Gadgets

১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ২০২৩ নভেম্বর

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা দেখা দেওয়ার কারণে বর্তমানে আমাদের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম অনেকটাই বেড়েছে। আমরা প্রতিদিন ব্যবহারের যে সকল পন্য ব্যবহার করে থাকি তাদের মধ্যে সর্বাধিক ব্যবহৃত হচ্ছে গ্যাস। রান্নাবান্না থেকে শুরু করে বাংলাদেশের শিল্প-কলকারখানা বর্তমানে গ্যাসের মাধ্যমে পরিচালনা করা হয়। বাংলাদেশে প্রচুর পরিমাণে প্রাকৃতিক গ্যাস পাওয়া গেলেও দেশের বর্তমান যে চাহিদা মিটানো এই গ্যাস দ্বারা সত্যিই অসম্ভব।

যার কারণে প্রতিনিয়ত গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে এবং বাংলাদেশের সকল গ্যাস কোম্পানি রয়েছে তারা গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি করেছে। তবে চিন্তার কোন কারণ নেই কেননা ধারণা করা হচ্ছে যে অতি স্বল্প সময়ের মধ্যেই দাম কমিয়ে আনা হবে এবং আমরা হাতের নাগালের মাধ্যমে সকল ধরনের গ্যাস পেতে চলেছি। আপনারা যারা ইন্টারনেটে 12 কেজি গ্যাস সিলিন্ডারের দাম সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য খুশির খবর হলো এই যে আমরা আজকেরে আর্টিকেল এর মাধ্যমে 12 কেজি গ্যাস সিলিন্ডারের দাম নতুন মাসে কত টাকা নির্ধারণ করা হয়েছে তা প্রকাশ করলাম।

সুতরাং আপনারা যারা ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ করতে চান তারা অবশ্যই নভেম্বর মাসের বাজার অনুসারে 12 কেজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে তা প্রকাশ করলাম। আমরা আশা করব আমাদের দেওয়া তথ্যগুলো ভিত্তিতে আপনি খুব সহজে এখান থেকে বিস্তারিত সকল কিছু জানতে পারবেন এবং স্বল্প সময়ের মধ্যে বর্তমান বাজারে প্রতি কেজি গ্যাস সিলিন্ডারের দাম কত তার সম্পর্কে একটি ধারণা পাবেন।

ভোক্তা পর্যায়ে লিকুইড পেট্রোলিয়াম গ্যাসের অর্থাৎ এলপিজির দাম প্রতি কেজিতে এক টাকা 16 পয়সা করে বৃদ্ধি পেয়েছে। প্রতিদিনই এর দাম বেড়ে চলেছে সর্বশেষ আপডেট অনুসারে আমরা জানতে পারি যে গত বুধবার 7 সেপ্টেম্বর থেকে তা কার্যকর করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। বিগত কয়েক মাসের রিপোর্ট অনুসারে আমরা জানতে পারি যে আগস্ট মাসে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজি দাম ছিল 101 টাকা 50 পয়সা।

দাম বৃদ্ধির ফলে এখন 12 কেজি সিলিন্ডার গ্যাসের দাম 16 টাকা বেশি গুনতে হবে এবং 12 কেজি প্রতিটি এলপিজি সিলিন্ডারের দাম হবে 1235 টাকা। সাধারণভাবে গ্যাসের দাম নির্ধারণ করা হয় সৌদি আরামকো কোম্পানি নতুন দাম অনুসারে যার কারণে আমরা ভোক্তা পর্যায়ে প্রতি কেজি এলপিজি মূল্য 9643 পয়সা এবং 102 টাকা 88 পয়সায় সমন্বয় করা হয়েছে। অন্যদিকে 12 কেজি সিলিন্ডার এলপিজি সর্বোচ্চ খুচরা মূল্য হবে 1235 টাকা।

তাই আগস্ট এর তুলনায় সেপ্টেম্বর মাসে 12 কেজি সিলিন্ডারের এলপিজি গ্যাস কিনতে প্রতিটি গ্রাহকের 16 টাকা বেশি গুনতে হবে। এভাবে প্রতিনিয়ত দেশের বাজারে গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি ইউক্রেন ও রাশিয়া যুদ্ধের কারণে যে পরিমাণে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পেয়েছে এতে করে ধরা হচ্ছে যে নভেম্বর মাসে গ্যাস সিলিন্ডারের দাম আরো বেশি বৃদ্ধি পাবে। তবে বাংলাদেশের যে সকল গ্যাস সিলিন্ডার কোম্পানি রয়েছে তারা গ্রাহকদের মাঝে স্বল্প দামে গ্যাস পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রচুর চেষ্টা করে চলেছে।

আমরা আশা করছি যে আমাদের দেওয়া আর্টিকেল এর ভিত্তিতে আপনি আজকের বাজার অনুসারে যে 12 কেজি গ্যাস সিলিন্ডারের দাম কত তার সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। তবে মনে রাখবেন বাজারে প্রতিনিয়ত গ্যাসের দাম ওঠানামা করছে এ অবস্থায় আপনি আজকেরে আর্টিকেল পড়ে যেতাম দেখলেন তা যদি ধরে থাকে তাহলে অনেকটা ভুল করবেন। আপনাকে প্রতিদিনের আপডেট সংগ্রহ করতে হবে তাহলেই আপনি সঠিক মূল্য দিয়ে বাজার থেকে 12 কেজি গ্যাস সিলিন্ডার ক্রয় করতে পারবেন।

Related Articles

Back to top button
Close