Transfer

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে, কি কি লাগবে, কোথায় করাবেন

আপনারা হয়তো সকলেই জানেন বিদেশ যাওয়ার জন্য অনেক কিছু করতে হয় তার ভেতরে খুবই গুরুত্বপূর্ণ যেটা তা হল মেডিকেল করা। আপনি যে দেশে যান না কেন তার জন্য আপনাকে মেডিকেল করতে হবে এটা একটি গণতান্ত্রিক নিয়ম। তবে অনেকেই জানেন না বিদেশ যাওয়ার জন্য যে মেডিকেল টি করা হয় তা কোথায় করানো হয় এবং এই মেডিকেলটি করতে কি কি ডকুমেন্ট প্রয়োজন হয় এবং কতটা খরচ হবে তা হয়তো অনেকেই জানেন না।

তাই যদি আপনারা বিদেশ যাওয়ার জন্য মেডিকেল সম্পর্কিত বিস্তারিত না জেনে থাকেন তবে আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন কেননা আমরা আর্টিকেলে প্রকাশ করেছি বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে যে সমস্ত ডকুমেন্টগুলো প্রয়োজন এবং কত টাকা খরচ হবে তা সম্পর্কে বিস্তারিত।

আপনি সত্যি বিদেশ যেতে চান সেক্ষেত্রে আপনাকে বাধ্যতামূলক মেডিকেল করতে হবে। কেননা মেডিকেল রিপোর্ট ছাড়া কখনোই কোন দেশের ভিসা আপনি প্রসেসিং করতে পারবেন না। তাই মেডিকেল করাটা কতটুকু গুরুত্বপূর্ণ তা হয়তো আপনারা বুঝতে পেরেছেন। বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা খরচ হয়ে থাকে। তা হয়তো আপনার অনেকেই জানেন না তাই নিচের দেয়া তথ্যগুলো করে জেনে নিন মেডিকেল করতে অন্তত কত টাকা লাগতে পারে।

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কত টাকা লাগে:

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে যে খরচটি সেটা আপনাকে দুই ভাবে পেমেন্ট করতে হবে। যেই দুইটি মাধ্যমে শুরু থেকে এভাবেই পেমেন্ট হয়ে আসছে। তাই আপনাকেও মেডিকেল করার জন্য দুই ভাবে পেমেন্ট করতে হবে।

সাধারণত আপনি যদি বিদেশে আপনার ১০,৫০০ টাকা প্রয়োজন হবে। আরে ১০ হাজার টাকা তে আপনাকে পেমেন্ট করতে হবে দুইভাবে। তবে প্রথমত আপনাকে দিতে হবে ৮০০০ টাকা। এই আট হাজার টাকা দিতে হবে আপনাকে যে মেডিকেলের মাধ্যমে আপনি টেস্ট করাবেন সেই মেডিকেলে। এবং বাকি ২,৫০০ টাকাটা আপনাকে দিতে হবে যে এজেন্সির মাধ্যমে আপনি বিদেশ যাওয়ার জন্য কার্যক্রম করেছেন। সেই এজেন্সির কাছে। এই দুইভাবে আপনাকে ১০৫০০ টাকা দিতে হবে।

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল টেস্ট কোথায় করানো হয়:

বিদেশ যেতে প্রতিটি মানুষের জন্যই মেডিকেল করা বাধ্যতামূলক হয়ে থাকে। তবে আপনি যেই এজেন্সির মাধ্যমে বিদেশে যাবেন সে এজেন্সির মাধ্যমে আপনি মেডিকেল রিপোর্ট তৈরি করে নিতে পারবেন। সেক্ষেত্রে আপনার মেডিকেল রিপোর্টটি খুব দ্রুত হয়ে যাবে এবং হাতে পেয়ে যাবেন খুব তাড়াতাড়ি।

এছাড়াও বিভিন্ন মেডিকেল থেকে রিপোর্ট তৈরি করে নিতে পারেন সেটা আপনার ব্যক্তিগত দিক থেকে আপনি আপনার পছন্দের মত জায়গা থেকে মেডিকেল রিপোর্ট তৈরি করে নিয়ে দেখাতে পারবেন। এতে কোন রকম অসুবিধা হবে না। তবে সেই এজেন্সি গুলোর মাধ্যমে করতে গেলে খুবই তাড়াতাড়ি আপনার মেডিকেল রিপোর্টে হাতে পাওয়া যাবে।

বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে প্রয়োজনীয় কাগজপত্র:

শুধুমাত্র টাকা দিয়েই মেডিকেল রিপোর্ট তৈরি করা যায় না। এর জন্য গুরুত্বপূর্ণ কিছু ডকুমেন্ট এর প্রয়োজন আছে। যে ডকুমেন্টগুলো ছাড়া আপনি মেডিকেল করতে পারবেন না। তাই জেনে নি ন বিদেশ যাওয়ার জন্য মেডিকেল করতে কি কি প্রয়োজন হয়।

পাসপোর্ট সাইজের ৪ কপি ছবি (ব্যাকগ্রাউন্ড সাদা), দুই কপি পাসপোর্ট এর ফটোকপি, অরিজিনাল পাসপোর্টটি সাথে রাখতে হবে, এনআইডি কার্ডের ফটোকপি, জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি তুই কাগজপত্র গুলো খুবই গুরুত্বপূর্ণ মেডিকেল করার ক্ষেত্রে। তাই অবশ্যই এই সমস্ত কাগজপত্র গুলো সঙ্গে নিয়ে মেডিকেল করতে যাবে এবং অবশ্যই আসল পাসপোর্টটি সঙ্গে রাখবেন।

বিদেশ যাওয়ার মেডিকেল রিপোর্ট কবে পাবেন:

মেডিকেল করতে যে সমস্ত কাগজগুলো প্রয়োজন সেগুলো দিয়ে যদি আপনি সঠিকভাবে মেডিকেল করে থাকেন। তবে এই রিপোর্টটি আপনি সর্বোচ্চ ৭ থেকে ৩০ দিনের মত সময় লাগবে আপনার কাছে পৌঁছতে। এবং এই রিপোর্টটি হাতে পাবার পরে আপনি ভিসার কার্যক্রম শুরু করতে পারবেন।

তো হয়তো আপনার এখন বিদেশ যাওয়ার জন্য মেডিকেল সম্পর্কিত সকল তথ্যই জানতে পেরেছেন। তাই আপনাদের কোন রকম অসুবিধা পড়তে হবে না বলে মনে করছি মেডিকেল রিপোর্ট নিয়ে।

Related Articles

Back to top button
Close