Gadgets

টিয়া পাখির দাম ২০২৪ – তোতা পাখির দাম বাংলাদেশ

পৃথিবীতে অসংখ্য পাখি রয়েছে যেগুলোর মধ্যে সবথেকে মানুষের আদর পেয়ে থাকে টিয়া পাখিগুলো। কারণ এই টিয়া পাখি গুলোর মধ্যে রয়েছে অদ্ভুত এক গুণ। যা প্রতিটি মানুষকেই মুগ্ধ করে তোলে তার গুণে।যার কারণে প্রতিটি মানুষেরই ইচ্ছে হয় এমন একটি পাখি ঘরে রাখার। বা একটি টিয়া পাখি পোষার।

তবে সচরাচর কথা বলা টিয়া পাখি বা নরমাল টিয়া পাখি খুলো দেখা যায় না। বেশিরভাগ ক্ষেত্রে টিয়া পাখি গুলো বসবাস করে পাহাড়ি অঞ্চলে। কারণ এই সমস্ত পাহাড়ি অঞ্চল গুলোতে টিয়া পাখিরা অধিক খাবার পেয়ে থাকে যা অন্যান্য অঞ্চল গুলোতে বা যে সমস্ত জায়গায় পাহাড়-পর্বত নাই সেগুলোতে পাওয়া যায় না।

তা আপনারা হয়তো অনেকে আছেন যারা টিয়া পাখি পোষার ইচ্ছা পোষণ করেছেন যার কারণে একটি টিয়া পাখি কেনার কথা ভাবছেন। তবে টিয়া পাখি সম্পর্কে অধিকাংশ মানুষই কোনরকম কিছু জানে না বা এই দাম সম্পর্কে অনেকেই জানেনা। যার কারণে টিয়া পাখির দাম কত হতে পারে তা নিয়ে ভাবছেন অনেকেই।

তাই আপনারা যদি টিয়া পাখির সম্পর্কে বিভিন্ন রকম তথ্য জানতে চান বা টিয়া পাখির দাম সম্পর্কে জানতে চান। তবে আমি বলব আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কেননা আমরা এই আর্টিকেলে বেশ কিছু যাতের টিয়া পাখির সম্পর্কে বিভিন্ন তথ্য। এবং দাম সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দেব। যা থেকে আপনারা টিয়া পাখির দাম সম্পর্কে ধারণা নিতে পারবেন।

টিয়া পাখির জাত:

বাংলাদেশে আমরা বেশ কিছু জাতের টিয়া পাখি লক্ষ্য করে থাকি এর ভেতরে সবথেকে বেশি দেখা যায় চন্দনা টিয়া। চন্দনা টিয়া হয়তো আপনারা সকলেই চিনেন যা বাংলাদেশে অনেক রয়েছে। চন্দনা টিয়া দেখতে সাধারণত অনেক সুন্দর হয়ে থাকে। তাদের পুরো শরীরের পসম গুলো কলাপাতা কালার এবং ঠোঁট টকটকে লাল হয়ে থাকে। যা থেকে খুব সহজেই চেনা যায় চন্দনাটিয়া গুলো।

এছাড়াও নরমাল জাতের বিভিন্ন রকম টিয়া আছে বাংলাদেশ এগুলো চাহিদা অনেক। যার কারণে এইটিয়া গুলোর দাম অনেকটাই বেশি হয়ে থাকে।

চন্দনা টিয়ার দাম:এই সমস্ত চন্দনা টিয়া গুলোর দাম সাধারণত ২০০০ টাকা থেকে ১০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

টিয়া পাখি কোন সময় বাচ্চা দেয়:

আমরা অনেকেই জানিনা টিয়া পাখি সাধারণত কোন সময় বাচ্চা দিয়ে থাকে। আপনার হয়তো অনেকেই পাখি পালন করে থাকেন। তবে অনেকেই অনেক অপেক্ষার পরেও টিয়া পাখি ডিম দেখতে পান না। যার কারণে হয়তো অনেকে অনেক রকম চিন্তা করে থাকেন। সাধারণত একটি মৌসুম আছে যে মৌসুমে টিয়া পাখি ডিম দিয়ে থাকে। সেই মৌসুমটি হল ডিসেম্বর থেকে এপ্রিল মাসের মধ্যে। এবং ডিম দেয়ার ১৫ থেকে ২০ দিনের মধ্যেই বাচ্চা ফুটে থাকে। তাই আপনাদের কেউ অপেক্ষা করতে হবে নির্দিষ্ট মৌসুম পর্যন্ত যে মৌসুমে টিয়া পাখি গুলো ডিম দেয় এবং বাচ্চা তোলে।

টিয়া পাখি কত বছর বাঁচে:

প্রতিটি প্রাণির বাচ্চা নির্দিষ্ট সময় থাকে যেই সময় পর্যন্ত টিয়া পাখিরে বাঁচে। তবে তবে আপনার হয়তো অনেকেই জানেন না টিয়া পাখির মত কত বছর বাঁচে। তাই আপনাদেরকে বলে রাখি সাধারনত একটি টিয়া পাখি ৭ বছর থেকে ৬০ বছর পর্যন্ত বাঁচতে পারে যদি তার কোন রকম অসুস্থ না হয়ে থাকে।

তবে টিয়া পাখির মধ্যে একটি জাত আছে যে জাতের পাখিগুলোর ডানা সব থেকে বেশি বড় হয়ে থাকে।হায়াসান্হ ম্যাকাও জাতের টিয়া পাখি গুলোর ডানা সব থেকে বেশি বড় হয়ে থাকে যার দৈর্ঘ্য ৫ ফুট।

টিয়া পাখির পছন্দের খাবার:

সাধারণত টিয়া পাখি গুলো বিভিন্ন রকম খাবার খেয়ে থাকে ফুল ফল এবং শস্যবিজ সহ এই সমস্ত খাবার গুলো খুবই পছন্দের প্রতিটি টিয়া পাখির। বিশেষ করে পাকা ধান, ভুট্টা, বিভিন্ন রকম টাকা ফল সহ আরো বেশ কিছু খাবার রয়েছে যেগুলো টিয়া পাখিরা খুবই পছন্দ করে থাকে।

তবে আপনাদের কেউ চেষ্টা করতে হবে টিয়া পাখির পছন্দের খাবারগুলো দেবার। যাতে করে তার খাবারের চাহিদাটা বাড়বে এবং তার শরীর স্বাস্থ্য ভালো থাকবে।

Related Articles

Back to top button
Close