Gadgets

ডায়াবেটিস মাপার মেশিনের দাম কত ২০২৪

বর্তমানে প্রতিটি মানুষের জীবনে ডায়াবেটিক্স একটি মারাত্মক ব্যাধি। যা প্রতিনিয়তই মানুষের জীবন যাপনে নানান ক্ষেত্রে বাধার তৈরি করে। বলা যেতে পারে ডায়াবেটিস একটি রোগ। যে রোগটি প্রতিটি মানুষের জীবনেই কমবেশি লক্ষ্য করা যায়।

এই ডায়াবেটিস অসুখটি পুরোপুরিভাবে ভালো করা যায় না। তবে এটাকে নিয়ন্ত্রণে আনা যায় বিভিন্ন ওষুধের মাধ্যমে। আপনি পরিমাণ করতে পারবেন আপনার শরীরে কতটুকু ডায়াবেটিসের প্রভাব রয়েছে।

আপনি যদি ডায়াবেটিস সম্পর্কিত কোনো কিছু না জেনে থাকে বা আপনার শরীরে ডাইবেটিকস রয়েছে কিনা তাও যদি না জেনে থাকেন। সে ক্ষেত্রে আপনি খুব সহজেই এটি পরীক্ষা করে জানতে পারবেন আপনার শরীরে কতটুকু পরিমাণ ডায়াবেটিস রয়েছে।

ডায়াবেটিকস পরিমাণ করতে সাধারণত একটি যন্ত্রের প্রয়োজন হয়। যেই যন্ত্রটি আকারে অনেকটাই ছোট। এই ছোট্ট একটি মেশিনের দ্বারা আপনি খুব সহজেই আপনার ডায়াবেটিকসটি পরীক্ষা করতে পারবেন। এবং সেই পরীক্ষা অনুযায়ী আন্দাজ করতে পারবেন আপনার শরীরে কতটুকু পরিমান রয়েছে ডায়াবেটিস।

তবে এই মেশিনের দ্বারা ডায়াবেটিকস পরীক্ষার আগে আপনাকে জানতে হবে কিভাবে এই পরীক্ষাটি করা হয়। এছাড়াও অনেকের কাছেই এই মেশিনটি থাকে না। যার কারণে প্রথমত একটি মেশিন কেনার প্রয়োজন হবে। তবে এই মেশিনটির সম্পর্কে অনেকেই না জানার কারণে অনেক রকম অসুবিধা হয়ে থাকে।

আপনারা যদি সঠিকভাবে এই মেশিনটি সম্পর্কে জানেন কিংবা মেশিনটির দাম সম্পর্কে জানেন। সে ক্ষেত্রে আপনারা খুব সহজেই এই মেশিনটি কিনতে পারবেন এবং নিজেদের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

তাই আপনাদেরকে আজ জানিয়ে দেবো ডায়াবেটিকস মেশিনের দাম এবং এটি ব্যবহারের প্রতিটি স্টেপ। যাতে করে আপনারা খুব সহজেই এই মেশিনটির দাম এবং অন্যান্য বিষয়ক ধারণা লাভ করতে পারেন।

তাই আপনি যদি ডায়াবেটিকস পরিমান করা মেশিনের দাম কিংবা ব্যবহারের নিয়ম গুলো জানতে চান। সে ক্ষেত্রে আমাদের এই আর্টিকেলের সঙ্গেই থাকুন। এবং সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন। ডায়াবেটিস মেশিনের দাম সহ নানান বিস্তারিত তথ্য।

ডায়াবেটিস পরীক্ষা করা মেশিনের দাম:

সাধারণত আপনার সাথে ডায়াবেটিকস পরীক্ষা করার প্রয়োজন হয়ে থাকে সেই ক্ষেত্রে আপনি বিভিন্ন ডাক্তার কিনবা কিনে দিতে গিয়ে এই পরীক্ষাটি করাতে পারবেন। তবে অন্যান্য জায়গায় ডাইবেটিকস পরীক্ষা করার ক্ষেত্রে আপনাকে অনেক বেশি টাকা প্রদান করতে হয়।

এই অতিরিক্ত অপচয়টি আপনি যদি কমিয়ে আনতে চান। সে ক্ষেত্রে আপনি নিজে থেকেই একটি মেশিন কিনে নিজের প্রয়োজনে ডায়াবেটিকস পরীক্ষাটি করতে পারেন। তবে আপনার মনে হতে পারে যে আপনি তো ডায়াবেটিকস পরীক্ষা করার সকল নিয়ম সম্পর্কে জানেন না তাহলে কিভাবে এই পরীক্ষাটি পড়বে।

তাই আপনি যদি ডায়াবেটিকস পরীক্ষা করার সঠিক নিয়ম গুলো না জেনে থাকেন সে ক্ষেত্রে আপনাকে কোন রকম চিন্তা করতে হবে না কেননা এই আর্টিকেলের শেষে আমরা ডায়াবেটিক্স পরীক্ষা করার সঠিক নিয়ম সম্পর্কেও বিস্তারিত আলোচনা করেছি। যা থেকে আপনার খুব সহজেই ডায়াবেটিস পরীক্ষা করার সঠিক নিয়ম গুলো জেনে যাবেন।

তো এখন আসি এই মেশিনটির দামের কথায়। সাধারণত আপনি এই মেশিনটি বিভিন্ন দামে কিনতে পারবেন। এই মেশিনগুলো বিভিন্ন কোয়ালিটি এবং বিভিন্ন ভাবে তৈরি করা হয়েছে যার কারণে এই মেশিনগুলো বিভিন্ন দামে বিক্রি হয়ে থাকে। আপনি যদি উন্নত মানের ডায়াবেটিকস পরীক্ষা করা মেশিন গুলো কিনতে চান। সেক্ষেত্রে তার দাম পড়বে ৪ থেকে ৫ হাজার টাকার মধ্যে।

তবে আপনারা চাইলে এর চাইতে কম দাম দিয়েও কিনতে পারেন। সে ক্ষেত্রে কম দামি মেশিন গুলো খুব একটা মানসম্মত হবে না। কমদামি ডায়াবেটিকস পরীক্ষা করা মেশিনগুলো দাম ১৫০০ থেকে ২০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

ডায়াবেটিস পরীক্ষা করার নিয়ম:

ডায়াবেটিস পরীক্ষা করতে বেশ কিছু পদক্ষেপ রয়েছে। তার ভেতরে প্রথমত আপনাকে একটি ল্যানসেট নামের সূক্ষ্ম সুঁইয়ের মাধ্যমে আঙ্গুল ফুটো করতে হবে। কারণ ডায়াবেটিস পরীক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় জিনিসটি হল রক্ত। রক্ত দিয়েও সাধারণত ডায়াবেটিস পরীক্ষা করা সম্ভব।

ল্যানসেট দিয়ে ছিদ্র করার পর সে আঙ্গুল থেকে এক ফোঁটা রক্ত টেস্টিং স্ট্রিপে নিয়ে সেটি মেশিনে ঢুকিয়ে আপনি পরিমাণ করতে পারবেন আপনার শরীর কতটুকু পরিমাণ ডায়াবেটিক্স রয়েছে।

এবং সেই পরিমাণ অনুযায়ী ডায়াবেটিসের কথা ডাক্তারকে জানিয়ে সেই মোতাবেক ওষুধ খাওয়ার ফলে আপনার ডায়াবেটিস ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসবে।

Related Articles

Back to top button
Close