How to

বাংলা ও ইংরেজিতে নিজের ঠিকানা লেখার নিয়ম

আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি নতুন একটি আর্টিকেল। আজকে আমাদের আলোচনার মূল বিষয় হলো বাংলা এবং ইংরেজিতে নিজের ঠিকানা লেখার নিয়ম। নিজের ঠিকানা কিভাবে বাংলা এবং ইংরেজিতে শুদ্ধভাবে লিখতে হয় সে সম্পর্কে আমরা আজকে আলোচনা করব।

 বর্তমানে চিঠিপত্রের আদানপ্রদান কম হওয়াতে আমাদের অনেকেই আমরা সঠিক ভাবে জানি না যে কিভাবে শুদ্ধ করে নিজের ঠিকানা লিখতে হয় সে সম্পর্কে। তবে এ নিয়ে চিন্তার কোন কারণ নেই। আমরা আজকে আপনাদেরকে স্টেপ বাই স্টেপ  শিখিয়ে দিব কিভাবে শুদ্ধ করে নিজের ঠিকানা বাংলা এবং ইংরেজিতে লিখতে হয়। আশা করি আপনারা আমাদের দেওয়া আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখলেই শিখে নিতে পারবেন এ বিষয়টি সম্পর্কে।

সঠিকভাবে নিজের ঠিকানা লিখার গুরুত্ব অনেক বেশি। কারণ কিছু কিছু ক্ষেত্রে নিজের ঠিকানা ভুল হওয়ার জন্য আমাদের প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ অনেক কাজ অসম্পূর্ণ হয়ে থাকে। নিজে ঠিকানা আমরা যদি ভুল লিখি তাহলে কিন্তু লজ্জার বিষয়। ঠিক এসব কারণগুলোর জন্যই আমাদের সঠিকভাবে ঠিকানা লিখা শিখতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আমরা নিজেই ঠিকানা বাংলা এবং ইংরেজিতে লিখতে পারি সেই সম্পর্কে।

ইংরেজিতে নিজের ঠিকানা লেখার নিয়ম

ইংরেজিতে কিভাবে নিজের ঠিকানা সঠিকভাবে লিখতে হয় সে সম্পর্কে জানতে চাইলে আমাদের আর্টিকেলের এই অংশটুকু লক্ষ্য করুন তাহলে খুব সহজেই আপনারা ইংরেজিতে নিজের ঠিকানা শুদ্ধভাবে লিখতে পারবেন

সাধারণত ঠিকানা লেখার সময় আমাদের লক্ষ্য রাখতে হবে সেটা যেন ছোট থেকে বড় এভাবে লেখা  হয়ে থাকে। প্রথমে থাকবে আপনার বাসার নাম্বার এরপর থাকবে রোড নাম্বার বা এলাকার নাম। তারপর ধারাবাহিকভাবে পোস্ট অফিস ইউনিয়ন থানা উপজেলা এবং জেলার নাম থাকবে।

কিন্তু সব ক্ষেত্রে বিস্তারিত ঠিকানা লেখার প্রয়োজন হয় না। সেটা আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে বাসার নাম্বার এলাকা বা রোডের নাম পোস্ট অফিস উপজেলা ও জেলার নাম লিখলেই হয়। নিচে ইংরেজিতে একটি শহরের ঠিকানা লেখার ফর্ম্যাট দেখানো হলো। এটি আপনারা দেখলে খুব সহজেই ইংরেজিতে নিজের ঠিকানাটি লিখতে পারবেন।

flat#9(C), house house#(B)8, road #(11), sector 3, Uttara Dhaka 1339

গ্রামে কোন সেক্টর নাই সেহেতু গ্রামের ঠিকানা লেখার ফরমেট হতে পারে এমন

house/holding#05, ward number, 06, village-Radha Krishna pur, post office, phulwari, (3456),fhulbari,,rongpur

permanent address & present address

কোথায় স্থায়ী ঠিকানা এবং বর্তমান ঠিকানা সম্পূর্ণভাবে লিখতে হলে এভাবে লিখতে পারবেন

 houseX, roadX, sectorX, post officeX, Thana X,upazila X,district Y

নিজের ঠিকানা লেখার নিয়ম বাংলাতে

প্রথমে আপনি আপনার বাড়ির নাম্বার দেবেন। এরপর ধারাবাহিকভাবে রাস্তা নাম্বার, গ্রাম পোস্ট অফিস থানা উপজেলা এবং সবশেষে জেলা লিখবেন। পোস্ট অফিস লেখার ক্ষেত্রে অবশ্যই পোস্ট অফিসের নামের পর (-) হাই ফেন বা ব্রাকেট দিয়ে পোস্ট কোড লিখবেন।

বাংলায় শহর এলাকা ঠিকানা লেখার একটি ফরমেট নিচে দেওয়া হল

বাসা নং ৭/বি, হাউস নং ০৮, সেক্টর০৩, উত্তরা ঢাকা ১২৩

বাংলায় গ্রাম এলাকার ঠিকানা লেখার হতে পারে এমন

বাড়ির নাম/ হোল্ডিং নাম্বার৫৫৪, গ্রামরাধা কৃষ্ণ পুর, পোস্ট অফিসফুলবাড়ী৪৫৪০, থানাফুলবাড়ী, উপজেলাফুলবাড়ী, জেলারংপুর।

ডাকটিকিতে বা চিঠির খামের ঠিকানা লেখার নিয়ম

চিঠির খামে দুইটি অংশ থাকে। এটা প্রায় আমরা সকলেই জানি। একটি প্রেরক এবং অপরটি প্রাপক। যিনি চিঠি লিখবেন বা যে ঠিকানা থেকে চিঠি পাঠানো হবে সেটি হচ্ছে প্রের ক অংশে লিখতে হবে এবং যার কাছে চিঠি পাঠানো হবে যে ঠিকানায় চিঠি পাঠানো হবে সেটি প্রাপক অংশে লিখতে হবে।

চিঠির খামে ঠিকানা লেখার ক্ষেত্রে জেনে চিঠি পাঠাবেন প্রেরকের ঠিকানা তার ঠিকানা বামে এবং যার কাছে চিঠি পাঠানো হবে অর্থাৎ প্রাপকের ঠিকানা ডান পাশে লিখতে হয়।

Related Articles

Back to top button
Close