Gadgets

ড্রাগন ফলের দাম ২০২৪ – প্রতি কেজি ড্রাগন ফলের দাম

ড্রাগন ফল যা বাংলাদেশের সচরাচর খুবই কমই রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক পরিমাণ ড্রাগন চাষ হয়ে থাকে যা বাংলাদেশে সেই তুলনায় অনেকটাই কম লক্ষ্য করা যায়। ড্রাগন ফলে রয়েছে বিভিন্ন রকমের উপকার যে উপকার গুলো মানুষের জন্য খুবই প্রয়োজন।

তবে এই ড্রাগন ফলটি সেভাবে বাংলাদেশে পরিচিত না হওয়ায় এর উপকার কিংবা অপকার সম্পর্কে অনেকেই জানে না। কিংবা এই ড্রাগন ফলের চাষ থেকে শুরু করে দাম সম্পর্কে জানেনা অনেক মানুষ। যার কারণে আমরা আজকে এই আর্টিকেলটি সাজিয়েছি।

আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি ড্রাগনের দাম এবং ড্রাগন ফলের উপকার এবং অপকার সম্পর্কে। যা থেকে আপনারা খুব সহজেই ড্রাগন ফলের সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে।

তাই আপনি যদি সত্যিই ড্রাগন ফল সম্পর্কে কোন কিছুই না জেনে থাকেন।সেক্ষেত্রে আমাদের এই আর্টিকেলের সঙ্গে থাকুন। এবং জেনে নিন ড্রাগন ফল সম্পর্কিত আপনার অজানা সকল তথ্য।

সাধারণ ফল গাছের মতন ড্রাগন ফল গাছে ধরলেও এর মধ্যে রয়েছে বিভিন্ন তফাৎ। অন্যান্য ফল গাছে যেমন পাতা থাকে। তেমন ড্রাগন ফলে বা ড্রাগন ফল গাছে তেমন কোন পাতা লক্ষ্য করা যায় না।

ড্রাগন ফলের গাছ সাধারণত বলা যায় লতানো। লতানো বলতে চিকন লতানো এমনটা নয়। অনেকটাই শক্ত এবং মোটা হয়ে থাকে ড্রাগন গাছ। তবে দেখতে প্রায় লতানো গাছের মতন হয়। এই ড্রাগন গাছগুলোতে নির্দিষ্ট কোন সময়ে বা নির্দিষ্ট কোন সময়ের পরে।

গাছে ফুল হতে শুরু করে এবং ধীরে ধীরে সেই ফুল থেকেই জন্ম নেয় লাল সাদা রংয়ের ফুল।এই ফুল থেকেই পরবর্তী সময়ে ফলে পরিণত হয়। এবং সেই ফলটিকে আমরা সাধারণত ড্রাগন বলে থাকি। ড্রাগন ফল এবং ড্রাগন গাছ এই দুইটা জিনিস মিলিয়ে প্রায় ড্রাগনের মতন দেখতে হয়ে থাকে। যার কারণে এটিকে ড্রাগন ফল নাম দেয়া হয়েছে। তাই আর কথা না বাড়িয়ে জেনে নিন ড্রাগন ফলের দাম।

ড্রাগন ফলের দাম

সচরাচর আপনি খুবই কম দেখতে পাবেন ড্রাগন ফল তবে আপনি যদি ভাল কোন ফলের দোকানে গিয়ে থাকেন সে ক্ষেত্রে অবশ্যই ড্রাগন ফল চোখে পড়বে। ড্রাগন ফলের দাম অন্যান্য ফলের চাইতে তুলনামূলকভাবে অনেকটাই বেশি।

তবে যে সমস্ত অঞ্চলে এর প্রভাব কম এ সমস্ত অঞ্চলে দামের ব্যাপারটা অনেকটাই বেশি হয়ে থাকে। ড্রাগন ফল দুই ভাবে বিক্রি হয়ে থাকে একটি হল কেজি হিসেবে আরেকটি হলো প্রতিপিস হিসেবে। প্রতি পিস হিসেবে যদি ড্রাগন ফল কিনতে চান সেক্ষেত্রে ৭০ থেকে ১০০ টাকা দিতে হবে এর দাম। এছাড়াও আপনি যদি কেজি হিসেবে এই ড্রাগন ফলগুলো কিনতে চান। সেই ক্ষেত্রে ২৫০ থেকে ৩৫০ টাকা মধ্যেই আপনি ড্রাগন ফল কিনতে পারবেন।

ড্রাগন ফলের উপকারিতা

ড্রাগন ফলে রয়েছে বেশ উপকার বলা যেতে পারে ড্রাগন ফল মহা রোগের ওষুধ হিসেবে কাজ করে। বিশেষ করে যে সমস্ত ব্যক্তিদের ক্যান্সার,ডায়াবেটিস, অ্যালজাইমার এবং পারকিনসন মতন রোগ রয়েছে তাদের জন্য বিশেষ করে বেশি উপকারী এই ড্রাগন ফল।

এছাড়া প্রতিটি মানুষের জন্যই এই ড্রাগন ফলগুলো খুবই প্রয়োজনীয়। কেননা এতে প্রচুর পরিমাণ ভিটামিন বি এবং আয়রন রয়েছে। যা প্রতিটি মানুষ এই শরীরে এই উপাদান গুলোর ঘাটতি দেখা দেয় তাই আপনারা যদি এই ড্রাগন ফলগুলো খেয়ে থাকেন। সেক্ষেত্রে আপনাদের শরীরে ভিটামিন বি এবং আয়রনের ঘাটতি পূরণ হবে। এছাড়া বিভিন্ন ক্ষেত্রেই উপকার পাওয়া যায়, ড্রাগন ফল খাওয়ার ফলে তা নিচে আলোচনা করা হলো।

গর্ভবতীদের জন্য উপকারী:

গর্ভবতীদের জন্য খুবই উপকারী এই ড্রাগন ফল কেন না এই ড্রাগন ফলে রয়েছে ভিটামিন বি ফোলেট এবং আইরন।ভিটামিন বি এবং ফোলেট নবজাতকের জন্মগত ত্রুটি রোধ করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই এই ড্রাগন ফলগুলো গর্ভবতী নারীর জন্য কতটুকু গুরুত্বপূর্ণ। তা হয়তো আমরা সকলেই ধারণা করতে পারছি।

তো আপনারা হয়তো এতক্ষণে ড্রাগন ফলের দাম এবং তার উপকার সম্পর্কে জানতে পেরেছেন। তাই আপনাদেরকে বাজারে গিয়ে বেশি দাম দিয়ে ড্রাগন ফল কিনতে হবে না বলে মনে করা যায়।

Related Articles

Back to top button
Close