Transfer

ভারত থেকে আমেরিকা যাওয়ার উপায় খরচ

আজকে আমরা আলোচনা করতে যাচ্ছি ভারত থেকে আমেরিকা যাওয়ার উপায় সম্পর্কে। এই আর্টিকেল থেকে আপনারা খুব সহজে জানতে পারবেন ভারত থেকে আমেরিকা যাওয়ার জন্য সকল প্রসেস।

অনেকে বাংলাদেশ থেকে আমেরিকায় যাওয়ার জন্য ভাবেন। তবে বাংলাদেশ থেকে আমেরিকার ভিসা পাওয়া অনেকটাই কঠিন একটা ব্যাপার। যার কারনে অনেককেই ব্যর্থ হন আমেরিকার ভিসা সংগ্রহ করতে। তবে বাংলাদেশের চাইতে ভারত থেকে আমেরিকা যাওয়াটা খুবই সহজ একটা ব্যাপার। ভারত থেকে যেকোন ভিসা নিয়ে আপনি আমেরিকায় যেতে পারবেন।

বাংলাদেশী অনেক মানুষের আমেরিকায় গিয়ে আছে। তবে তারা সরাসরি বাংলাদেশ থেকে আমেরিকায় গিয়েছে এমনটা নয়। প্রথমত বাংলাদেশ থেকে অন্যান্য দেশগুলোতে গিয়েছে। তারপরে সে সকল দেশগুলো থেকে আমেরিকায় গিয়েছে। তবে সরাসরি বাংলাদেশ থেকে আমেরিকায় যাওয়াটা খুবই কঠিন একটা ব্যাপার তাই অনেকেই সিদ্ধান্ত নিয়ে থাকেন ভারত থেকে আমেরিকায় যাওয়ার জন্য।

তাই আপনারা যারা ভারত থেকে আমেরিকায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তারা অনেকেই জানেন না কি কি পদক্ষেপ আছে ভারত থেকে আমেরিকায় যাবার জন্য। তাই আপনাদের সুবিধার জন্য আমরা এই আর্টিকেলে সেই সকল পদক্ষেপ গুলো কি কি সেগুলো প্রকাশ করব। 

আপনারা যদি এ সকল তথ্যগুলো না জেনে থাকেন। তবে এই আর্টিকেলের তথ্যগুলো অনুযায়ী আপনারা জেনে নিতে পারেন কিভাবে ভারত থেকে আমেরিকায় যাবেন। এবং ভারত থেকে আমেরিকা যাওয়ার খরচ সহ বিস্তারিত তথ্যগুলো মনোযোগ সহকারে পড়ে জেনে নিন।

ভারত থেকে আমেরিকার ভিসা পাওয়া কি সম্ভব:

ভারত থেকে যদি আপনি আমেরিকায় যেতে চান সে ক্ষেত্রে আপনাকে স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে হবে। এছাড়া যদি আপনি অন্যান্য দেশের মাধ্যমে আমেরিকায় যেতে চান বা ভারত থেকে যেমন ইতালি পোল্যান্ড সাইপ্রাস এ সমস্ত দেশগুলোতে গিয়ে তারপরে সেই সমস্ত দেশগুলো থেকে আমেরিকায় প্রবেশ করতে চান সে ক্ষেত্রে ও আপনি আমেরিকার প্রবেশ করতে পারবেন।

প্রথমত আপনাকে ভারত থেকে এই দেশগুলোতে প্রবেশ করতে হবে। তবে অবশ্যই আপনাকে বৈধভাবে প্রবেশ করতে হবে এই সমস্ত দেশগুলোতে। তারপরে আপনি এই দেশগুলো থেকে দালালের মাধ্যমে বা কোন এম্বাসির মাধ্যমে খুব সহজেই আমেরিকায় প্রবেশ করতে পারবেন।

তবে আপনি যদি ভারত থেকে স্টুডেন্ট ভিসা নিয়ে আমেরিকায় যেতে চান। সে ক্ষেত্রে আপনাকে আমেরিকা যে কোন বিশ্ববিদ্যালয় হতে স্কলারশিপ নিয়ে যেতে হবে। স্কলারশিপ নিয়ে আমেরিকায় যেতে যে সমস্ত কার্যক্রম বা প্রসেসিং রয়েছে। 

সেগুলো ছাড়া আপনি কখনোই স্টুডেন্ট ভিসা নিয়ে আমেরিকার প্রবেশ করতে পারবেন না। তাই অবশ্যই ভারতের বিশ্ববিদ্যালয়গুলো থেকে আমেরিকার যে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলোর স্কলারশিপ পাওয়া যায়। সেগুলোর মাধ্যমে আপনি স্টুডেন্ট ভিসা নিয়ে আমেরিকায় যেতে পারবেন বলে মনে করি।

ভারত থেকে আমেরিকাতে যাওয়ার জন্য যা প্রয়োজন:

আপনি যদি ভারত থেকে আমেরিকায় স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে চান। সে ক্ষেত্রে আপনার কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রয়োজন আছে। যেগুলো ছাড়া আপনি কখনোই ভিসার জন্য আবেদন করতে পারবেন না। যেমন আপনি যেই বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করার জন্য স্কলারশিপ নিতে চাচ্ছেন। সেই বিশ্ববিদ্যালয় কর্তৃক ইনভাইটেশন লেটার এবং স্কলারশিপ এর জন্য যে সমস্ত কাগজপত্র গুলো প্রয়োজন হয়। সেগুলো ছাড়া আপনি ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তাই অবশ্যই এই সমস্ত কাগজপত্রগুলো আবেদনের সময় সংগ্রহ করে রাখবেন।

এছাড়াও প্রয়োজন হবে আপনার জন্ম নিবন্ধন কার্ড এর ফটোকপি এবং ভোটার আইডি কার্ডের ফটোকপি। এবং পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে এছাড়াও প্রয়োজন হবে বেশ কিছু কাগজপত্র। 

ভারত থেকে আমেরিকা যাওয়ার খরচ:

ভারত থেকে আমেরিকায় আপনি অনেক ভিসার মাধ্যমে যেতে পারবেন। যে ভিসার খরচ ভিন্ন ভিন্ন হয়ে থাকে। এই সমস্ত ভিসার মধ্যে সবথেকে কম খরচ হয় শুধুমাত্র স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে। আপনি যদি স্টুডেন্ট ভিসা নিয়ে আমেরিকায় যেতে চান। সেক্ষেত্রে আপনার ৪ থেকে ১২ লক্ষ টাকার মত খরচ হবে। এবং আপনি যদি আমেরিকায় বিভিন্ন কাজের জন্য যেতে চান। তবে আপনার খরচটা ১৫ থেকে ২০ লক্ষ টাকার মতন খরচ হবে। সেখানে যাবা পরে আপনারা বিভিন্ন রকম কাজের সন্ধান পাবেন জীবনের মাধ্যমে বেশ ভালো উপার্জন করতে পারবেন।

Related Articles

Back to top button
Close