Gadgets

সোলার প্যানেল এর দাম ২০২৪ – কম দামে সেরা সোলার প্যানেল

জ্বালানি তেল ও গ্যাসের সমস্যার কারণে বর্তমান বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশ সরকার কর্তৃক সারাদেশ ব্যাপী একটি নির্দিষ্ট সময় অনুযায়ী লোডশেডিংয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিদিন 2 থেকে 3 ঘণ্টার বেশি সময় ধরে দেশের প্রতিটি জেলা-উপজেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকে।

এই অবস্থায় অতিরিক্ত গরমে মানুষ অসহ্য হয়ে গেছে। অনেকেই এ লোডশেডিং এর হাত থেকে বাঁচার জন্য বিভিন্ন ব্যাটারি কিনে ঘরের লাইট ও ফ্যান ব্যবহার করছেন। কিন্তু তথ্যপ্রযুক্তির এই যুগে আপনি খুব সহজেই বিদ্যুৎ না থাকলেও ঘরের ফ্যান লাইট ব্যবহার করতে পারবেন।

আমরা জানি যে সূর্য সকল শক্তির উৎস। এই সৌর শক্তিকে কাজে লাগিয়ে আমরা বিদ্যুৎ উৎপাদন করতে পারি। বর্তমানে সারা বাংলাদেশব্যাপী সৌর প্যানেল সূর্যালোক থেকে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম হয়েছে। বাংলাদেশের সোলার প্যানেল গুলো বর্তমানে দেশের গ্রামাঞ্চলে ব্যবহার করা হয় কেননা এ সকল গ্রামাঞ্চলে লোডশেডিং এর সমস্যা বেশি দেখা দেয়।

এই সৌর প্যানেল গুলো দিনের বেলায় সূর্যের আলো ধারণ করে রাতের বেলায় সেগুলো বিদ্যুৎ পরিষেবা দেওয়ার চেষ্টা করে। যা দিয়ে আমাদের বৈদ্যুতিক ডিভাইস গুলো খুব সহজেই ব্যবহার করতে পারি। বর্তমানে এই সৌর প্যানেলের অনেক বেশি চাহিদা হয়েছে যার কারণে অনেকেই রয়েছেন যারা ইন্টারনেটে সৌর প্যানেলের দাম সম্পর্কে জানতে আগ্রহী। আপনাদের জানানোর উদ্দেশ্যে আমরা নিচের অংশে বাংলাদেশের সকল সৌর প্যানেল রয়েছে তার প্রতিটি ওয়ার্ড ভিত্তিক দাম প্রকাশ করেছে।

সোলার প্যানেল বাংলাদেশ

বাংলাদেশ একটি ছোট দেশ হলেও এ দেশে জনসংখ্যা অনেক বেশি হওয়ার কারণে জনসংখ্যার তুলনায় বিদ্যুৎ উৎপাদন অনেক কম। যার কারণে বর্তমানে দেশে বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য সোলার প্যানেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশের গ্রামাঞ্চলে বর্তমানে সোলার প্যানেলের ব্যাপক চাহিদা রয়েছে যদিও স্থানীয় সরকার পরিষদ কর্তৃক মসজিদ ও প্রতিটি এলাকায় সোলার প্যানেল প্রদান করে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

তবু বর্তমানে আমরা নিজেদের ব্যক্তিগত ব্যবহার করার জন্য সোলার প্যানেল খুঁজে থাকে। দেশের নামিদামি কোম্পানিগুলো তারা বিভিন্ন মডেলের সোলার প্যানেল প্রকাশ করেছে যেগুলো দিয়ে আপনি দীর্ঘ সময় বিদ্যুৎ না থাকলেও ব্যবহার করতে পারবেন। নিচের অংশে আমরা আপনাদের জানানোর উদ্দেশ্যে সোলার প্যানেলের দাম এবং কোন কোন সোলার প্যানেল ব্যবহার করলে আপনার বিদ্যুৎ বেশি সময় ধরে থাকবে তার সম্পর্কে বিশেষ আলোচনা করেছি।

৩০ ওয়াট সোলার প্যানেলের দাম

সাধারণ কাদের ব্যবহারের জন্য বিশেষ করে আপনার ঘরে একটি লাইট ব্যবহার করার জন্য 30 ওয়াটের সোলার প্যানেল ব্যবহার করা জরুরি। আপনারা অনেকেই 30 ওয়াটের সোলার প্যানেলের দাম খুঁজে চলেছেন তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বাংলাদেশের নামিদামি ইলেকট্রনিক্স কোম্পানি গুলো 30 ওয়াটের সোলার প্যানেল তাদের শোরুমে বিক্রি করা শুরু করেছে।

Screenshot-2022-07-28-at-10-07-36-AM


আমরা প্রতিটি ইলেকট্রনিক্স কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে তার দাম এখানে প্রকাশ করেছে। তবে মনে রাখবেন যে এ দামগুলো যেকোনো সময় পরিবর্তন হতে পারে কেননা এ কোম্পানিগুলো তাদের দামের যেকোনো সময় পরিবর্তন হতে পারে।

৪০ ওয়াট সোলার প্যানেলের দাম

30 ওয়াটের সোলার প্যানেলের দাম এর মত 40 ওয়াটের সোলার প্যানেলের দাম প্রায় একই। তবে আপনি 40 ওয়াটের সোলার প্যানেল দিয়ে আপনার ঘরে দুইটির বেশি লাইট ব্যবহার করতে পারবেন। এ সোলার প্যানেল দিয়ে আপনি একটানা তিন থেকে চার ঘণ্টার বেশি সময় ধরে বিদ্যুৎ না থাকলেও ব্যবহার করা যাবে।

Screenshot-2022-07-28-at-10-07-58-AM

৫০ ওয়াট সোলার প্যানেলের দাম

আলোচনার এই অংশে আমরা আপনাদের জন্য 50 ওয়াটের সোলার প্যানেলের দাম উল্লেখ করেছি। সুতরাং যারা এই ছোট সোলার প্যানেল টি ক্রয় করতে চান তারা এখান থেকে দাম দেখে সরাসরি শো রুমে যোগাযোগ করে তা ক্রয় করতে পারেন।

Screenshot-2022-07-28-at-10-07-50-AM

১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম

আলোচনার এই অংশে আমরা 1000 ওয়াটের সোলার প্যানেলের দাম উল্লেখ করতে চলেছি। আপনারা যারা ঘরে একটি লাইট এর পাশাপাশি ফ্যান ব্যবহার করতে আগ্রহী তারা 1000 ওয়াটের সোলার প্যানেল কল করতে পারেন। যদিও এ সোলার প্যানেলের দাম অনেক বেশি তবুও আপনি আর আমি এই চ্যানেল টি ব্যবহার করে দীর্ঘ সময় ধরে বিদ্যুৎ না থাকলেও ব্যবহার করতে পারবেন।

উপরের আলোচনার ভিত্তিতে আপনি বাংলাদেশের যে সকল সৌর প্যানেল রয়েছে তার দাম সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। এ সকল তথ্যের বাইরে কোন কিছু যদি আপনার জানা থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে তা উল্লেখ করতে পারেন। সোলার প্যানেল সহ অন্যান্য যেকোনো পণ্যের দাম সম্পর্কে জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন।

Related Articles

Back to top button
Close