Travel

টার্কিশ এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি

তুরস্কের জাতীয় পতাকাবাহী একটি বিমান সংস্থার নাম হল টার্কিশ এয়ারলাইন্স। স্তানবুলের আতাতুর্ক বিমানবন্দরে এই সংস্থাটির সদর দপ্তর অবস্থিত। টার্কিশ এয়ারলাইন্স পুরো বিশ্বের ১২৭টি দেশের ৩২৫টি এয়ারপোর্টে তাদের বিমান সার্ভিস দিয়ে আসছে। যা ব্যাপকভাবে প্রচলিত এই টার্কিশ এয়ারলাইন্স বিমান সংস্থা টি। টার্কিশ এয়ারলাইন্স বিমান সংস্থাটির মোট কর্মকর্তার সংখ্যা প্রায় ৩৫,৩৪১।

যা দেখে বোঝা যাচ্ছে এই সংস্থাটি কত বড় একটি প্রতিষ্ঠান পৃথিবীর নানা দেশে এই সংস্থাটি ডেসটিনেসন ফ্লাইট পরিচালনা করে আসছে। এই বিমান সংস্থার মাধ্যমে বিশ্বের নানান দেশের নানান মানুষ প্রতিনিয়তই এক দেশ থেকে আরেক দেশ যাতায়াত করে আসছে। যা খুব সহজেই  এই সংস্থার মাধ্যমে যাতায়াত করতে পারছে।

আপনারা হয়তো বিভিন্ন কাজে বা ঘুরতে নানান দেশে গিয়ে থাকে। সে সকল নানান দেশের যাবার জন্য প্রথমে নিজ নিজ দেশ থেকে অনুমতি নিতে হয়। যেভাবে আমরা অনুমতি নিয়ে থাকি। যেমন পাসপোর্ট, ভিসা এই সংক্রান্ত কাজের মাধ্যমে। এ সকল কাজ শেষে আমাদের বাকি থাকে বিমানের টিকিট নেয়ার। যা বাংলাদেশে অনেক বিমান সংস্থা আছে। এরকম সংস্থা মাধ্যমে আমরা বিমানের টিকিট নিয়ে থাকি। 

কেননা টিকিট ব্যতীত কখনো বিমানে প্রবেশ করতে পারবেন না। বা বিমানর সেবা নিতে পারবেন না। তাই সে বিমান সংস্থা থেকে প্রথমে আপনাকে টিকিট নিতে হবে। তবে আপনি আপনার গন্তব্যের দেশে যেতে পারবেন। তার ভিতরে অনেকে হয়তো টার্কিশ এয়ারলাইন্স বিমান সংস্থান থেকে তাদের বিমানের সেবা নিতে চাচ্ছেন। সেই কারণে যে সকল ব্যক্তি টিকিট নিতে ইচ্ছুক ,,বা যারা এই সংস্থা থেকে টিকিট নিয়েছেন। তাদের জন্য এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ।

কেননা আমরা এই পোস্টে প্রকাশ করতে চলেছি। টার্কিশ এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি। যা আপনাদের প্রায় মানুষেরই জানা নেই। তাই আমাদের এই আর্টিকেল দ্বারা আপনি জেনে নিতে পারেন। টার্কিশ এয়ারলাইন্স টিকিট চেক করার পদ্ধতি। যা শুধুমাত্র আপনাদের সুবিধার জন্যই আমরা এই ওয়েবসাইটে মাধ্যমে প্রকাশ করেছি।

আপনি এই বিমান সংস্থা থেকে যে টিকিট নিয়েছেন। সেই টিকিট টা চেক করার কথা আপনি হয়তো আগে ভেবে দেখেননি। বা টিকিট চেক করতে হবে,,এমন কখনো মনে হয়নি। তাই যে কারণে টিকিটটা চেক করা জরুরী আগে সেই সম্পর্কে জেনে নিন।

আমরা যখন কোন সংস্থা থেকে বিমানের টিকিট সংগ্রহ করতে রায়। তখন সেখানে অনেক মানুষের আনাগোনা হয়ে থাকে। এ সকল মানুষের মধ্যে অনেক প্রতারক বা অসাধু লোকেরা থাকে। যারা মানুষের কাছে ভুয়া টিকেট বা নকল টিকিট দেয়ার প্রতিশ্রুতি দিয়ে।অনেক টাকা হাতিয়ে নেয় সাধারণ মানুষদের থেকে। 

সেই সকল মানুষদের প্রতারণায় আমরা অনেকেই পড়ছি। তাই টিকিটটি চেক করা ফলে আপনি বুঝতে পারবেন। আপনার টিকিট টা কতটুকু কার্যকারী বা আসল কিনা। তাছাড়া আমরা যে সংস্থার মাধ্যমে যখন টিকিট নিয়ে থাকি।সে টিকিট করার সময় অনেক রকম ভুল হতে পারে। যেমন নামের ভুল, সময় ,তারিখ এই সকল ভুল হয়ে থাকে।  এই সমস্ত ভুলগুলো আপনি ধরতে পারবেন টিকিট চেক করার ফলে। তাই জেনে নিন কিভাবে টিকিট চেক করবেন।

টার্কিশ এয়ারলাইন্স টিকিট চেক অনলাইন

প্রথমে আপনাকে একটি মোবাইল ফোন দ্বারা ইন্টারনেট ব্রাউজারে প্রবেশ করতে হবে। সে ব্রাউজারে প্রবেশ করার পর। টার্কিশ এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকতে হবে। তাদের ওয়েবসাইটে ঢোকার পরে খেয়াল করবেন মেন্যু দেয়া আছে। সেখানকার মেন্যু বার থেকে ,,, check in /manage booking এই অপশনটিতে ক্লিক করতে হবে।

এখানে ক্লিক করার পর আপনাকে কিছু তথ্য এড করতে হবে সেগুলো হল,, ticket number এবং reservation code,,, (PNR) তার নির্দিষ্ট জায়গায় বসিয়ে passenger surname এর কাছে আপনার টিকিটে থাকা নামের শেষ অংশ বসিয়ে,,এরো বাটনে ক্লিক করলেই। কিছুক্ষণ পর আপনি আপনার টিকিটের সকল তথ্যগুলো পেয়ে যাবেন।

সব করার পরে আপনার কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে। কেননা টিকিটের তথ্যগুলো আসতে একটু হয়ে থাকে।

আপনি হয়তো এতক্ষণে টিকিট চেক করা পদ্ধতি জেনে গেছেন। তাই বিমানের টিকিট চেক করতে আপনাকে আর কোনরকম অসুবিধা পড়তে হবে না বলে মনে করছি।

Related Articles

Back to top button
Close