Gadgets

পাইকারি ডিমের দাম কত – আজকের পাইকারি ডিমের দাম

আমাদের প্রতিদিনের খাবারের তালিকায় ডিম একটি গুরুত্বপূর্ণ উপাদান। ডিমে একটি স্নেহ জাতীয় ভিটামিন সমৃদ্ধ খাবার হওয়ার কারণে আমরা প্রতিনিয়ত ডিমের বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ডিমের বাজারের সর্বদা ওঠানামা করে থাকলেও সাধারণত বাংলাদেশের খামার মালিকরা পাইকারি ডিমের বাজার নিজেদের নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন। মার্কেটে যখন ডিমের ব্যাপক চাহিদা থাকে সেসময় খামার মালিকরা হঠাৎ করেই ডিমের ঘাটতি দেখা দেয় এমন একটি সংবাদ প্রচারণা করেন এবং এর ভিত্তিতে দেশের খুচরা বাজারে ডিমের দাম বৃদ্ধি পেতে থাকে।

যেহেতু প্রতিটি জিনিসপত্রের দাম বৃদ্ধি পাড়ছে এক্ষেত্রে খামার মালিকরা ডিমের দামের ক্ষেত্রেও অনেকখানি বৃদ্ধি করাতে সক্ষম হয়েছে। একজন সাধারণ মানুষ হিসেবে হয়তো আপনি পাইকারি ডিমের দাম সম্পর্কে জানতে চাইবেন না কিন্তু যখন আপনি একজন ব্যবসায়ী হিসেবে কোন কার্যকর শুরু করবেন তখন আপনাকে অবশ্যই ডিমের সঠিক দাম জানা উচিত। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে পাইকারি ডিমের দাম কত সে সম্পর্কে সঠিক তথ্য শেয়ার করব এবং খাবার থেকে উৎপাদনের পর ডিম কিভাবে আমাদের কাছে পৌঁছাচ্ছে এবং ও একটি ডিমের উৎপাদন খরচ কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

পাইকারি ডিমের দাম

ডিম আমরা বিভিন্ন মূল্যে বিভিন্ন স্থান থেকে ক্রয় করতে পারি। একজন সাধারণ মানুষ হিসেবে আপনি সাধারণভাবে বাজার থেকে ডিম কেনার সময় প্রতি পিস ডিমের দাম জিজ্ঞেস করে থাকেন। কিন্তু যখন আপনি বড় কোন প্রতিষ্ঠান অথবা একটি বড় পরিবারের জন্য ডিম ক্রয় করবেন অথবা কোন মাসিক হিসেবে ডিম ক্রয় করতে চাচ্ছেন সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই বেশি দামে ডিম কেনার ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করতে হবে। এক্ষেত্রে আপনাকে ডিবের যে পাইকারি দাম রয়েছে সেই তথ্যটি জানা উচিত বিশেষ করে বেশি ডিম কেনার ক্ষেত্রে আপনাকে অবশ্যই পাইকারি ডিমের বাজার সম্পর্কে সঠিক জ্ঞান থাকা উচিত।

যেহেতু ডিমের বাজার প্রতিনিয়ত ওঠানামা করে তাই আপনাকে সঠিক সময়ে অর্থাৎ বাজারে যখন ডিম  দাম কম থাকবে সে সময়ে অনেক বেশি ডিম ক্রয় করে নেয়া উচিত। তাহলে চলুন আপনাদের সাথে শেয়ার করা যাক বর্তমান বাজার অনুসারে পাইকারি ডিমের বাজার কত সম্পর্কে সঠিক তথ্য। আমরা মনে করছি আমরা এখানে আপনাদের উদ্দেশ্যে যে ছবিগুলো ও দাম শেয়ার করেছি তার প্রতিটি নির্ভুল। আজকের ডিমের বাজার দরকত সে সম্পর্কে নিজের অংশে তথ্য শেয়ার করা হয়েছে

পাইকারি ডিমের বাজার হিসাব করতে গেলে আমরা প্রথমে আপনাদের প্রতিটি ডিমের দাম কত সেটি সম্পর্কে বলতে চাই। আপনি খুচরা বাজার থেকে এখন একটি ডিম ক্রয় করতে গেলে প্রতিটি ডিমের জন্য আপনাকে নগদ ১২ টাকা প্রদান করতে হয়। অতঃপর আপনি যখন এক হালি ডিম ক্রয় করতে যাবেন তখন আপনাকে নগদ ৪৮ টাকা প্রদান করতে হচ্ছে। এভাবেই একজন ব্যক্তি খুচরা বাজার থেকে যদি এক খাচি ডিম ক্রয় করতে চায় তাহলে তাকে ৪৩০ টাকা প্রদান করতে হয়।

এই হলো আমাদের বর্তমান বাজার অনুসারে খুচরা বাজারে ডিমের প্রকৃত মূল্য। এবার আসুন আমরা আপনাদের সাথে শেয়ার করব পাইকারি বাজারে ডিমের দাম কত সে সম্পর্কে। পাইকারি বাজারের ডিমের মূল্য সাধারনভাবে নির্ধারণ করে খামার মালিকেরা। আমরা বেশ কয়েকটি খামার মালিকের সাথে সরাসরি যোগাযোগ করেছি এবং তাদের থেকে তথ্য সংগ্রহ করার ভিত্তিতেই আপনাদের সাথে এমন এখানে বেশ কিছু তথ্য দিয়েছি যেটা আপনি পাইকারি দাম সম্পর্কে জানতে পারবেন।

কোন ব্যক্তি খামার থেকে যদি পণ্য ক্রয় করে সেক্ষেত্রে তাকে প্রতিটি ডিমের দাম নগদ ১০ টাকা প্রদান করতে হচ্ছে। সে ক্ষেত্রে আপনি এখন যদি মনে করেন এক হালি করবেন তাহলে আপনাকে নগচ ৪০ টাকার প্রদান করতে হচ্ছে। এক্ষেত্রে আপনাকে বুঝতে হবে যে খুচরা বাজারের চেয়ে আপনি দুই টাকা কম পাইকারি ডিম ক্রয় করতে পারছেন।

Related Articles

Back to top button
Close