Health

চুল লম্বা করার উপায় – ঘরোয়া পদ্ধতিতে ৭ দিনে চুল লম্বা করুন

প্রতিটি মানুষের কাছে তার চুলের গুরুত্ব অপরিসীম কারণে চুল তার শারীরিক সৌন্দর্য বহন করে থাকে। বিশেষ করে মেয়েরা তাদের চুল লম্বা রাখতে পছন্দ করে যা তাদের শারীরিক মাধুর্য অনেক বেশি বৃদ্ধি করে। কিন্তু অনেকেই রয়েছেন যারা চুল লম্বা করার পছন্দ করলেও তাদের জেনেটিক কিছু সমস্যার কারণে তা লম্বা করা সম্ভব হয় না। যার কারণে তার তারা অনেক বেশি হতাশার মধ্যে পড়ে যায় এবং কিভাবে স্বল্প সময়ের মধ্যে চুল লম্বা করা যায় তার সম্পর্কে জানতে চাই।

এজন্য তারা বিভিন্ন ধরনের বিউটি পার্লার অথবা ক্রিম ইত্যাদি ব্যবহার করে থাকে যেগুলোর মাধ্যমে তাদের চুল লম্বা করার কথা বলা হয়ে থাকে। তবে আপনার লক্ষ্য করলে দেখবেন এদের মধ্যে বেশিরভাগ ক্রিম তেল ইত্যাদি রয়েছে যেগুলো সঠিকভাবে কার্যকরী নয়। যার কারণে আপনার কাছে হয়তো চুল লম্বা করার ঘরোয়া প্রাকৃতিক উপায় সম্পর্কে জানার একটি সুযোগ রয়েছে। আজকের এই আর্টিকেলটি আপনার জন্য বেশি গুরুত্বপূর্ণ হবে যদি আপনি আমাদের নির্দেশনার সঠিকভাবে অনুসরণ করতে পারেন তাহলে দেখবেন যে আপনি কয়েক মাসের মধ্যেই ঘন ও লম্বা চুলের অধিকারী হয়ে গেছেন।

চুল লম্বা না হওয়ার কারণ

আলোচনার শুরুতে আমরা আপনাদের সাথে যে তথ্যটি শেয়ার গল্প তাহলে কিভাবে চুল লম্বা করা যায়। তবে চুল লম্বা করার প্রয়োজন শুরুতেই আপনাকে জানতে হবে কি কি কারণে চুল লম্বা হয় না তার সম্পর্কে। নিচের অংশের চুলের গ্রোথ বৃদ্ধি না হওয়ার কারণগুলো উল্লেখ করা হলো।

নতুন চুল গজানোর উপায়

১। বংশগত
২। বয়স
৩। অতিরিক্ত স্ট্রেস
৪। হরমোনাল চেঞ্জ
৫। থাইরয়েডের সমস্যা
৬। পুষ্টিহীনতা
৭। অতিরিক্ত কেমিক্যাল পণ্যের ব্যবহার ইত্যাদি

এক মাসের মধ্যে ঘন ও লম্বা চুল পাওয়ার উপায়

আপনার যদি চুল লম্বা করার খুব আগ্রহ থাকে তাহলে আপনাকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে। অনেকেই ভেবে থাকেন যে এক সপ্তাহের মধ্যে অথবা দুই দিনের মধ্যে খুব সহজেই ঘন ও লম্বা চুল পাওয়া সম্ভব তাদের জন্যই আমরা বলতে চাই যে এটা সম্পূর্ণ ভুল। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে এক মাসের বেশি সময় ছাড়া কোনভাবেই আপনার ঘন লম্বা চুল পাওয়া সম্ভব নয়। যাই হোক নিচের দেওয়া নির্দেশনাগুলো অনুসরণ করুন এবং এক মাসের মধ্যে ঘন ও লম্বা চুলের অধিকারী হয়ে যান।

চুল কেটে ফেলা

আপনারা হয়তো অনেকেই ভাবছেন যে চুল বড় করতে চুল কেটে ফেলা কিভাবে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। আসলে চুল কেটে ফেলা বলতে আপনার ভালো চুলকে কেটে ফেলার কথা উল্লেখ করা হচ্ছে না। আপনার চুলের দিকে লক্ষ্য করলে আপনি দেখতে পাবেন যে সেখানে অনেক ক্ষতিগ্রস্ত চুল রয়েছে যেমন আকারে অনেক ছোট এসকল চুলগুলো আপনার অন্যান্য চুলের থেকে অনেকটাই ছোট অথবা বড় হয়ে গিয়েছে। আপনি এসকল চুলগুলো কেটে চুলগুলো সমান করে নিতে পারেন। এতে করে আপনার চুলগুলো বৃদ্ধি পাওয়ার একটি সুযোগ পাবে।

