Transfer

দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যাবার পদ্ধতি

আজকে আমরা যে বিষয়টা নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেটা হল দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যাওয়ার পদ্ধতি সম্পর্কে। আপনারা আমাদেরই আর্টিকেল থেকে সহজ ভাবে জানতে পারবেন দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে কিভাবে যাবেন বা কত টাকা খরচ হবে কর্মী হিসেবে দক্ষিণ কোরিয়ায় যেতে। 

এবং দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যেতে যেই সমস্ত প্রয়োজনীয় রিকোয়ারমেন্ট গুলো আছে। সেগুলো সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেবো এই আর্টিকেল দ্বারা। আপনার হয়তো অনেকেই অনেক রকম ভাবে চেষ্টা করেছেন দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যাবার পদ্ধতি গুলো জানতে। তবে হয়তো আপনারা অনেকেই এর সম্পর্কে সঠিক কোন তথ্য খুঁজে পাননি। 

তবে আপনারা যদি আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন। তবে আপনি দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যাবার পদ্ধতি সম্পর্কে সঠিক তথ্য পাবেন বলে মনে করছি। বর্তমানে খুব সহজেই ইপিএস সিস্টেমে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় যেতে পারবেন। তবে ইপিএস সিস্টেমে দক্ষিণ কোরিয়ায় যেতে হলে আপনাকে অবশ্যই কোরিয়ান ভাষা শিখতে হবে। কোরিয়ান ভাষা শেখার পরে আপনি দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যাবার সুযোগ পাবেন।

বর্তমানে দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন ভাবে যাওয়া যায়। কিছু লটারি মাধ্যমে দক্ষিণ কোরিয়া যেতে পারবেন। এছাড়াও আরো অনেক মাধ্যম আছে যেগুলোতে যেতে হলে সেই সমস্ত অনেক নিয়ম আছে যেগুলো উপর দক্ষতা প্রয়োজন হবে‌ তবেই দক্ষিণ করে যেতে পারবেন। তবে এখন শুধুমাত্র ইপিএস সিস্টেমে দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে গিয়ে অনেক টাকা পরিমাণ বেতন পাওয়া সম্ভব। যা অন্যান্য পদ্ধতি গুলোতে গিয়ে নাও পেতে পারেন।

দেড় লক্ষ থেকে দুই লক্ষ টাকা পর্যন্ত বেতন পাওয়া সম্ভব শুধুমাত্র ইপিএস সিস্টেমে দক্ষিণ কোরিয়ায় যাবার ফলে। তবে আপনি যদি কোরিয়ান ভাষা শিখে বোয়েসেল এর মাধ্যমে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকেন। তবে আপনি ইপিএস সিস্টেমে দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যাবার সুযোগ পাবেন। এছাড়াও লটারি সহ অন্যান্য যে মাধ্যম গুলো আছে সে সকল মাধ্যমে চেষ্টা করে দেখতে হবে। দক্ষিণ কোরিয়ায় শ্রমিক হিসেবে যাবার জন্য।

দক্ষিণ কোরিয়ার কর্মী হিসেবে যাবার পদ্ধতি:

আপনাদেরকে আগেও জানানো হয়েছে দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যেতে হলে অবশ্যই কোরিয়ান ভাষা শিখতে হবে। আপনি বাংলাদেশে অবস্থিত অনেক টিটিসি আছে। যারা প্রতিটি দেশের ভাষা শিখিয়ে থাকে।যেগুলোর সাহায্যে আপনি কোরিয়ান ভাষা শিখতে পারবেন। এবং সেখান থেকে কোরিয়ান ভাষা শিখে বাংলাদেশ বোয়েসেল এর মাধ্যমে দক্ষিণ কোরিয়া কর্মী হিসেবে যাবার জন্য ভিসার আবেদন করতে পারবেন। 

বোয়েসেলের মাধ্যমে আবেদন করতে হলে আপনাকে বেশ কিছু পরীক্ষা দিতে হবে। এবং সে সকল পরীক্ষায় যদি আপনি টিকে থাকতে পারেন। তবে ইপিএস সিস্টেমে দক্ষিণ কোরিয়ায় যেতে পারবেন অনায়াসে। করিয়ান ভাষা শেখার পাশাপাশি আপনাকে আরো নির্দিষ্ট কিছু কাজের অভিজ্ঞতার প্রয়োজন। এবং সে কাজের অভিজ্ঞতা অর্জন করে সে সার্টিফিকেট এবং ভাষার অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশ বোয়েসেল এর কাছে পরীক্ষা দিতে হবে কোরিয়ায় যাবার জন্য।

কোরিয়ান ভাষা কোথায় শিখবেন:

কোরিয়া যাবার জন্য প্রথমত আপনাদের ভাষা শিখতে হবে। তবে আপনারা অনেকেই জানেন না কোরিয়ান ভাষা কোথায় শিখবেন। তো এই নিয়ে হয়তো আপনার অনেকেই অনেক রকম চিন্তায় পড়েছেন। তবে আপনাদের আর কোন রকম চিন্তা করতে হবে না। কেননা বাংলাদেশে আপনার অনেক সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান খুঁজে পাবেন। যেগুলোতে শুধুমাত্র কোরিয়ায় নয় বিশ্বের সকল দেশের ভাষা শিখতে পারবে। এ সমস্ত প্রতিষ্ঠানগুলো থেকে কোরিয়ান ভাষা শিখে নিতে পারবেন। এবং তার সার্টিফিকেট সেখান থেকে অর্জন করে নিতে পারবেন। 

যোগ্যতা কি কি থাকতে হবে:

দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যেতে আপনার বেশ কিছু দক্ষতা এবং যোগ্যতা প্রয়োজন যেগুলো ছাড়া করে যাওয়া অসম্ভব। যে সকল যোগ্যতা গুলো প্রয়োজন তা নিচে দেয়া হলো।

১. এসএসসি পাস হতে হবে

২. এনআইডি কার্ডের ফটোকপি

৩. নির্দিষ্ট কাজের ওপর সার্টিফিকেট

৪. টিটিসি থেকে কোরিয়ান ভাষা শিখতে হবে

৫. বোয়েসেল এর মাধ্যমে আবেদন করতে হবে।

আপনারা এখানে যেই সকল যোগ্যতা বা করণীয় সম্পর্কে জানলেন। সেগুলো ছাড়া আপনি দক্ষিণ কোরিয়ায় কর্মী হিসেবে যেতে পারবেন না। তাই এই সমস্ত বিষয়গুলো মাথায় রাখবেন।

Related Articles

Back to top button
Close