Banking

ইসলামী ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

ব্যাংক একাউন্ট খোলার পদ্ধতি সম্পর্কে সবারই ধারণা রয়েছে। কিন্তু ব্যাংক একাউন্ট বন্ধ নিয়ে অনেকে অন্ধকারে থাকেন। আপনার ব্যাংক অ্যাকাউন্ট যদি বারো মাস টানা লেনদেন ছাড়া ফেলে রাখা হয় তবে ব্যাংকের তরফে সে একাউন্ট কে নিষ্ক্রিয় ধরে নেওয়া হয়। ব্যাংকের তরফের তাই একাউন্ট নিষ্ক্রিয় না রেখে বন্ধ করে দেয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। যদিও এ দেশে নিষ্ক্রিয় একাউন্টের সংখ্যায় সবচেয়ে বেশি।

ঠিক সেরকমই আপনি যদি আপনার ইসলামী ব্যাংক একাউন্ট বন্ধ করেন সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে অবশ্যই এর কারণ আপনাকে উল্লেখ করতে হবে। বিশেষ কোনো কারণ ছাড়া আপনি এত সহজে আপনার ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারবেন না।

 তাই অবশ্যই আপনাকে ব্যাংক একাউন্ট বন্ধের কারণ উল্লেখ করতে হবে। আজকে আমরা আমাদের আর্টিকেল এর মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে আপনি আপনার ইসলামী ব্যাংক একাউন্ট বন্ধ করে দিতে পারবেন সে সম্পর্কে।

কিভাবে বন্ধ করবেন আপনার ইসলামী ব্যাংক একাউন্ট

আপনি যদি মনে করেন আপনার ইসলামী ব্যাংক অ্যাকাউন্ট আপনি বন্ধ করে দিবেন কিন্তু কিভাবে সেটি করবেন তা জানেন না তাহলে আমাদের দেওয়া আর্টিকেলের এই অংশটুকু আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। 

আশা করি আপনারা আমাদের আর্টিকেলের এই অংশটুকু ভালোভাবে পড়লে খুব সহজেই বুঝে নিতে পারবেন যে কিভাবে আপনি আপনার ইসলামী ব্যাংক একাউন্ট বন্ধ করবেন সেই সম্পর্কে। তো চলুন জেনে নেওয়া যাক।

  • ইসলামী ব্যাংক একাউন্ট বন্ধ করার জন্য প্রথমত আপনাকে যা করতে হবে তা হলো ব্যাংকের শাখায় যেতে হবে এবং সেখানে গিয়ে জানাতে হবে যে আপনি আপনার অ্যাকাউন্টটি বন্ধ করতে চান।
  • এরপর নির্দিষ্ট ফরম পূরণ করে ব্যাংকে জমা দিতে হবে। খেয়াল রাখতে হবে ফরমটি যেন সঠিকভাবে পূরণ হয়। এরপর আপনার একাউন্টে থাকা টাকা ট্রান্সফার করানোর জন্য অন্য একাউন্টে তথ্য দিতে হবে। প্রয়োজন হলে ডি লিংকিং ফরম ফিলাপ করতে হবে।
  • এরপর আপনি ব্যাংক থেকে যেসব ডেবিট কার্ড চেক বই ইত্যাদি পেয়েছিলেন সেই ডেবিট কার্ড এবং চেক বইগুলো ব্যাংকে আপনাকে জমা দিতে হবে। একাউন্টে বন্ধের যে নির্দিষ্ট সার্চ রয়েছে সেই তার আপনাকে জমা দিতে হবে এবং সার্চ জমা দেওয়ার পর একটি রশিদ ব্যাংক থেকে আপনাকে দেয়া হবে সেই রসিকটি আপনাকে নিয়ে নিতে হবে।
  • এরপর আপনাকে খেয়াল রাখতে হবে ব্যাংক একাউন্টটি বন্ধ করার সময় একাউন্টে যদি ২০ হাজারের কম ব্যালেন্স থাকে তবে তা ব্যাংকের তরফে নগদে ফেরত দেওয়া হয়। 
  • কিন্তু যদি তার বেশি থাকে তবে অন্য একাউন্টে তার ট্রান্সফার করাতে হয় গ্রাহককে। তাই এক্ষেত্রে মনে রাখা জরুরী যে ডিলিংক ফর্ম অর্থাৎ ক্রেডিট কার্ড ট্রেডিং একাউন্ট রেকারিং ইত্যাদি পরিষেবা বন্ধ করতে এই ফর্ম পূরণ করতে হয়।
  • অ্যাকাউন্ট বন্ধের জন্য search ব্যাংকের সিদ্ধান্তের উপর নির্ভর করে থাকে। এক একটি ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধের চার্জ একেক রকম নির্ধারণ করা হয়ে থাকে। তবে একাউন্ট খোলার 14 দিনের মধ্যে যদি তা বন্ধ করা হয় তবে কোন চার্জ নেয় না ব্যাংক।

ব্যাংক ডকুমেন্টস গুলো কি ফেরত দিতেই হবে?

আপনারা যখন আপনার ব্যাংক একাউন্টটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তখন অনেকের মনের প্রশ্ন জাগে যে ব্যাংক ডকুমেন্টসগুলোকে ফেরত দিতেই হবে? আমরা আজকে আপনাদেরকে এই প্রশ্নের সমাধান দিতে এসেছি।

 ব্যাংক একাউন্ট এর সাথে সম্পৃক্ত চেকবই পাস বই ডেবিট কার্ড ইত্যাদি ফেরত দিতে হবে এমন কোন বাধ্যবাধকতা নাই। আপনি চাইলে এগুলো রেখে দিতে পারেন বা নিজে ধ্বংস করে দিতে পারেন।

যদি এগুলো জমা করেন তাহলে ডেবিট কার্ড ফেরত দেওয়ার আগে সে একাউন্টে টাকা তুলুন। জামা করার পর ব্যাংক অফিসার আপনার সামনে এটি ধ্বংস করে দিবে। একইভাবে চেক বইটিও ব্যাংক অফিসার ধ্বংস করে দিবে।

Related Articles

Back to top button
Close