How to

পাসপোর্টের টাকা জমা দেওয়ার নিয়ম

আপনি কি বিদেশ ভ্রমণ করতে চাচ্ছেন? কিন্তু বিদেশ ভ্রমণের আগে যে পাসপোর্ট করতে হয় সে পাসপোর্ট এর টাকা জমা দিতে হয় কিভাবে সেটি জানতে চাচ্ছেন? যদি এই তথ্যগুলো জানতে চান তাহলে আমি বলব আপনি ঠিক জায়গাতেই এসেছেন। কারণ আপনারা যারা পাসপোর্টের টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য গুলো জানতে আগ্রহী রয়েছেন আমরা শুধুমাত্র তাদের জন্যই নিয়ে এসেছি আমাদের আজকের এই পোস্ট। আপনারা আমাদের আজকের এই পোস্ট থেকে জেনে নিতে পারবেন পাসপোর্ট এর টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্যগুলো।

পাসপোর্ট এর টাকা জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

পাসপোর্ট এর টাকা জমা দেয়ার জন্য প্রয়োজনীয় কিছু ডকুমেন্টস এর প্রয়োজন পড়ে আর সেগুলো আমাদের জেনে রাখতে হবে। আপনি যদি অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর টাকা জমা দিতে চান তাহলে আপনাকে অনলাইনের মাধ্যমে এর জন্য আবেদন করতে হবে আর আবেদন করার পর আবেদন ফি আপনাকে জমা দিতে হবে। পাসপোর্ট এর আবেদন ফ্রি জমা দেওয়ার জন্য যে সকল তথ্য গুলোর প্রয়োজন হবে সেগুলো হল।

পাসপোর্টের পৃষ্ঠা সংখ্যা এবং মেয়াদের প্রয়োজন হবে। পাসপোর্টে ডেলিভারির ধরন সাধারণ অথবা জরুরী। জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধনের নম্বর এর প্রয়োজন পড়বে। আবেদন অনুসারে আপনার সঠিক নাম এর প্রয়োজন পড়বে। পাসপোর্ট আবেদন অনুসারে আপনার ঠিকানার প্রয়োজন পড়বে। পাসপোর্ট আবেদনের জন্য যে মোবাইল নাম্বার দিয়েছিলেন সে মোবাইল নাম্বারের প্রয়োজন পড়বে। পাসপোর্ট ফি জমা দেওয়ার জন্য এসব প্রয়োজনীয় কাগজপত্র অবশ্যই আপনার সাথে রাখবেন। এবং তারপরেই পাসপোর্ট আবেদনের জন্য চিন্তা ভাবনা করবেন তাহলে আপনাকে আর কোন রকমের ভোগান্তিতে পড়তে হবে না।

পাসপোর্টের টাকা কিভাবে জমা দিবেন

আপনারা যারা জানতে চাচ্ছেন পাসপোর্ট এর টাকা কিভাবে জমা দিবেন তারা আমাদের দেওয়া পোস্ট এর এ অংশটুকু পড়লে খুব সহজেই বুঝে নিতে পারবেন যে পাসপোর্টের টাকা কিভাবে জমা দিতে হয়। আপনি চাইলে আলাদা আলাদা দুইটি উপায়ে আপনার পাসপোর্ট এর টাকা জমা দিতে পারবেন। এ দুইটি আলাদা ধাপের মধ্যে একটি হচ্ছে ম্যানুয়ালি পদ্ধতি বা সশরীরে নিকটস্থ ব্যাংক এ গিয়ে পাসপোর্ট ফি জমা দেয়া। এবং অপরটি হচ্ছে অনলাইনের মাধ্যমে পাসপোর্টের টাকা জমা দেওয়ার নিয়ম জানার পরে ফি জমা দেওয়া।

আপনাদের আশেপাশে যে সমস্ত ব্যাংক রয়েছে সেই সমস্ত ব্যাংকের মধ্য হতে সোনালী ব্যাংকের মাধ্যমে আপনি সহজেই পাসপোর্ট এর টাকা জমা দিতে পারবেন। তবে এর জন্য আপনাকে উপরের উল্লেখিত কাগজপত্র গুলো সাথে করে রাখতে হবে। এই সমস্ত কাগজপত্র সাথে নিয়ে আপনাকে নির্দিষ্ট ফি সাথে করে নিয়ে যেতে হবে। এই সমস্ত ফ্রি জমা দেওয়ার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার পেমেন্ট স্লিপ করে নিতে পারবেন।

ম্যানুয়ালি পদ্ধতিতে পাসপোর্ট এর টাকা জমা দেওয়ার নিয়ম

আপনারা যারা জানেন না যে ম্যানুয়ালি পদ্ধতিতে কিভাবে পাসপোর্টে টাকা জমা দিতে হয় তাদেরকে বলছি সবচাইতে সহজ হলো ম্যানুয়ালি পদ্ধতিতে পাসপোর্ট এর টাকা জমা দেওয়া তবে এক্ষেত্রে আপনাকে অনেক সময় দিতে হবে এবং একটু কষ্ট করতে হবে। ম্যানুয়ালি পদ্ধতিতে পাসপোর্ট এর টাকা জমা দেওয়ার জন্য প্রথমে আপনাকে নিকটস্থ ব্যাংকে চলে যেতে হবে। এরপর আপনাকে সেই প্রয়োজনীয় কাগজপত্র গুলো দেখাতে হবে তাহলে আপনার পাসপোর্ট এর টাকা জমা দেওয়ার কাজ শুরু হয়ে যাবে। আশা করি ম্যানুয়ালি পদ্ধতিতে আপনারা খুব সহজেই পাসপোর্ট এর টাকা জমা দিতে পারবেন। তো চলুন এবার আমরা জেনে নিব অনলাইনের মাধ্যমে কিভাবে পাসপোর্ট এর টাকা জমা দিতে হয় সে সম্পর্কে।

অনলাইনের মাধ্যমে কিভাবে পাসপোর্ট এর টাকা জমা দেওয়া যায়

অনলাইনের মাধ্যমে পাসপোর্টে টাকা জমা দেওয়ার জন্য আপনি চাইলে একটি ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন। এবং সেই ওয়েবসাইট ব্যবহার করার মাধ্যমে পাসপোর্ট পে পরিশোধ করতে পারবেন। এ কাগজটি পড়ার জন্য আপনাকে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে। সে ধাপগুলো একটির পর একটি এভাবে সঠিকভাবে পূরণ করলে আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে পাসপোর্ট এর টাকা জমা দিতে পারবেন।

Related Articles

Back to top button
Close