Gadgets

আজওয়া খেজুরের দাম ২০২৪ – প্রতি কেজি খেজুরের দাম

প্রতিটি মানুষেরই একটি পছন্দের খাবার খেজুর। খেজুর যেমন প্রতিটি মানুষেরই পছন্দ তেমন খেজুরের উপকারও অনেক যা মানুষের শরীর অসুস্থ পরিমান প্রয়োজন। সবচেয়ে দামি খেজুর হিসেবে পরিচিত আজওয়া খেজুর। যা বাংলাদেশে আসে সৌদি আরব থেকে সৌদি আরবে বিভিন্ন রকম খেজুর তৈরি হয়ে থাকে যেগুলো সারা বিশ্বের প্রতিটি দেশেই পাওয়া যায়। তবে খেজুর বিশেষ করে মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা রমজান মাসে প্রতিটি মুসলমানরায় খেজুর খেয়ে থাকে।

কারণ রমজান মাসে রোজা থাকার পরে প্রথমত ইফতারি হিসেবে খেজুর খাওয়া হয় কেননা খেজুর আছে প্রচুর পরিমাণ প্রোটিন যা শরীরের জন্য খুবই উপকারী। এছাড়াও খেজুর সাধারণত মদিনায় চাষ হয়ে থাকে যার কারণে এটি খাওয়া প্রতিটি মানুষদের জন্যই ছোয়াবের। তবে এই আজওয়া খেজুর সম্পর্কে বা আজোয়া খেজুরের দাম সম্পর্কে আমরা অনেকেই জানিনা। তাই আজকে আপনাদের এই আজওয়া খেজুর সম্পর্কে কিছু ধারনা এবং তার দাম সম্পর্কে কিছু তথ্য দেয়ার জন্যই আজকের এই আর্টিকেল।

কোন কোন দেশে খেজুর চাষ হয়:

আমি সকালে জানি সৌদি আরবে অনেক পরিমান খেজুর চাষ হয়ে থাকে তবে শুধুমাত্র সৌদি আরবে নয়। এর সাথে আরও অনেক দেশ আছে যেগুলোতে প্রায় অনেক খেজুর চাষ হয়ে থাকে। যেমন মিশর, সৌদি আরব, ইরাক, ইরান,এবং দুবাই এ সমস্ত দেশগুলোতেও অনেক পরিমান খেজুর চাষ হয়ে থাকে। যা পুরো বিশ্বেই এই সমস্ত দেশগুলোর খেজুর পাওয়া যায়।

তবে আমরা যদি একটু লক্ষ্য করে থাকি। সেই ক্ষেত্রে আপনার জানতে পারবো সব থেকে বেশি খেজুর চাষ হয়ে থাকে মিশরে। তাই মিশর খেজুর চাষের দিক থেকে প্রথম। এবং সৌদি আরব দ্বিতীয় অবস্থানে রয়েছে খেজুর চাষের দিক থেকে। তবে আমরা অনেকেই মনে করি শুধুমাত্র সৌদি আরবেই খেজুর চাষ হয়ে থাকে। তবে সেটা একদম ভুল।

আমি বর্তমানে অনেক দেশে খেজুর চাষ হয়ে থাকে। যা হয়তো আপনারা উপরে লক্ষ্য করলেন সেই সমস্ত দেশগুলোর নাম যেগুলোতে খেজুর চাষ হয়ে থাকে। সৌদি আরবে আজওয়া খেজুর বেশি উৎপাদন হয়ে থাকে। যা এখন পর্যন্ত প্রথম অবস্থায় আছে আজোয়া খেজুর।আজওয়া খেজুর সব থেকে বেশি উৎপাদন হয় সৌদি আরবে। এবং খেজুরটিতে সব থেকে বেশি স্বাদ এবং পুষ্টিতে ভরপুর। যার কারণে এটিকে খেজুরের রাজা বলা হয়। তাই জেনে নিন এই আজওয়া খেজুরের দাম।

আজওয়া খেজুরের দাম:

আমরা যদি বাংলাদেশ থেকে আজও খেজুর কিনতে চাই। সে ক্ষেত্রে আমাদের প্রতি কেজি খেজুরের দাম ৮০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত হতে পারে। যা অন্যান্য খেজুরের চেয়ে দামের তুলনায় একটু বেশি। কেননা এ খেজুরটি অন্যান্য খেজুরের তুলনায় অনেক ভালো মানের খেজুর।

সৌদি আরবে আরো বেশ কিছু প্রজাতির খেজুর পাওয়া যায় তার ভিতরে একটি পরিচিত নাম হল মেডজুল খেজুর। এই খেজুরটিও অনেক সুস্বাদু খেজুর যা সৌদি আরবের বর্তমানে দ্বিতীয় স্থান এ রয়েছে। অন্যান্য খেজুরের তুলনাই এটিতে রয়েছে বিপুল পরিমাণ প্রোটিন ,আয়রন , কার্বোহাইড্রেট সোডিয়াম,ক্যালসিয়াম যার প্রতিটি মানুষের শরীরে ই পর্যাপ্ত পরিমাণ প্রয়োজন।

তাই আপনারা এই সমস্ত চাহিদাগুলো মেটাতে পারেন এ খেজুরগুলো থেকে। যা অনেকাংশেই সাহায্য করে থাকে মানুষের শরীরের প্রয়োজনীয় প্রোটিন ক্যালসিয়াম যোগাতে। তবে এই মেডজুল খেজুরের দাম টা সেই তুলনায় কিছুটা কম। আপনারা এই মেডজুল খেজুর প্রতি কেজি ১২০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে পেয়ে যাবেন।

অনেক মানুষ ডায়াবেটিসের ভুগছে এছাড়াও অনেক রোগ আছে যেগুলোতে মিষ্টি খাওয়া বা চিনি জাতীয় খাবার খাওয়া একদমই বারণ। তবে সে সমস্ত ব্যক্তিরা খেজুর অনায়াসে খেতে পারে। এতে করে কোন রকম নিষেধাজ্ঞা নেই। খেজুর প্রতিটি মানুষই খেতে পারবে। তাছাড়া আমাদের আর্টিকেল থেকে বেশ কিছু তথ্য জানলে যেগুলো সৌদি আরব সহ আরো বিভিন্ন দেশের খেজুরের সম্পর্কে।

তাই এখন আপনাদের আর আজওয়া খেজুর বা অন্যান্য খেজুর সম্পর্কে বা খেজুরের দাম সম্পর্কে আর কোনো রকম না জানা কোন কথা আছে বলে মনে হয় না। কেননা আপনার এখানে বিস্তারিত ভাবে জানিয়ে দিয়েছি আজওয়া খেজুরস সহ আরো বেশি কিছু খেজুরের সম্পর্কে। তাই আশা করা যায় আপনারা খেজুর সম্পর্কিত সকল অজানা তথ্য গুলো জানতে পেরেছেন।

Related Articles

Back to top button
Close