Travel

রাশিয়ার ভিজিট ভিসা আবেদন এবং ভ্রমণ খরচ

মানুষ নানান কাজে বিশ্বের নানান দেশে গিয়ে থাকে। অথবা অনেক মানুষ ট্যুরে গিয়ে থাকে। তাই রাশিয়াতেও নানান মানুষ যাতায়াত করে আসছে। কেননা রাশিয়া এমন একটি দেশ যেখানে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা একটি দেশ। তাছাড়া সেখানকার সামাজিক ব্যবস্থা গুলো মানুষের মন ছোঁয়া। তাই সেখানে অনেক মানুষ ঘুরতে গিয়ে থাকে।

আপনি যদি রাশিয়া ভিজিট ভিসা করতে চান তাহলে আপনি একদম ঠিক জায়গায় এসেছেন। কেননা আমরা এখানে আলোচনা করব রাশিয়ার ভিসা সম্পর্কে। কিভাবে আপনি রাশিয়ার ভিসা করবেন এবং কত টাকা লাগতে পারে এই সমস্ত নানান তথ্য আপনি জানতে পারবেন আমাদের এই আর্টিকেল থেকে। এ সকল তথ্যগুলো জানতে আপনাকে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে। যা থেকে খুব সহজে বুঝতে পারবেন রাশিয়ার ভিসা সম্পর্কিত নানান তথ্য।

রাশিয়ায় কেন ভ্রমণ করবেন:

আপনারা অনেকেই হয়তো ব্যবসার কাজে বা নানান রকম কাজে গিয়ে থাকেন। তবে বেশিরভাগ মানুষ রাশিয়ায় তার সৌন্দর্যে কারণে গিয়ে থাকে। রাশিয়া এমন একটি দেশ যেখানে প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা যা থেকে মানুষের মনে এক আনন্দের জন্ম দেয়। এবং সেখানকার জীবন যাপন অনেকটাই ভিন্ন এ সকল ভিন্ন মানের জ্ঞান বৃদ্ধি জন্যও অনেক মানুষ রাশিয়ায় যাচ্ছে যা থেকে মানুষ সেই রাশিয়ার কালচার সম্পর্কে ধারণা পায়।

রাশিয়া ভিজিট ভিসা:

রাশিয়ার ভিজিট ভিসা করতে আপনাকে প্রথমত রাশিয়ার ট্রাভেল এজেন্সির মাধ্যমে আপনাকে আমন্ত্রণ সংগ্রহ করা লাগবে। এবং যে ব্যক্তি রাশিয়ার ভিসা নেবে সেই ব্যক্তির ব্যক্তিগত রিকোয়ারমেন্ট জমা দিতে হবে তার সাথে আপনি রাশিয়ার কোন শহরে যাবেন এবং কতদিন সেখানে অবস্থান করবেন এই সম্পর্কিত সকল তথ্যগুলো সেখানে উল্লেখ করতে হবে।

russian-visa-2

এবং আপনার ভিসা করার কাগজ গুলোতে কোন রকম ভুল থাকলে ভিসা বাতিল করতে হবে কোনভাবে  সম্ভব হবে না। আপনি যখন ভিসাটি করতে দেবেন। তখন সঙ্গে সঙ্গে কখনো আপনি ভিসাটি পাবেন না। আপনাকে এর জন্য অনেক সময় অপেক্ষা করতে হবে। তাই ঠিকঠাক সময় অনুযায়ী ভিসাটি করতে দিবেন। যেন সময় মতো বিষয়টি আপনার হাতে চলে আসে। এবং সেই সাথে আপনি ভ্রমণের উদ্দেশ্যে রওনা দিতে পারেন।

রাশিয়া ভিজিট ভিসা খরচ

রাশিয়ার ভিজিট ভিসাটি করতে আপনাকে বাংলাদেশের ১২ থেকে ১৬ হাজার টাকার মতন খরচ করতে হবে যা রাশিয়ায় ১৫০থেকে ২০০টাকার মতন। এই টাকাটি ভিসার সকল আনুষঙ্গিক কাজে ব্যবহার হবে। অন্য কোন কারণে এই টাকাটি খরচ হবে না শুধুমাত্র বিশেষ সম্পর্কিত কাজেই আপনাকে এই ১২ থেকে ১৬ হাজার টাকার মতন খরচ করতে হবে।

রাশিয়া টুরিস্ট ভিসা আবেদনের নিয়ম

আপনি যখন আমন্ত্রণ পাবেন তখন আপনাকে ভিসা প্রাপ্তির জন্য ইন্টারভিউ দিতে হবে। ইন্টারভিউ চলাকালীন আপনাকে অনেক কিছু করতে হবে যেমন,, এইচ আই ভি টেস্ট করতে হবে। ছবি শেয়ার এবং টিকিটের ফটোকপি করতে হবে। হোটেল এবং আনুষঙ্গিক আরো যে সকল কার্যক্রম সেগুলো উল্লেখ করতে হবে। এবং আপনার টুরিস্ট ভিসা করতে কি কি কাগজ প্রয়োজন হবে এই সমস্ত বিষয়গুলো নিচে উল্লেখ করা হলো। টুরিস্ট ভিসা আবেদনের ফ্রম এম্বাসি থেকে আপনাকে কিনতে হবে না এই ফর্মটি আপনি বিনামূল্যেই পেয়ে যাবেন।

রাশিয়ার ট্যুরিস্ট ভিসা কবে হাতে পাবেন?

আপনি যখন টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন সে আবেদনের পর আপনাকে ইন্টারভিউ এর জন্য যেতে হবে। তবে ইন্টারভিউ দিতে আপনাকে কোন সিরিয়াল দিতে হবে না সেখান থেকেই নির্ধারিত সময় অনুযায়ী আপনার ইন্টারভিউ নেয়া হবে। এবং ইন্টারভিউ শেষে বিচার জন্য ৪ হাজার টাকা সেখানে জমা করতে হবে। এই সব কিছু যদি ঠিকঠাক ভাবে হয়ে থাকে তাহলে সাত থেকে ১৪ দিনের মধ্যে আপনি আপনার ভিসা হাতে পাবেন।

রাশিয়ায় ভ্রমণ খরচের জন্য আপনি আপনার প্রয়োজন মত খরচ করতে পারবেন সেখানে নিম্ন থেকে ফাইভ স্টার পর্যন্ত হোটেল আছে যেগুলো আপনি আপনার সাধ্য অনুযায়ী ব্যবহার করতে পারবেন। একটি ভালো মানের ফাইভ স্টার হোটেল থাকতে গেলে আপনাকে ১২০০ থেকে ১৫০০ টাকা খরচ করতে হবে। যার বিনিময় হোটেল থেকে আপনি ভালো মানের খাবার এবং উন্নত সেবা পাবেন।

Tags

Related Articles

Back to top button
Close