How to

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩ – আইডি কার্ড ছাড়া একাউন্ট খুলুন

জন্ম নিবন্ধন সনদ একজন বাংলাদেশের নাগরিক এর জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ একটি কাগজ। জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের এ জন্ম নিবন্ধন সনদ প্রয়োজন রয়েছে। জন্ম নিবন্ধন ব্যবহারকারীরা এই কাগজের গুরুত্ব সম্পর্কে ইতিমধ্যে পরিচয় পেয়েছেন। জন্ম নিবন্ধন সনদ আমাদের প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করা হলেও অনেকের মনে প্রশ্ন রয়েছে জন্মনিবন্ধন সনদ দিয়ে মোবাইল ব্যাংকিং সেবাগুলোর একাউন্ট খোলা সম্ভব?

আপনাদের এই প্রশ্নের সমাধান নিয়ে আজকের এই আর্টিকেলটি রয়েছে যেখানে আমরা আপনাদের উদ্দেশ্যে লিখতে চলেছি যে জন্ম নিবন্ধন সনদ দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। আমরা অনেকে জেনে থাকে জন্ম নিবন্ধন সনদ ও জাতীয় পরিচয় পত্র দুইটি আলাদা বিষয়। কিন্তু অনেক ক্ষেত্রে এই দুইটি বিষয়ে আমাদের জীবনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

একটি শিশুর জন্মের দুই মাসের মধ্যে তার জন্ম নিবন্ধন সনদ করার কার্যক্রম শুরু হয় অন্যদিকে জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড আপনি যখন বাংলাদেশের নাগরিক অর্থাৎ ভোট দেওয়ার জন্য উপযুক্ত বয়স হবে তখন আপনি জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে পারবেন। বাংলাদেশ নির্বাচন কমিশনের দেওয়া তথ্য মতে বাংলাদেশের নাগরিক হতে আপনাকে 18 বছর বয়স হওয়া জরুরী।

এখন প্রশ্ন হচ্ছে যে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলা সত্যিই যায় কে এই প্রশ্নটির উত্তর আমরা বলবো যে হ্যাঁ আপনার জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে আপনি বর্তমানে খুব সহজেই ঘরে বসে থেকে বিকাশ একাউন্ট খুলতে পারছেন। সুতরাং আপনারা যারা এই আর্টিকেলটি গুরুত্বপূর্ণ মনে করেন তারা অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন এবং জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট চালু করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন।

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রে বা একাউন্ট চালু করার ক্ষেত্রে সাধারণত প্রত্যেক ব্যক্তির জাতীয় পরিচয় পত্র কে প্রাধান্য দেওয়া হয়। কিন্তু মোবাইল ব্যাংকিং সেবাগুলো বর্তমানে একটু সহজ ভাবে তাদের গ্রাহকদের সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে জন্ম নিবন্ধন দিয়ে একাউন্ট খোলার সুযোগ দিয়েছে। আপনার জন্ম নিবন্ধন সনদ অনুসারে বয়স যদি 18 বছর হয়ে থাকে কিন্তু আপনি এখন পর্যন্ত জাতীয় পরিচয় পত্র পাননি তাহলে আপনার জন্ম নিবন্ধন সনদ ব্যবহার করে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

বাটন মোবাইলে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

অনেকের বয়স 18 বছরের উপরে হওয়া সত্বেও তারা এখন পর্যন্ত জাতীয় পরিচয় পত্র হাতে পায়নি এতে করে তারা বিকাশ একাউন্ট খোলার সময় বিভিন্ন ধরনের জটিলতায় পড়ে যায়। অনেকেই রয়েছে যারা অ্যাপ্লিকেশন ব্যবহার করে নিজে থেকেই একাউন্ট খোলার চেষ্টা করে আবার বিকাশ এজেন্টের কাছে গিয়ে জন্ম সনদ দিয়ে দেখিয়ে তাদেরকে বিকাশ একাউন্ট খোলার জন্য বলা হয়।

বিকাশ মোবাইল ব্যাংকিং দেওয়ার শেষ তথ্য অনুসারে আমরা জানতে পারি যে জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড এবং ড্রাইভিং লাইসেন্স যায় সকল ব্যক্তিদের নেই তারা জন্ম সনদ ব্যবহার করে বর্তমানে বিকাশ একাউন্ট খুলতে পারবে। তবে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনাকে নিকটস্থ কাস্টমার কেয়ার অথবা বিকাশের এজেন্ট এর সাথে যোগাযোগ করতে হবে প্রয়োজনীয় সকল কাগজপত্র সঙ্গে নিয়ে।

মোবাইল ব্যালেন্স থেকে বিকাশে টাকা ট্রান্সফার করুন

কাস্টমার সার্ভিস সেন্টার অথবা এজেন্ট যখন আপনাকে জিজ্ঞেস করবে যে আপনার জাতীয় পরিচয় পত্র কোথায় তখন আপনাকে বিস্তারিত সকল তথ্য প্রদান করতে হবে। তবে আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে আইডি কার্ড ছাড়া জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে আপনার জন্য বেশ কিছু কাগজপত্র জড়িয়ে যান নিচের অংশে উল্লেখ করা হয়েছে।

  • পাসপোর্ট সাইজের এক কপি ছবি।
  • জন্ম নিবন্ধন কার্ড অবশ্যই জন্ম নিবন্ধন কার্ড এ আপনার বয়স 18 বছর হতে হবে।
  • যে নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট চালু করবেন সে নাম্বারটি সচল রাখতে হবে।
  • যে ব্যক্তি বিকাশ একাউন্ট খুলতে চান তাকে সশরীরে বিকাশ এজেন্ট অথবা কাস্টমার কেয়ার সার্ভিস সেন্টারে উপস্থিত থাকতে হবে।

ভোটার আইডি কার্ড থাকলে আপনি সাধারণ একাউন্ট খোলার জন্য ঘরে বসে থেকে অফিশিয়াল অ্যাপ্লিকেশন ডাউনলোড করে সহজেই তা খুলতে পারেন। যেহেতু আপনার কাছে জাতীয় পরিচয় পত্র বা এনআইডি কার্ড ছাড়াই একাউন্ট খুলতে চান তাহলে অবশ্যই উপরের সকল ডকুমেন্ট গুলো সংগ্রহ করে সরাসরি যোগাযোগ করবেন। বিকাশ একাউন্ট নিয়ে কোন জটিলতার সম্মুখীন হলে আপনারা তা আমাদের জানাতে পারেন আমরা আপনাকে সাহায্য করার যথাসাধ্য চেষ্টা করব।

Tags

Related Articles

Back to top button
Close