How to

আমেরিকা থেকে টিন সার্টিফিকেট রিনিউ করার নিয়ম

আপনারা যারা আমেরিকাতে বসবাস করেন তাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা এমআরপি পাসপোর্ট এর মাধ্যমে বহুদিন যাবত আমেরিকাতে থাকেন। তাহলে সেখান থেকে আপনারা খুব সহজেই অনলাইনের মাধ্যমে টিন সার্টিফিকেট এর জন্য রেনু করার জন্য আবেদন করতে পারবেন। আপনারা যারা আমেরিকাতে থেকে টিন সার্টিফিকেট কিভাবে রিনিউ করতে হয় সে সম্পর্কে জানেন না। তাদেরকে বলছি আপনারা আমাদের দেওয়া এই আর্টিকেলটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ুন এবং জেনে নিন আমেরিকা থেকে তিন সার্টিফিকেট রিনিউ করার নিয়ম সম্পর্কে।

আমরা আজকে আরো আলোচনা করব যে আপনারা কোথায় গিয়ে রেনু করার জন্য আবেদন করবেন এবং কোন তথ্য গুলো দিয়ে আবেদন করবেন সে সম্পর্কে সকল তথ্য। আমরা যারা বাংলাদেশী আমেরিকাতে বসবাস করে আসছি অথবা অন্যান্য দেশগুলোতে বসবাস করে আসছি মূলত তাদের জন্য ই পাসপোর্ট অনলাইন এর মাধ্যমে তৈরি করার সুযোগ পাচ্ছে। আপনি যদি আমেরিকাতে বসবাস করে ও বাংলাদেশের ই পাসপোর্ট তৈরি করার ইচ্ছা পোষণ করেন অথবা তৈরি করতে চান তাহলে আপনাকে অবশ্যই আমাদের দেওয়া আর্টিকেলটি লক্ষ্য করতে হবে।

আমেরিকা থেকে টিন সার্টিফিকেট রিনিউ কিভাবে করবেন?

আমেরিকা থেকে টিন সার্টিফিকেট রেনু করার জন্য অনলাইনে আবেদন করতে হবে। ই পাসপোর্ট এর জন্য অবশ্যই জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম  নিবন্ধন সনদের মাধ্যমে আবেদন করতে পারবেন। আপনি যখন অনলাইনে আবেদন করবেন তখন লক্ষ্য রাখবেন যে অনলাইনে আবেদনের সময় আইডি ডকুমেন্টস অপশন থেকে আপনার পূর্ববর্তী এমআরপি পাসপোর্ট বাছাই করতে হবে এবং পাসপোর্ট নাম্বার দিয়ে আবেদনটি সম্পূর্ণ করতে হবে।

আপনি এভাবে খুব সহজেই অনলাইন এর মাধ্যমে ই পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। সব নিয়মগুলো অনুসরণ করে প্রতিটি ধাপ সঠিকভাবে পালন করলে আপনারা খুব সহজেই এই পাসপোর্ট এর জন্য আপনার আবেদনটি সম্পূর্ণ করতে পারবেন। অবশ্যই পুরো প্রক্রিয়াটি ভালোভাবে বুঝে নিবেন তারপর আবেদন করবেন।

আপনি চাইলে আপনার স্মার্ট ফোন থেকেও আবেদনটি সম্পন্ন করতে পারবেন। যদি আপনি কম্পিউটার অথবা স্মার্টফোন ব্যবহার করতে নিজেকে দক্ষ মনে না করতে পারেন তাহলে দক্ষ কারো সহযোগিতা নিন। কারণ কোন প্রকারের ভুল হলে এটি পরবর্তীতে সংশোধন করা খুবই ঝামেলা পূর্ণ একটি কাজ। তাই অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে যেন কোনো রকমের ভুল না হয়। তাই সঠিকভাবে কাজটি সম্পন্ন করতে হবে।

পাসপোর্ট এর জন্য যে সব প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন

ই পাসপোর্ট করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন পড়ে সেগুলো সম্পর্কে আমাদের অবশ্যই জেনে রাখা দরকার।

আবেদন সামারি পেইজ এর প্রয়োজন পড়বে। অনলাইন রেজিস্ট্রেশন ফ্রম এর প্রয়োজন পড়বে। ই পাসপোর্ট ফি পরিশোধের ডকুমেন্ট। এন আই ডি কার্ড অথবা বি আর সি এর ফটোকপির প্রয়োজন পড়বে। পুরাতন পাসপোর্ট এর প্রয়োজন পড়বে। পেশার প্রমাণ পত্রের প্রয়োজন পড়বে।

বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসি থেকে বাংলাদেশ পাসপোর্ট রিনিউ করার নিয়ম

আপনারা যারা বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসি থেকে বাংলাদেশ পাসপোর্ট রিনিউ করতে চান কিন্তু কিভাবে করবেন সেটা বুঝতে পারছেন না তারা আমাদের দেওয়া আর্টিকেলের এই অংশটুকু লক্ষ্য করুন।

ওয়াশিংটন ডিসি থেকে বাংলাদেশ পাসপোর্ট নবায়ন করার জন্য কিছু নিয়ম রয়েছে সেই নিয়মগুলো আপনাকে সম্পূর্ণ করতে হবে।

পাসপোর্ট নবায়নের জন্য আপনাকে প্রথমে যা করতে হবে তা হল অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার পাসপোর্ট নবায়ন করতে পারবেন। আবেদনের কপিগুলো ডাউনলোড করে নিতে হবে এবং সে ডাউনলোড করা কপি অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে। ই পাসপোর্ট এর জন্য বায়োমেট্রিক তালিকাভুক্তির জন্য এপয়েন্টমেন্ট নিতে হবে। পাসপোর্ট রিনিউ করার জন্য যে নির্ধারিত ফি রয়েছে সে নির্ধারিত ফি পরিশোধ করতে হবে। এবং সবশেষে আপনার সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে দূতাবাস অফিসে যেতে হবে এবং আপনার কাজ সম্পন্ন করতে হবে।

Related Articles

Back to top button
Close