Gadgets

১ ভরি সোনার দাম কত ২০২৪ বাংলাদেশে

সোনা আমাদের দৈনন্দিন ব্যবহারের প্রয়োজনীয় একটি পদার্থ। বাচ্চা থেকে বড় সকল বয়সের মানুষ সোনার তৈরি অলংকার ব্যবহার করতে পছন্দ করে। বিশেষ করে বাংলাদেশ সহ অন্যান্য দেশের প্রতিটি মেয়েরা তাদের নিজেদের শারীরিক সৌন্দর্য বৃদ্ধিতে সোনার তৈরি অলংকার ব্যবহার করে থাকে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সাথে আমাদের দৈনন্দিন ব্যবহারের অন্যতম অঙ্গ সোনার দাম বৃদ্ধি পেয়ে চলেছে। তবুও মানুষ প্রতিনিয়ত সোনা কেনার প্রতি অনেক বেশি আগ্রহ হয়েছে।

সাধারণত বাংলাদেশের সোনার দাম নির্ভর করে আন্তর্জাতিক বাজারের উপর এবং সে দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলারি সমিতি বাজুস বাংলাদেশের সোনার দাম নির্ধারণ করে। সুতরাং আপনারা অনেকেই রয়েছেন যারা বাজার থেকে শুনা করতে চান। তবে সোনা কেনার পূর্বে আপনাকে অবশ্যই সোনার দাম সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে নইলে আপনাকে যে জুয়েলারি দোকানে গিয়ে আপনি সোনা ক্রয় করবেন তারা আপনাকে প্রতারণার ফাঁদে ফেলতে পারে।

বরাবরের মতোই আমরা আপনাদের সাহায্য করার লক্ষ্যেই প্রতি বর্তমান বাংলাদেশের প্রতি ভরি সোনার দাম কত হবে তার সম্পর্কে বেশ কিছু তথ্য শেয়ার করতে চলেছি। বাংলাদেশের গ্রাম অঞ্চল থেকে শুরু করে শহর অঞ্চলের মানুষ সাধারণত এক ভরি সোনার দাম কত তার সম্পর্কে জানতে চাই। আপনাদের জানার আগ্রহ দূর করার জন্য আমরা বিভিন্ন মাধ্যম থেকে তথ্য সংগ্রহ করার মাধ্যমেই আজকের এই আর্টিকেলের মাধ্যমে এক ভরি সোনার দাম বাংলাদেশে কত টাকা রাখা হয়েছে তা উল্লেখ করেছি। তবে আপনাদের অবগতির জন্যে বলতে চাই যে আমরা এখানে যে মূল্য তালিকা প্রকাশ করেছে তা সাধারণত বাংলাদেশ জুয়েলার্স সমিতির দেওয়া তথ্য অনুসারে সাজানো হয়েছে।

Screenshot-2022-08-27-at-7-40-53-AM


Screenshot-2022-08-27-at-7-41-02-AM
পুরাতন সোনার দাম

সোনার দাম নির্ভর করে সাধারণত আপনি সোনার খাদ এর উপর নির্ভর করে অর্থাৎ আপনি কোন ধরনের সোনা ক্রয় করবেন তার ওপর ভিত্তি করে সোনার মূল্য নির্ধারণ করা হয়। আপনি যদি 22 ক্যারেট সোনার মূল্য দাম খুঁজে থাকেন তাহলে আপনাকে বলতে চাই যে আপনি 22 ক্যারেট সোনা যদি এক ভরি ক্রয় করতে চান তাহলে বাংলাদেশি টাকায় আপনাকে 83 হাজার 280 টাকা প্রদান করতে হবে।

অন্যদিকে আপনি যদি 21 ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে জানতে চান তাহলে আপনাদের জন্য খুশির খবর হল এই যে এই সোনার দাম তুলনামূলকভাবে একটু কম। 21 ক্যারেট এক ভরি সোনার দাম 79 হাজার 490 টাকা যা বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক নির্ধারণ করা হয়েছে এবং বাংলাদেশের যেকোনো জুয়েলারি দোকান নেই আপনার থেকে গ্রহণ করা হবে।

আপনারা যারা সোলার কেনাবেচা করে থাকেন তাদের উদ্দেশ্যে আবার বলতে চাই যে আরেক ধরনের সোনা বাংলাদেশে পাওয়া যাচ্ছে তা হলো 18 ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে কত তা জানানোর লক্ষেই আমরা বলতে চাই যে আপনি যদি 18 ক্যারেট সোনায় করতে চান তাহলে এক ভরির দাম 68 হাজার 117 টাকা গ্রহণ করা হবে। এরই পরিপ্রেক্ষিতে আপনি যদি যে কোনো ধরনের সনাক্ত করার ক্ষেত্রে যদি পুরাতন সোনার মূল্য দাম খুঁজে থাকেন তাহলে নিচের অংশে আমরা আপনাদের জন্য একটি তালিকা প্রকাশ করেছি।

Screenshot-2022-08-27-at-7-41-13-AM

22 ক্যারেট সোনার আজকের দাম

সোনার পুরাতন দাম অনুসারে আমরা দেখতে পাই যে আপনি যদি বাংলাদেশে 1 ভরি সোনা ক্রয় করতে চান তাহলে আপনাকে নগদ 56 হাজার 220 টাকা প্রদান করতে হবে। তবে আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনারা অবশ্যই বাজার থেকে আসল ও নতুন সোনা ক্রয় করবেন এতে আপনার প্রতারণা হওয়ার সম্ভাবনা কম থাকে।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন আজকের বাজার অনুসারে বাংলাদেশের প্রতি বিপরীতে গহনা সোনার মূল্য কত নির্ধারণ করা হয়েছে। আপনারা যদি সোনার মূল্য প্রতি গ্রাম অন্যান্য এককের জানতে চান তাহলে আমাদের অন্যান্য আর্টিকেলগুলো আপনাদের জন্য লিখা হয়েছে সে আর্টিকেলগুলো পড়তে পারেন। আমরা শুধুমাত্র আপনাদের সাহায্য করার উদ্দেশ্যে ঐসকল আর্টিকেলগুলো লিখেছি এবং আপনাদের প্রকৃত সত্য ও তথ্য শেয়ার করার চেষ্টা করেছি।

Tags

Related Articles

Back to top button
Close