত্র

সিঙ্গাপুর স্টুডেন্ট ভিসা করতে অবশ্যই কিছু প্রয়োজনীয় কাগজপত্র আছে যেগুলো ছাড়া আপনি আবেদনটি করতে পারবেন। জেনে নিন কি কি প্রয়োজনে কাগজপত্র গুলো লাগে।

ছয় মাস মেয়াদী পাসপোর্ট, এডুকেশন সার্টিফিকেট ,এনআইডি কার্ডের ফটোকপি, প্রতিটি কাগজ ট্রান্সলেট করে নিতে হবে, ছয় মাসের ব্যাংক স্টেটমেন্ট, এসএসসি সার্টিফিকেট, এইচএসসি সার্টিফিকেট, বিশ্ববিদ্যালয় কর্তৃক ইনভাইটেশন লেটার, বিমানের টিকিটের ফটোকপি, বাবা-মায়ের এনআইডি কার্ডের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের একটি ছবি প্রয়োজন হবে। এ সমস্ত কাগজগুলো সিঙ্গাপুর দূতাবাসের মাধ্যমে অথবা অনলাইনে জমা দিতে হবে।

Tags

Related Articles

Back to top button
Close