Transfer

চায়না স্কলারশিপ ২০২৩ – চায়না স্কলারশিপ আবেদন, খরচ

বর্তমানে উন্নত শিক্ষা অবদানে অন্যান্য দেশের তুলনায় চায়না অনেকটাই এগিয়ে যার কারণে চায়নাতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থীরা স্কলারশিপ নিয়ে চায়নাতে যাবার স্বপ্ন দেখে। কেননা প্রতিটি শিক্ষার্থীরা যায় তারা ভাল কোন বিশ্ববিদ্যালয় পড়ালেখা করে উচ্চশিক্ষায় শিক্ষিত হোক্ তবে সেভাবে অন্যান্য কোন দেশে শিক্ষাব্যবস্থা সেভাবে গুরুত্ব দেয়া হয় না। যার কারণে শুধুমাত্র চায়নাতেই ভালো মানের শিক্ষার জন্য প্রতিটি শিক্ষার্থীরাই চায়নাতে যাবার জন্য আগ্রহী।

তবে অনেকেই চিন্তিত চায়না স্কলারশিপ কিভাবে নেবে তা নিয়ে। অনেকে জানিনা চায়নার বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে স্কলার্শিপ নিয়ে যেতে কি কি করতে হবে বা কত টাকা খরচ হবে চাইনা বিশ্ববিদ্যালয় গুলোতে লেখাপড়ার জন্য এ সমস্ত তথ্যগুলো অনেকেই জানেনা। যার কারণে তারা নানান রকম চিন্তায় পড়েছে।

তবে আমি বলব আপনাদের আর কোনরকম চিন্তার কারণ নেই। কেননা আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি স্কলার্শিপ নিয়ে চায়না যেতে বা চায়না বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে লেখাপড়া করতে কি যোগ্যতার প্রয়োজন। বা কার্যক্রম গুলো কি কি।

এই সমস্ত বিষয়গুলো আমরা এই আর্টিকেলে সুন্দরভাবে প্রকাশ করেছি। আপনারা এই সমস্ত তথ্যগুলো পড়ে জানতে পারবেন চায়নাতে যেতে হলে বা চায়নাশিপ নিয়ে যেতে হলে আপনাকে কি কি করতে হবে। তাই এ সমস্ত তথ্যগুলো যদি আপনি জানতে চান। তবে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। এবং জেনে নিন চাইনা স্কলারশিপ সম্পর্কিত আপনার অজানা তথ্যগুলো।

চায়না কলারশিপ ২০২২

প্রতিটি শিক্ষার্থীরাই এইচএসসি পাশ করার পরে স্বপ্ন দেখে থাকে ভালো কোন ভার্সিটিতে পড়তে হবে কিংবা মেডিকেল ভার্সিটিতে ভর্তি হওয়া তবে এই সমস্ত স্বপ্নগুলো প্রতিটি স্টুডেন্টেরই পূরণ হয় না যার কারণে যে সমস্ত স্টুডেন্টরা এই সমস্ত সুযোগগুলো থেকে বঞ্চিত হয়ে যায় তারা মানসিকভাবে অনেকেই ভেঙে পড়ে যার কারণে ইচ্ছা জাগে না।

তাই সেই সমস্ত স্টুডেন্টের জন্য আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি চায়নায় স্কলার্শিপ নিয়ে যাওয়ার উপায় সম্পর্কে যা থেকে হয়তো অনেক স্টুডেন্টরা কিছুটা ভরসা পাবে লেখাপড়ার প্রতি। এইচএসসি দেবার পরে ভালো রেজাল্ট যদি হয়ে থাকে তবে খুব সহজেই চায়নায় স্কলার্শিপ নিয়ে যাওয়া সম্ভব। অন্যান্য দেশের শিক্ষার্থীদের ভালো শিক্ষা প্রদানের জন্য বা অন্যান্য দেশের স্টুডেন্টরা যাতে চায়নায় গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারে তার জন্য চায়না সরকার বিভিন্ন রকম সুযোগ সুবিধা করে দিয়েছে এই সুযোগ-সুবিধা গুলো অন্য কোন রাষ্ট্রে বা অন্য কোন বিশ্ববিদ্যালয়গুলোতে পাওয়া যাবে না।

চায়না স্কুল লার্শিপ ২০২২ এ কিভাবে আবেদন করবেন:

অনেক শিক্ষার্থী আছে যারা জানে না কিভাবে চায়না স্কলারশিপের আবেদন করতে হয়। তারা এখান থেকে খুব সহজে জেনে নিতে পারবে কিভাবে স্কলার্শিপ নিয়ে চাইনায় যাওয়া যাবে বা আবেদন করা যাবে। চাইনা স্কলারশিপ এর জন্য আপনি দুই ধরনের আবেদন করতে পারবেন। প্রথমটি হল আপনি যে দেশে বর্তমানে আছেন যদি আপনি বাংলাদেশ থেকে থাকেন তবে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় দূতাবাসের মাধ্যমে আপনি এই আবেদনটি খুব সহজেই করতে পারবেন।

আরেকটি হলো আপনি সরাসরি চাইনার বিশ্ববিদ্যালয়ের আবেদন করতে পারবেন আপনি যদি সরাসরি এই আবেদনটি করে থাকেন সেক্ষেত্রে আপনার স্কলারশিপ পাওয়া অনেকটাই সহজ হয়ে যাবে। কেননা আপনি যদি দূতাবাসের মাধ্যমে চায়নায় স্কলার্শিপ এজন্য আবেদন করতে চান। সে ক্ষেত্রে খুবই কম আশঙ্কা থাকে ইস্কলারশিপ পাবার কারণ দূতাবাসের মাধ্যমে অনেক শিক্ষার্থীরায় আবেদন করে থাকে যার কারণে প্রার্থীর সংখ্যা ও অনেকটাই বেশি হয়ে থাকে তবে সরাসরি যদি আপনি বিশ্ববিদ্যালয়ের রিকোয়ারমেন্ট গুলো অনুযায়ী আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনার স্কলারশিপ পাওয়াটা সহজ হয়ে যাবে বলে মনে করছি।

চায়না স্কলার্শিপ এর জন্য আবেদন করতে যা যা প্রয়োজন:

চায়না স্কলারশিপ এর জন্য আবেদন করতে বেশ কিছু কাগজপত্রের প্রয়োজন সেগুলো হলো,,

  • ছয় মাসের ভেরিট পাসপোর্ট
  • পাসপোর্ট সাইজের ছবি
  • আইএলটিএস সার্টিফিকেট
  • ইংরেজির প্রতি দক্ষতার প্রমাণ
  • রিকমেন্ডেশন লেটার
  • আবেদনপত্র

এই কাগজপত্রের প্রয়োজন হবে চায়না স্কলারশিপ এর জন্য আবেদন করতে। তাই যে সকল শিক্ষার্থীরা চায়না স্কলারশিপের জন্য আবেদন করতে ইচ্ছুক। তারা এই সমস্ত কাগজপত্র গুলো সংগ্রহ করে রাখুন।

Related Articles

Back to top button
Close