কন্ডিশনার ব্যবহার

সাধারণভাবে আমরা চুল সিল্কি করার জন্যই কন্ডিশনার ব্যবহার করে থাকে যার কারণে আমাদের মধ্যে একটি ভুল ধারণা সৃষ্টি হয়েছে তা হলো কন্ডিশনার শুধু রুক্ষ-শুষ্ক চুলের জন্য।  সুতরাং সব ধরনের চুলের জন্য আপনি কন্ডিশনার ব্যবহার করতে পারেন। কন্ডিশনার ব্যবহার করার পর অবশ্যই চুলে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিবেন।

প্রাকৃতিক উপাদানের ব্যবহার

চুল লম্বা ও ঘন করার জন্য প্রাকৃতিক উপাদানের ব্যবহার বিশেষ জরুরী। কিছু প্রাকৃতিক উপাদান সরাসরি মাথার তালুতে ব্যবহার করুন। অ্যালোভেরা, হেনা, আমলকী, শিকাকাই, অ্যাপেল সিডার ভিনেগার এবং নারকেলের দুধ চুলের যত্নে অতুলনীয়। এগুলো আপনার চুলে ত্বকের শক্তি প্রদান করে যার কারণে আপনার চুল লম্বা হতে সহায়তা করবে।

হেয়ার ম্যাসাজ

মেয়েরা অনেকেই রয়েছেন যারা চুলে তেল দিতে পছন্দ করেনা তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আপনার চুলে যদি লম্বা করতে চান তাহলে অবশ্যই চুলে নিয়মিত তেল দিতে হবে। চুলে তেল দেওয়ার পর হাতের আঙ্গুল দিয়ে তা মাসাজ করতে হবে তাহলে দেখবেন যে চুলের গোড়াতে যে সকল সমস্যাগুলো রয়েছে সেখানকার সকল জড়তা কেটে যাবে। এছাড়া তেল মালিশ চুল দ্রুত লম্বা করতে সাহায্য করে, কেননা এটি হেয়ার ফলিকলকে উদ্দীপিত করে। তেল ম্যাসাজ চুলের গোড়া মজবুত করার পাশাপাশি চুলকে কোমল রাখে। সপ্তাহে ২/৩ দিন খাঁটি নারকেল তেল ও কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিক্স করে ব্যবহার করুন।

চুল সোজা করার উপায়

বালিশের কভার পরিবর্তন

আপনি কি নিয়মিত একটি বালিশ ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে বলতে চাই যে এক্ষুনি আপনার বালিশের কভার পরিবর্তন করতে হবে কেননা চুল বড় করতে তার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সিল্ক কাপড় সুতি কাপড়ের চেয়ে একটু বেশি নরম হয় যার কারণে আপনি চাইলে এখন সিল্ক কাপড়ের বালিশের কভার ব্যবহার করতে পারেন যা আপনার চুল বৃদ্ধিতে সহায়তা করবে।

চুলকে নিঃশ্বাস নেওয়ার সুযোগ দিন

চুলকে টাইট করে বেঁধে ব্যবহার করা থেকে বিরত থাকুন কারণ আর চুল সব সময় চাই খোলামেলা থাকতে যার কারণে আপনি যদি পেয়ে থাকেন তাহলে তার স্বাভাবিক জীবন ব্যাহত হয়। এক্ষেত্রে আপনাকে চুলকে নিঃশ্বাস নেওয়ার সুযোগ দিতে হবে। গোসল করার পর চুল বাধা থেকে বিরত থাকুন কারণ অসময়ে চুল বাঁধলে আপনার চুল ভেজা অবস্থায় বাধার সম্মুখীন হয়ে থাকে।

অ্যালোভেরা হেয়ার প্যাক

দ্রুত চুলের বৃদ্ধির জন্য আপনি হয়তো এক থেকে দুই তিন অ্যালোভেরা হেয়ার প্যাক বানিয়ে তা ব্যবহার করতে পারেন। এটি চুলে ও স্ক্যাল্পে সরাসরি ব্যবহার করুন। ১৫-২০ মিনিট পর শ্যাম্পু করুন। অ্যালোভেরা দ্রুত চুল বৃদ্ধির করতে বিশেষ ভূমিকা পালন করে যার কারণে আপনি চাইলে এলোভেরা ব্যবহার করে হেয়ার প্যাক তৈরি করে তা নিয়মিত ব্যবহার করতে পারেন।

উপরের অংশে আপনাদের জন্য যেসকল বিশেষ নির্দেশনা দেয়া হল চুল বড় করার জন্য তা সম্পূর্ণ প্রাকৃতিক ও কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই তা আপনি ব্যবহার করতে পারবেন। আমরা আমাদের জন্যই বোধহয় এসকল তথ্য গুলো রয়েছে তা সংগ্রহ করে এখানে প্রকাশ করেছি। চুল বৃদ্ধি ও লম্বা করার সংক্রান্ত যেকোন তথ্য সম্পর্কে জানার জন্য আমাদের আর্টিকেলগুলো পড়তে পারে।

Related Articles

Back to top button
Close